শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৯ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
চ্যাটজিপিটি দিয়ে উপন্যাস লিখে সাহিত্য পুরস্কার!
প্রকাশ: শনিবার, ২০ জানুয়ারি, ২০২৪, ৪:৫৬ অপরাহ্ন

কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন চ্যাটবট চ্যাটজিপিটি নিয়ে গত বছর থেকেই আলোচনা তুঙ্গে। আছে সমালোচনাও। সেই আলোচনায় নতুন মাত্রা যোগ করলেন জাপানি লেখিকা রি কুদান।

সম্প্রতি তিনি জাপানের অন্যতম মর্যাদাপূর্ণ 'আকুতাগাওয়া' সাহিত্য পুরস্কার পেয়েছেন। তবে পুরষ্কারটি লাভের পর এই সাহিত্যিক জানান, বইটি লিখতে তিনি বহুল আলোচিত এআই চ্যাটবট চ্যাটজিপিটির সহায়তা নিয়েছেন।

'দ্য টোকিও টাওয়ার অফ সিম্পেথি' উপন্যাসের জন্য পুরষ্কারটি পান রি কুদান। লেখক নিজেই নিশ্চিত করেছেন, তার এই বইটির প্রায় ৫ ভাগ এআইয়ের সহায়তায় লেখা হয়েছে।

কুদান জানিয়েছেন, ‌সৃজনশীলতা ধরে রেখে তিনি ভবিষ্যতেও উপন্যাস লেখায় এআইয়ের ব্যবহার অব্যাহত রাখবেন।
উপন্যাসটি মূলত টোকিওতে একটি আরামদায়ক সুউচ্চ কারাগার নির্মাণের প্রেক্ষাপটে লেখা হয়েছে। যেখানে দায়িত্বপ্রাপ্ত একজন স্থপতির দ্বিধাকে কেন্দ্র করে গল্প আবর্তিত হয়।

কুদান জানান, ব্যক্তিগত জীবনেও যেসব সমস্যাগুলির কথা তিনি কাউকে বলতে পারবেন না সেটা তিনি চ্যাটজিপিটির সাথে পরামর্শ করেন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft