বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনে চীনবিরোধী প্রার্থীর জয়
প্রকাশ: শনিবার, ১৩ জানুয়ারি, ২০২৪, ৭:১৪ অপরাহ্ন

তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির (ডিপিপি) উইলিয়াম লাই চিং-তে জয়ী হয়েছেন। আলজাজিরা শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আলজাজিরা বলেছে, বর্তমান ভাইস প্রেসিডেন্ট লাই রক্ষণশীল কুওমিনতাং (কেএমটি) থেকে হাউ ইউ-ইহ এবং তাইওয়ান পিপলস পার্টির কো ওয়েন-জের সঙ্গে ত্রিমুখী প্রতিযোগিতা করে জয়ী হয়েছেন। শনিবার হাউ পরাজয় স্বীকার করেছেন এবং লাইকে জয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন।

ডিপিপিকে ক্ষমতাচ্যুত করতে না পারার জন্য তিনি কেএমটি সমর্থকদের কাছে ক্ষমাও চেয়েছেন। কোও হার স্বীকার করেছেন। কেন্দ্রীয় নির্বাচন কমিশনের আংশিক ফলাফল অনুসারে, লাই ৪০.২ শতাংশ ভোট পেয়েছেন। কমিশনের হিসাব অনুযায়ী, ৯৮ শতাংশ ভোটকেন্দ্র থেকে ফলাফল গণনা করা হয়েছে।

এতে হাউ ৩৩.৪ শতাংশ ভোট পেয়ে পিছিয়ে ছিলেন। এ ছাড়া ভোটাররা তাইওয়ানের ১১৩ আসনের আইনসভার জন্য আইন প্রণেতাদেরও নির্বাচিত করেছেন। চীন ও মার্কিন যুক্তরাষ্ট্র ঘনিষ্ঠভাবে এ নির্বাচন পর্যবেক্ষণ করেছে।

গণমাধ্যমটি বলেছে, অঞ্চলটির বিতর্কিত রাজনৈতিক মর্যাদার কারণে তাইওয়ানের নির্বাচন একটি বাহ্যিক গুরুত্ব বহন করে। চল্লিশের দশক থেকে প্রকৃতপক্ষে স্বাধীন হলেও চীন এখনো এই দ্বীপ ও এর আশপাশের অঞ্চলগুলোকে নিজেদের বলে দাবি করে। এ উচ্চাকাঙ্ক্ষা অর্জনের জন্য চীন শক্তি প্রয়োগের কথাও বলে থাকে।

চীন আগে বলেছিল, লাই যদি জয়ী হয়, তবে তিনি এই অঞ্চলে শান্তির জন্য হুমকি হয়ে উঠবেন। তারা এ নির্বাচনকে যুদ্ধ ও শান্তির মধ্যে একটিকে বেছে নেয়ার নির্বাচন বলে অভিহিত করেছিল।
 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft