বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
সংকট ছাড়াই নানা অজুহাতে বৃদ্ধি চালের দাম
অনলাইন ডেস্ক
প্রকাশ: রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ১২:৫০ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ১২:৫৪ অপরাহ্ন

কোনো রকম সংকট না থলেও বেড়েই চলেছে চালের দাম। গত দেড় মাসে খুচরা পর্যায়ে প্রতিকেজি চালের দাম বেড়েছে ২ থেকে ৬ টাকা পর্যন্ত ।

দেশের ১৪ জেলায় বন্যার কারণে যানবাহন চলাচল বন্ধ থাকার পাশাপাশি ত্রাণ কাজে বিপুল পরিমাণ চাল লাগছে। আন্তর্জাতিক বাজারে দাম বেড়েছে। ফলে আমদানির সম্ভাবনাও কম। এ অজুহাতে ৫০ কেজির প্রতিবস্তা চালে ১০০ থেকে ৩০০ টাকা পর্যন্ত বেড়েছে। একইসঙ্গে দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলের মোকামগুলোতে ধান ও চালের মজুত গড়ে তুলে সিন্ডিকেট ব্যবসায়ীরা কৃত্রিম সংকট দেখিয়ে দাম বাড়াচ্ছেন বলেও অভিযোগ উঠেছে। অক্টোবর মাস পর্যন্ত চালের বাজারে অস্থিরতা থাকতে পারে। তবে নভেম্বরে আমন কাটা শুরু হলে চালের দাম কমতে পারে বলে মনে করছেন ব্যবসায়ীরা।  

ধান উৎপাদন এলাকা হিসেবে পরিচিত রাজশাহী, নওগাঁ, কুষ্টিয়া, দিনাজপুর, পাবনা ও বগুড়ার মোকামে ধান-চাল মজুত রেখে বাজারে কৃত্রিম সংকট সৃষ্টির চেষ্টা চলছে বলে অভিযোগ উঠেছে। এক্ষেত্রে সিন্ডিকেট প্রথা ভাঙতে চাল আমদানির এলসি উন্মুক্ত করার দাবি ব্যবসায়ীদের।

গতকাল শনিবার রাজধানীর কয়েকটি খুচরা ও পাইকারি বাজারের খোঁজ নিয়ে জানা গেছে, খুচরা বাজারে জাত ও মানভেদে প্রতিকেজি দেশি বাসমতি ৯০ থেকে ৯৫ টাকা, মিনিকেট চাল বিক্রি হচ্ছে ৬৮ থেকে ৭৫ টাকা। নাজিরশাইল চাল ৬৮ থেকে ৮০ টাকা, মাঝারি মানের বিআর ২৮, ২৯ নম্বর চাল ৫৮ থেকে ৬০ টাকা, মোটা স্বর্ণা বিক্রি হচ্ছে ৫৭ টাকা ও হাইব্রিড মোটা ৫৪ টাকা।  

গত জুলাই মাসেও খুচরা বাজারে প্রতিকেজি দেশি বাসমতি ৮৪ থেকে ৯০ টাকা, মিনিকেট চাল বিক্রি হচ্ছে ৬২ থেকে ৬৮ টাকা। নাজিরশাইল চাল ৬৫ থেকে ৭৮ টাকা, মাঝারি মানের বিআর ২৮, ২৯ নম্বর চাল ৫৪ থেকে ৫৬ টাকা, মোটা স্বর্ণা বিক্রি হচ্ছে ৫৪ টাকা ও হাইব্রিড মোটা ৪৮ টাকা।  

এদিকে পাইকারি বাজারে বর্তমানে চিকন চাল প্রতিকেজি মিনিকেট মানভেদে বিক্রি হচ্ছে ৬৫ থেকে ৭২ টাকা। নাজিরশাইল চাল বিক্রি হচ্ছে ৬৫ থেকে ৭৪ টাকা। দেশি বাসমতি চাল প্রতিকেজি ৮৫ থেকে ৮৮ টাকা। মাঝারি মানের প্রতিকেজি বিআর ২৮ নম্বর প্রতিকেজি চাল ৫৭ টাকা। বিআর ২৯ নম্বর ৫৮ টাকা। পাইজাম প্রতিকেজি ৫৫ থেকে ৫৭ টাকা। মোটা চাল গুটি স্বর্ণা চাল মানভেদে ৫৪ টাকা, হাইব্রিড ধানের চাল (গুটি) বা সবচেয়ে মোটা চালের দাম কেজি ৪৯ টাকা।  

অথচ গত জুলাই মাসেও পাইকারি বাজারে চিকন চাল প্রতিকেজি মিনিকেট মানভেদে বিক্রি হয়েছে ৫৯ থেকে ৬৫ টাকা। নাজিরশাইল চাল বিক্রি হয়েছে ৬২ থেকে ৭৪ টাকা। দেশি বাসমতি চাল প্রতিকেজি ৮০ থেকে ৮৪ টাকা। মাঝারি মানের বিআর ২৮ নম্বর প্রতিকেজি চাল ৫১ থেকে ৫৩ টাকা। বিআর ২৯ নম্বর ৫২ থেকে ৫৪ টাকা। পাইজাম প্রতিকেজি ৫৪ থেকে ৫৫ টাকা। মোটা চাল প্রতিকেজি গুটিস্বর্ণা চাল মানভেদে ৪৯ থেকে ৫১ টাকা। হাইব্রিড ধানের চাল (গুটি) বা সবচেয়ে মোটা চালের দাম কেজিতে ৪৬ টাকা।  

ইউএসডিএ’র প্রতিবেদনে বলা হয়েছে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ফলে প্রায় এক মাস বিভিন্ন খাদ্য পরিবহন বাধাগ্রস্ত হওয়ায় এর প্রভাব চালের বাজারেও পড়েছে। তবে ধান উৎপাদনের ক্ষেত্রে আন্দোলনের প্রভাব পড়েনি বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, দেশে বছরে মোট চালের চাহিদা রয়েছে ৩ কোটি ৭০ লাখ টনের বেশি। কিন্তু বন্যার কারণে এ বছরে লক্ষ্যমাত্রার চেয়ে চালের উৎপাদন ৩ শতাংশ কমতে পারে। এ অর্থবছরে চালের উৎপাদন ৩ কোটি ৬৮ লাখ টন হতে পারে। ধান হয়েছে ১ কোটি ১৫ লাখ হেক্টর জমিতে, যা গত বছরের চেয়ে সাড়ে ৩ শতাংশ কম।

খাদ্য মন্ত্রনালয় সূত্রে জানা যায়, খাদ্যের (চাল ও গম) সরকারি মজুত ১৯ লাখ টন। ফলে দুশ্চিন্তার কোনো কারণ নেই। আপদকালীন মজুত আছে ১৩ লাখ টন। বেসরকারি ১৫০০ চাল কল গূলোতে মজুত সন্তোষজনক।

উল্লেখ্য, গত ৩১ আগস্ট বোরো মৌসুমের সংগ্রহ কার্যক্রম শেষ হয়েছে। এ মৌসুমি ১১ লাখ টন সিদ্ধ চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল, হয়েছে ১১ লাখ ২৫ হাজার টন। আতপ চালও এক লাখ টনের লক্ষ্যমাত্রার চেয়ে ২৪ হাজার টন বেশি হয়েছে। তবে ধানের সংগ্রহ কম হয়েছে। এটা বরাবর কম হয়। গত বছর ৪০ শতাংশ হয়েছিল। সে তুলনায় ভালো হয়েছে। ৫ লাখ টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রার বিপরীত হয়েছে ২ লাখ ৯৬ হাজার টন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


Also News   Subject:  সংকট   অজুহাত   বৃদ্ধি   চাল   দাম   







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft