বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
চরম ঝুঁকিতে আবাসনশিল্প
অনলাইন ডেক
প্রকাশ: রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ১:০১ অপরাহ্ন

দেশের কঠিন অর্থনৈতিক সংকটে বিপর্যয়ের মুখে পড়েছে আবাসনশিল্প। এ শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট ৩ শতাধিক ব্যাকওয়ার্ড লিঙ্কেজ বা সহযোগী শিল্পও ভালো নেই। সব মিলিয়ে আবাসনশিল্পের ৪৫৮ উপখাত ঝুঁকিতে রয়েছে।  

ব্যবসায়ীরা জানিয়েছেন, দেশের আবাসন খাতে চলছে ভয়াবহ অস্থিরতা। আতঙ্কিত ক্রেতারা টাকা হাতছাড়া করতে নারাজ। প্লট ও ফ্ল্যাটের কিস্তি পরিশোধ বন্ধ। নেই টাকার সরবরাহ। এমন পরিস্থিতিতেও আবাসন প্রতিষ্ঠানগুলোকে ব্যাংক কোনো সহযোগিতা করছে না। অসংখ্য ব্যবসা-প্রতিষ্ঠান বন্ধের হুমকিতে পড়েছে। সব মিলিয়ে উদ্বিগ্ন ব্যবসায়ীরা।  
জানা গেছে, সরাসরি অর্ধকোটি মানুষের কর্মসংস্থান রয়েছে আবাসন শিল্পে। আর এই শিল্পের ওপর প্রত্যক্ষ ও পরোক্ষ প্রায় দুই কোটি মানুষ নির্ভরশীল।

আবাসন শিল্প মালিকদের সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) জানিয়েছে, দেশে সাম্প্রতিক সময়ে নির্মাণসামগ্রীর মূল্য অনেক বেড়েছে। প্লট আর ফ্ল্যাট বিক্রি এখন শূন্যের কোঠায়। ক্রেতাদের কিস্তি পরিশোধও বন্ধ। নেই টাকার সরবরাহ। ফলে প্রায় দুই লাখ কোটি টাকার বিনিয়োগ নিয়ে অনিশ্চয়তার মুখে পড়েছেন উদ্যোক্তারা। অনেক ব্যবসা-প্রতিষ্ঠান বন্ধ হওয়ার হুমকিতে পড়ায় ব্যবসায়ীরা উদ্বিগ্ন। ইতোমধ্যে আবাসনশিল্পের সার্বিক পরিস্থিতি ও সমস্যা সমাধানে বর্তমান সরকারের সঙ্গে আলাপ-আলোচনা শুরু করেছে রিহ্যাব। সরকার সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছে।  

বর্তমানে প্লট ও ফ্ল্যাটের অত্যধিক রেজিস্ট্রেশন খরচ কমানোর বিষয়ে খুব দ্রুত জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআরের সঙ্গে বৈঠক করবে রিহ্যাব। পাশাপাশি এই সময়ে ক্ষতিগ্রস্ত ব্যাকওয়ার্ড লিঙ্কেজ শিল্পের সর্বশেষ ক্ষয়ক্ষতি জানতে এবং করণীয় নির্ধারণে শিগগিরই বৈঠক করবে রিহ্যাব।

এফবিসিসিআই এর একজন নেতা জানান, গত সেপ্টেম্বর মাসে ১৫ থেকে ২০টি ফ্ল্যাট বিক্রি হলেও চলতি মাসে দু-একটিতে এসেছে। অন্যদিকে ঋণের সুদ বেড়েছে । তৈরি হয়েছে তারল্য সংকট। চাহিদার তুলনায় কমেছে ঋণ। এ অবস্থা চলতে থাকলে আবাসনসহ এই শিল্পের সঙ্গে যুক্ত অন্যান্য ব্যবসায়ও ধস নামবে। ফলে বেকার হওয়ার আশঙ্কা তৈরি হচ্ছে। কমে যেতে পারে মোট জাতীয় উৎপাদন বা জিডিপির প্রবৃদ্ধি। যত দ্রুত সম্ভব তারল্য সংকট দূর ও ঋণের সুদ কমাতে হবে। জনসাধারণের মধ্যে সৃষ্ট আতঙ্ক দূর করে আস্থা ফিরিয়ে আনার উদ্যোগ নিতে হবে। আবাসন শিল্পে ব্যবহৃত কাঁচামাল আমদানির জটিলতাও দূর করতে হবে। প্লট ও ফ্ল্যাটের রেজিস্ট্রেশন খরচ কমাতে হবে।

রিহ্যাব বলছে, ২০১০-২০১২ সাল পর্যন্ত প্রতি বছর গড়ে ১৫ হাজারের কাছাকাছি ফ্ল্যাট-অ্যাপার্টমেন্ট বিক্রি হয়েছে। ২০১৩-২০১৬ পর্যন্ত প্রতি বছর গড়ে বিক্রি হয় ১২ হাজারের বেশি ফ্ল্যাট। ২০১৭-২০২০ পর্যন্ত প্রতি বছর গড়ে ১৩-১৪ হাজার ফ্ল্যাট বিক্রি হয়। ২০২০ সালের জুলাই থেকে ২০২২ সালের জুন পর্যন্ত প্রতি বছর ১৫ হাজারের কাছাকাছি ফ্ল্যাট বিক্রি হয়েছে। এরপর নির্মাণ উপকরণের মূল্যবৃদ্ধিতে ফ্ল্যাটের বিক্রি কমে আসে। ২০২২-২৩ অর্থবছরে বিক্রি হয় ১০ হাজারের কাছাকাছি ফ্ল্যাট। ২০২৩-২৪ অর্থবছরে আরও কমে সেটি ১০ হাজারের নিচে অবস্থান করছে। এতে দেখা যায়, ফ্ল্যাটের চাহিদা দিন দিন কমেছে। এর সঙ্গে শেখ হাসিনা সরকারের পতনের আগে ও পরের কঠিন অর্থনৈতিক সংকটে ভয়াবহ বিপর্যয়ের মধ্যে পড়েছে আবাসন শিল্প।

রিহ্যাব জানায়, মধ্যবিত্ত শ্রেণির মানুষের আবাসন সুবিধা সহজলভ্য করার জন্য সিঙ্গেল ডিজিট সুদে ব্যাংক ঋণের ব্যবস্থা চালু করা প্রয়োজন। বাংলাদেশে ফ্ল্যাট নিবন্ধন ব্যয় সার্কভুক্ত দেশ এমনকি উন্নত বিশ্বের মধ্যেও সবচেয়ে বেশি। রেজিস্ট্রেশন ব্যয় কম হলে, ক্রেতারা দলিলে সঠিক মূল্য দেখাতে উৎসাহিত হবেন। সরকারও সঠিক রাজস্ব পাবে।

জানা গেছে, দেশের চলমান অর্থনৈতিক সংকটের প্রভাবে ইট, বালু, রড, সিমেন্ট, কনস্ট্রাকশন, স্যানিটারি, সিরামিক, গ্লাস, অ্যালুমিনিয়াম, ক্যাবল ও লাইটিং শিল্পের মতো ব্যাকওয়ার্ড লিঙ্কেজ খাত দুশ্চিন্তায় রয়েছে। চরম ঝুঁকি ও অনিশ্চয়তার মুখে পড়েছে লাখ লাখ নির্মাণ শ্রমিকের কর্মসংস্থান। সব মিলিয়ে আবাসনশিল্পের ৪৫৮ উপখাতে ভয়াবহ বিপর্যয় নেমেছে। এর মধ্যে রড, সিমেন্ট, তার, স্যানিটারি, তালা, চাবি, বোর্ড, দরজা অন্যতম। এ হিসেবে হিসাব করলে জিডিপির মধ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে আবাসন খাত। নির্মাণসামগ্রীর দাম কমলে মানুষ আবার এ খাতে বিনিয়োগে আসতে পারে।

এছাড়াও আবাসন কোম্পানিগুলোতে ২০ হাজার নির্মাণকাজ ব্যবস্থাপক, ১০ হাজার ডিপ্লোমা প্রকৌশলী, তিন হাজার স্নাতক প্রকৌশলী এবং প্রায় ৫০০ স্থপতি নিয়োজিত আছেন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


Also News   Subject:  ঝুঁকি   আবাসনশিল্প  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft