বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি    সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর করা হয়েছে   
কাতারকে দুষছেন নেতানিয়াহু সরকার
প্রকাশ: বৃহস্পতিবার, ২৫ জানুয়ারি, ২০২৪, ৬:২২ অপরাহ্ন

চলতি সপ্তাহে গাজায় হামাসের হাতে আটক থাকা ইসরায়েলি জিম্মিদের পরিবারের সঙ্গে আলাপকালে হামাসকে অর্থায়নের জন্য কাতারকে দায়ী করেছেন নেতানিয়াহু। 

ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেন, ‘আমাকে কখনো কাতারকে ধন্যবাদ দিতে শুনবেন না। তারা জাতিসংঘ কিংবা রেডক্রস থেকে আলাদা কিছু নয়। এমনকি তারা আরও বেশি সমস্যাপূর্ণ। তাদের প্রতি আমার কোনো টান নেই।’

নভেম্বরে ইসরায়েল ও ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের মধ্যকার এক সপ্তাহের যুদ্ধবিরতি চুক্তিতে মধ্যস্থতাকারী দেশগুলোর একটি কাতার। যুক্তরাষ্ট্র ও মিসরও এতে মধ্যস্থতা করেছিল। ওই চুক্তির আওতায় ১০৫ জন জিম্মি মুক্তি পেয়েছিলেন।

এক্সের (সাবেক টুইটার) প্রকাশিত এক বিবৃতিতে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাজেদ আল আনসারি বলেন, ইসরায়েলি প্রধানমন্ত্রী যে ধরনের কথা বলেছেন বলে খবর প্রকাশ হয়েছে, তাতে তাঁর দেশ ক্ষুব্ধ।

বিবৃতিতে আরও বলা হয়, নেতানিয়াহু যদি সত্যিই এ ধরনের কথা বলে থাকেন, তবে বলা যায় এটি দায়িত্বজ্ঞানহীন বক্তব্য। এ ধরনের বক্তব্যের কারণে নিরীহ মানুষদের বাঁচানোর প্রচেষ্টা বিঘ্নিত হবে।

হামাসের হাতে আটক থাকা অন্য জিম্মিদের মুক্তি নিশ্চিত করতে নতুন করে আলোচনায়ও মধ্যস্থতা করছে কাতার। তবে আনসারি মনে করেন, নেতানিয়াহুর এ ধরনের বক্তব্য সে প্রচেষ্টাকেও ব্যাহত করবে।

কাতারের আল উদিদ বিমানঘাঁটিতে মার্কিন প্রতিরক্ষা বাহিনীর সেন্ট্রাল কমান্ডের আঞ্চলিক সদর দপ্তর অবস্থিত। চ্যানেল টুয়েলভে প্রকাশিত অডিওতে ইসরায়েলি প্রধানমন্ত্রীকে বলতে শোনা যায়, কাতারের সামরিক ঘাঁটিতে মার্কিন সেনাদের উপস্থিতির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েও তিনি হতাশ।

এ নিয়েও ক্ষোভ জানিয়েছে কাতার। বিবৃতিতে বলা হয়েছে, কাতারের সঙ্গে যুক্তরাষ্ট্রের কৌশলগত সম্পর্কের বিষয়ে মাথা না ঘামিয়ে কাতারের উচিত জিম্মিদের মুক্ত করার বিষয়টি নিয়ে ভাবা।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft