শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৯ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
রোজ গোসলে শরীরের ক্ষতি
প্রকাশ: বুধবার, ১৭ জানুয়ারি, ২০২৪, ৭:৫৩ অপরাহ্ন

আপনি কি ভীষণ খুঁতখুঁতে স্বভাবের? গরম হোক বা শীত— দিনে দুই বার গোসল না করলে যেন চলেই না। হয়তো ভাবছেন, নিয়মিত গোসল করলেই সব রোগবালাই থেকে দূরে থাকতে পারবেন। আসলে ভুল ভাবছেন। বিশেষজ্ঞরা বলছেন, রোজ গোসল করা মোটেও ভালো কাজ নয়। 

ত্বক চিকিৎসকদের মতে, প্রতিদিন গোসল না করা মানেই আপনি অপরিচ্ছন্ন, এমনটা ভাবার কোনো কারণ নেই। বরং আমাদের ত্বকে এমন অনেক ব্যাকটেরিয়া জন্মে যা আসলে উপকারি। প্রতিদিন গোসল করলে এসব উপকারি ব্যাকটেরিয়া ওরে যায়। এতে লাভে বদলে ত্বকের ক্ষতি হয়। বেড়ে যায় সংক্রমণের আশঙ্কা। 

দিনে একাধিকবার গোসলের স্বভাব আছে অনেকের। এর ফলে ত্বকে ত্বকে প্রাকৃতিকভাবে যে তেলের ক্ষরণ হয়, তা বন্ধ হয়ে যায়। ফলে ত্বক হয়ে যায় অতিরিক্ত শুষ্ক। বাড়ে চুলকানি, র‍্যাশের সমস্যা। অতিরিক্ত ক্ষারযুক্ত সাবান ব্যবহারে এই সমস্যা আরও বাড়ে। 

দিনে একাধিকবার কিংবা অনেক সময় নিয়ে গোসল করলে ত্বকের স্বাভাবিক পিএইচের ভারসাম্য নষ্ট হয়ে যায়। অনেকে লুফা দিয়ে ঘষে ঘষে স্নান করেন। স্যাঁতসেঁতে ভেজা লুফা আসলে ক্ষতিকারক ব্যাকটেরিয়ায় ভরা। আপনি যদি লুফা ব্যবহার করেই থাকেন তবে প্রতিদিন সেটি ভালো করে ধুয়ে শুকিয়ে রাখুন। নয়তো ত্বকের ক্ষতি হবে। 

অনেকে আবার গোসলের সময় রোজ শ্যাম্পু ব্যবহার করেন। এই অভ্যাসও ভালো নয়। এতে মাথার ত্বকেও প্রাকৃতিক তেলের ক্ষরণ কমে যায়। ফলে চুল শুষ্ক হয়ে যায়, চুল পড়ার সমস্যা বেড়ে যায়। শীতকালে তাই রোজ গোসলের প্রয়োজন নেই। বরং একদিন পর পর গোসল করতে পারেন। এতে শরীরের ক্ষতি নয় বরং উপকার মিলবে। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft