বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
ভারত সীমান্তে পালেতোয়া শহর দখলের দাবি আরাকান আর্মির
প্রকাশ: মঙ্গলবার, ১৬ জানুয়ারি, ২০২৪, ১১:৪৫ পূর্বাহ্ন

মিয়ানমারের বিদ্রোহীগোষ্ঠী ভারতঘেঁষা সীমান্ত শহর নিয়ন্ত্রণের দাবি করেছে। জাতিগত বিদ্রোহীরা বলছে, সামরিক বাহিনীর কাছ থেকে পশ্চিম মিয়ানমারের একটি গুরুত্বপূর্ণ শহর দখল করেছে তারা। এই শহর ভারতে যাওয়ার প্রধান রুট। দেশটির তিনটি সশস্ত্র গোষ্ঠীর মধ্যে একটি আরাকান আর্মি (এএ)।

গোষ্ঠীটি অক্টোবরে সেনাবাহিনীর বিরুদ্ধে নতুন করে বড় ধরনের আক্রমণ শুরু করেছিল। ‘এএ’ দাবি করেছে, তারা চিন রাজ্যের পালেতোয়া শহর নিয়ন্ত্রণে নিয়েছে। গোষ্ঠীটি তাদের টেলিগ্রাম চ্যানেলে বলেছে, ‘পুরো পালেতোয়া এলাকায় একটিও সামরিক কাউন্সিল ক্যাম্প বা অস্থায়ী সামরিক ঘাঁটি অবশিষ্ট নেই।’ তবে মিয়ানমারের সেনাবাহিনী এই দাবি নিয়ে কোনো মন্তব্য করেনি।

পালেতোয়া শহরটি ভারত ও বাংলাদেশের সঙ্গে মিয়ানমারের সীমান্তের কাছে অবস্থিত। এদিকে দিল্লি জানিয়েছে, তারা নিবিড়ভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করবে। শহরটি ভারত দ্বারা সমর্থিত একটি চলমান বহু মিলিয়ন ডলারের উন্নয়ন প্রকল্পের অংশ। প্রত্যন্ত অঞ্চলে সংযোগ উন্নত করার লক্ষ্যে প্রকল্পটি চালু হয়েছে।

মিয়ানমারের অনেক জাতিগত সশস্ত্র গোষ্ঠীর মধ্যে ‘আরাকান আর্মি’ নতুন হলেও সর্বোত্তম অস্ত্রে সজ্জিত। তারা বেশ কয়েক বছর ধরে রাখাইন রাজ্যে এবং প্রতিবেশী চিন রাজ্যের কিছু অংশে সামরিক বাহিনীর সঙ্গে লড়াই করছে। লড়াইয়ে তারা বেশ কয়েকটি স্থানও দখল করে নেয়। ২০২১ সালের ফেব্রুয়ারিতে মিয়ানমারের জান্তা বাহিনী ক্ষমতা দখল করে। কিন্তু এর আগেই এএ যোদ্ধারা রাখাইনে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছিল। দুই বছর আগে আরাকান আর্মি রাজ্যের ৬০ শতাংশ এলাকা নিয়ন্ত্রণের দাবি করেছিল।  

গত অক্টোবরে আরাকান আর্মি ঘোষণা করে, ব্রাদারহুড অ্যালায়েন্সের অংশ হিসেবে সামরিক শাসনের বিরুদ্ধে বৃহত্তর সংগ্রাম শুরু করেছে। দেশের বেশির ভাগ অংশজুড়ে তারা সামরিক বাহিনীর বিরুদ্ধে ধারাবাহিক আক্রমণ শুরু করেছে। গত ১১ সপ্তাহে জোটটি চীনা সীমান্তে একের পর এক অপমানজনক আক্রমণ চালিয়েছে সামরিক বাহিনীর ওপর। 

সূত্র : বিবিসি

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft