শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৯ কার্তিক ১৪৩১
 

গিরগিটির মতো ভুয়া সমন্বয়ক তৈরি হয়েছে: সারজিস আলম    নিহত পুলিশ সদস্যদের তালিকা প্রকাশ    সাবেক প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন ৩ দিনের রিমান্ডে    ফিলিস্তিন-লেবাননে ধ্বংসযজ্ঞ বন্ধ চায় চীন    আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে আরও ৫ প্রসিকিউটর নিয়োগ    সবজির দাম কমলেও বেড়েছে মাছ-মাংসের দাম    ইসরায়েলের হামলায় গাজায় নিহত ২০   
বর্ষসেরা উদীয়মান ক্রিকেটারের দৌড়ে মারুফা
প্রকাশ: বুধবার, ৩ জানুয়ারি, ২০২৪, ১১:০৭ অপরাহ্ন

দারুণ একটা বছর কেটেছে নিগার বাংলাদেশ নারী ক্রিকেট দলের। ঘরের মাঠে ভারত-পাকিস্তান বধের পর দক্ষিণ আফ্রিকায় গিয়ে জয়। বাংলাদেশ নারী ক্রিকেটে দলের এসব সাফল্যের বাইরে আছে ব্যক্তিগত কিছু অর্জনও। যার সুবাধে এ বছর উদীয়মান নারী বর্ষসেরা ক্রিকেটারের চারজনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন বাংলাদেশের উঠতি ডানহাতি পেসার মারুফা আক্তার। 
 
সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি অবদানের উপর ভিত্তি করে তাদের স্বীকৃতি জানায় প্রতিবছর। তারেই ধারাবাহিকতায় এ বছর উদীয়মান নারী বর্ষসেরা ক্রিকেটারের চারজন হলেন অস্ট্রেলিয়ার ব্যাটার ফিবি লিচফিল্ড, ইংল্যান্ডের পেসার লরেন বেল এবং স্কটল্যান্ডের অলরাউন্ডার ডার্সি কার্টার ও বাংলাদেশের পেসার মারুফা। এক সংবাদ বিজ্ঞপ্তিতে পুরস্কারের জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করে আইসিসি।

অনূর্ধ্ব-১৯ নারী দলের সিড়ি বেয়ে ২০২২ সালের ডিসেম্বরে জাতীয় দলে অভিষেক হয় মারুফা আক্তারের। ফেব্রুয়ারিতে প্রথমবার আইসিসি টুর্নামেন্ট খেলেন। নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ওই আসরে বল হাতে ছিলেন দুর্দান্ত। নিজের মাত্র তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে পরপর দুই বলে ২ উইকেটসহ মাত্র ২৩ রান দিয়ে তুলে নেন ৩ উইকেট। শক্তিশালী অস্ট্রেলিয়াকে ভুগিয়ে নিজের সামর্থ্যের জানান দেন মারুফা।

ঘরের মাঠে বাংলাদেশ-ভারতের সিরিজ নির্ধারণী তৃতীয় ওয়ানডেতেও দুই উইকেট নিয়েছিলেন মারুফা। শেষ ওভারে যখন ভারতের জয়ের জন্য মাত্র ৩ রান দরকার, তখন নিজের জাত ভালোভাবেই বুঝিয়েছেন তিনি। দুই রান দেওয়ার পর তৃতীয় বলে ভারতীয় ইনিংসের সর্বশেষ উইকেটটি তুলে নেন। এর মাধ্যমে ড্র নিয়ে সমাপ্ত হয়। সিরিজটিও শেষ হয় সমতায়। গত বছর ওয়ানডেতে ২৪.৭৭ গড়ে ৯টি এবং টি-টোয়েন্টিতে ২৩.৩০ গড়ে ১০ উইকেট পান মারুফা।

ক্রিকেট সমর্থকরা চাইলে তাদের পছন্দের ক্রিকেটারকে ভোট দিতে পারবেন। উদীয়মান ক্রিকেটার ছাড়াও আইসিসি আরও কিছু খেতাব দিবে ২০২৩ সালের পারফরম্যান্স বিচার করে। এর মধ্যে রয়েছে বর্ষসেরা পুরুষ ও নারী ক্রিকেটার, টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টির সেরা ক্রিকেটার, সহযোগী দেশের সেরা ক্রিকেটার, স্পিরিট অব ক্রিকেট খেতাব ও বর্ষসেরা আম্পায়ার।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft