বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
১০ মিনিটের মধ্যে সিটে না বসলে টিকিট বাতিল!
প্রকাশ: রোববার, ২৮ জানুয়ারি, ২০২৪, ১:২৮ অপরাহ্ন

ট্রেনে উঠে নিজ আসনে বসার বিষয়ে কড়াকড়ি নিয়ম চালু করেছে ভারতীয় রেলওয়ে। অনেক সময় দেখা যায় নির্দিষ্ট সময়ে ট্রেনে উঠলেও যাত্রীরা নিজের আসনে বসেন না বা বসতে পারেন না। ফলে টিকিট চেক করতে এসে ভ্রমণ টিকিট পরীক্ষক (টিটিই) আসনের যাত্রীকে পেতে বেগ পান। 

বেশকিছু নতুন নিয়ম যুক্ত করে সেবার মান বৃদ্ধি করতেই এমন পদক্ষেপ বলে জানিয়েছেন ভারতীয় রেলের মহাপরিচালক (ডিজি) যোগেশ বাওয়েজা। নতুন নিয়ম অনুযায়ী, একজন যাত্রী যদি নির্দিষ্ট সময়ের দশ মিনিটের মধ্যে নিজের আসনে না পৌঁছান, তাহলে ঝামেলায় পড়তে হতে পারে। কারণ, নির্দিষ্ট আসনের পাশে এসে টিকিট পরীক্ষক ১০ মিনিট অপেক্ষা করবেন। তারপরও যদি আপনি নিজের আসনে না পৌঁছান, সেক্ষেত্রে টিকিট পরীক্ষক আসনটিকে 'আনঅকুপাইড' হিসেবে চিহ্নিত করে ফেলতে পারেন।

বিষয়টি নিয়ে ভুল বার্তা ছড়িয়ে পড়ে যে, এত অল্প সময়ে কীভাবে নিজের আসনে পৌঁছাবে যাত্রীরা? সেটা নিয়ে বেশ সমালোচনাও হয়। তবে বিষয়টি ভারতীয় গণমাধ্যমকে পরিষ্কার করেন রেলের ডিজি যোগেশ বাওয়েজা। তিনি বলেন, সাধারণত ট্রেন ছাড়ার অন্তত ৩০ মিনিট পর টিকিট চেক করতে যান টিটিইরা। তারপরও আসনের কাছে গিয়ে তারা অন্তত দশ মিনিট অপেক্ষা করবেন। অতএব সময় হচ্ছে মোট ৪০ মিনিট। তিনি বলেন, কাজটি আরও সহজ এবং শৃঙ্খলা বজায় রাখতে এটি করা হয়েছে।

ভারতীয় দূরপাল্লার ট্রেনের যাত্রীদের অনেকের মধ্যেই একটা খারাপ অভ্যাস আছে। ট্রেনের একেবারে যাত্রা শুরুর স্টেশন থেকে বোর্ডিং রিজার্ভ করেছেন, কিন্তু ট্রেনের বগিতে আসতে আসতেই দেরি হয়ে যায়, অথবা ওঠেন পরের স্টেশন থেকে। যেমন কেউ হাওড়া বা শিয়ালদহ স্টেশন থেকে বোর্ডিং রিজার্ভ করলেন। কিন্তু ট্রেনে উঠলেন ব্যান্ডেল বা বর্ধমান কিংবা অন্য কোনও স্টেশন থেকে। এই ধরনের অভ্যাস অনেক যাত্রীর মধ্যেই দেখা যায়। কিন্তু রেলের নতুন নিয়ম অনুযায়ী এই অভ্যাস এবার বদলাতে হবে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft