বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
পরের সন্তানকে বাবা-মা বলে ডাকা জায়েজ?
প্রকাশ: রোববার, ২১ জানুয়ারি, ২০২৪, ১২:৫১ অপরাহ্ন

নিজের সন্তান নয়—এমন শিশুকে ‘আমার মেয়ে’ বা ‘আমার ছেলে’ কিংবা আদর করে ‘বাবা’ ‘মা’ ইত্যাদি বলে সম্বোধন করার প্রচলন রয়েছে সমাজে। এভাবে সম্বোধন করার বিষয়টি ইসলামি শরিয়তে সমর্থনযোগ্য কি না জানতে চান অনেকে। এর উত্তর হলো- সমাজে বহুল প্রচলিত এই রীতিকে ইসলাম নিষিদ্ধ করেনি। ইসলামি আইনজ্ঞদের আপত্তি ছাড়াই যুগ যুগ ধরে মুসলিম সমাজে এরকম সম্বোধন প্রচলিত।

এতে মূলত ছেলে বা মেয়েটির প্রতি ভালোবাসা প্রকাশ করাই উদ্দেশ্য হয়ে থাকে। বংশীয় পরিচয় নির্ণয় করা নয়। এমনকি ছেলে বা মেয়েটির রক্তের মূল পরিচয় অস্বীকার করাও এই সম্বোধনের উদ্দেশ্য নয়। যেমন আসহাবে উখদুদের ঘটনায় পাদ্রি শিশুর উদ্দেশে বলেন, ‘হে আমার ছেলে! আজ তুমি আমার থেকে উত্তম।’ (সহিহ মুসলিম: ৩০০৫)

সাহাবি আয়াজ বিন আমর (রা.) উবাইদুল্লাহ বিন জিয়াদের উদ্দেশে বলেছিলেন, হে আমার ছেলে! নিশ্চয়ই আমি রাসুলুল্লাহ (স.)-কে বলতে শুনেছি, নিকৃষ্টতম রাখাল হলো অত্যাচারী শাসকরা। তুমি তাদের অন্তর্ভুক্ত হওয়া থেকে বিরত থাকো। (সহিহ মুসলিম: ৪৬২৭)

এছাড়া মুগিরা ইবনে শুবা ও আনাস বিন মালিক (রা.) থেকে বর্ণিত হাদিসে এসেছে, রাসুলুল্লাহ (স.) তাদেরকে ‘হে আমার ছেলে’ বলে সম্বোধন করেছেন। ইমান নববি (রহ.) এমন দুটি হাদিস উল্লেখ করে বলেন, হাদিস দুটি দ্বারা বয়সে ছোট অন্যের সন্তানকে ‘হে আমার ছেলে’ বলা বৈধ প্রমাণিত হয়। 

এর দ্বারা তাদের প্রতি স্নেহ প্রকাশ করা উদ্দেশ্য। অর্থাৎ তুমি আমার কাছে সন্তানতুল্য। একইভাবে সমবয়সী ব্যক্তিকে ভাই বলে সম্বোধন করাও বৈধ। যখন এর দ্বারা আন্তরিকতা প্রকাশ করা উদ্দেশ্য হয়। নবীজি (স.) এমনটি করেছেন। (শরহুল মুসলিম: ১৪/১২৯)

অতএব, ছোট বাচ্চাদের আদর করে বাবা, মা, আমার ছেলে, আমার মেয়ে ইত্যাদি বলে ডাকা জায়েজ আছে। এতে কোনো ধরনের সমস্যা নেই। (সহিহ মুসলিম: ৩০০৫; শরহুল মুসলিম: ১৪/১২৯)

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft