বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

দেশের অধিকাংশ জায়গায় টানা বৃষ্টি হতে পারে    ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণা করল সরকার    রাষ্ট্রপতি ইস্যুতে আলোচনা হচ্ছে: তথ্য উপদেষ্টা    ডেঙ্গুতে প্রাণ গেল আরও ৭ জনের, হাসপাতালে ১,১৩৮    ৪৭তম বিসিএসে ৩৪৬০ শূন্যপদে বিজ্ঞপ্তি প্রকাশের জন্য আবেদন    চলতি অর্থবছরে জিডিপি কমার পূর্বাভাস আইএমএফের    সচিবালয়ে ঢুকে পড়া ৫৩ শিক্ষার্থী আটক    
মোসাদের হয়ে গুপ্তচরবৃত্তি, ৩৭ জনকে সাজা দিলো তুরস্ক
অনলাইন ডেস্ক
প্রকাশ: রোববার, ২২ সেপ্টেম্বর, ২০২৪, ৪:৫৫ অপরাহ্ন

ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের হয়ে গুপ্তচরবৃত্তির খেসারত দিতে হয়েছে ৩৭ জনকে। তুরস্কের একটি আদালত এমন ৩৭ গুপ্তচরকে প্রায় ২৫০ বছর কারাদণ্ড দিয়েছে। সংযুক্ত আরব আমিরাত ভিত্তিক গণমাধ্যম দ্য ন্যাশনাল জানিয়েছে, তারা আদালতে রায়ের এমন নথি দেখতে পেয়েছেন।

প্রায় এক বছর আগে শুরু হওয়া গাজা যুদ্ধ নিয়ে ইসরায়েল ও তুরস্কের মধ্যে সম্পর্কের অবনতি ঘটে। সে ধারাবাহিকতায় তুরস্ক দেশটির সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করে। এখন তুরস্কে থাকা মোসাদের এজেন্টদের ওপর খড়গ হস্ত হওয়ার ঘোষণা দিয়েছে আঙ্কারা। এরপরই এমন সাজার খবর সামনে এলো।

গুপ্তচরবৃত্তির উদ্দেশ্যে নিষিদ্ধ তথ্য সংগ্রহ করায় ওই ৩৭ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে। দুই ব্যক্তিকে ৮ বছর এক মাস এবং বাকি ৩৫ জনকে ৬ বছর ৮ মাস করে সাজা দেওয়া হয়েছে।

তবে সাজার বিরুদ্ধে আপিলের সুযোগ পাবেন এই ব্যক্তিরা। আর বিচার শুরুর আগে সে সময় কারাবাস করেছেন, তা সাজা থেকে বাদ যাবে। আটক ওই ব্যক্তিরা ঠিক কী ধরনের তথ্য কোথা থেকে কখন সংগ্রহ করেছিল তা আদালতের নথিতে উল্লেখ ছিল না।

অন্যান্য কারণের মধ্যে ‘অপরাধের বিষয়ের গুরুত্ব এবং মূল্য এবং অভিপ্রায়ের ওপর ভিত্তি করে আসামিদের অপরাধের তীব্রতার ভিত্তিতে’ এমন সাজা দেওয়া হয়েছে। এই ব্যক্তিরা দেশত্যাগ করতে পারবে না বলেও জানান আদালত।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft