বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি    সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর করা হয়েছে    দেশের অধিকাংশ জায়গায় টানা বৃষ্টি হতে পারে    ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণা করল সরকার    রাষ্ট্রপতি ইস্যুতে আলোচনা হচ্ছে: তথ্য উপদেষ্টা   
কমেছে পরিবহন খাতে চাঁদাবাজি, সুফল নেই নিত্যপণ্যে
অনলাইন ডেস্ক:
প্রকাশ: শনিবার, ৭ সেপ্টেম্বর, ২০২৪, ১০:২৭ অপরাহ্ন

পরিবহন খাতে চাঁদাবাজি কমলেও সে অনুযায়ী নিত্যপণ্যের দাম কমেনি। আওয়ামী লীগের সরকারের পতনের পর শিক্ষার্থীদের বাজার তদারকি ও পরিবহন খাতে চাঁদাবাজি বন্ধ হওয়ায় নিত্যপণ্যের দাম কিছুটা কমে গিয়েছিল। কিন্তু দাম আবার পুরনো চেহারায় ফিরেছে।

বাজারে ৫০ টাকার ওপর বেশির ভাগ সবজির দাম। পেঁয়াজ বিক্রি হচ্ছে ১২০ টাকা কেজিতে, আলু ৬০ টাকা, করলা ৮০ টাকা, বেগুন ১০০ টাকা, পটল ৫০ টাকা আর টমেটো ১৬০ টাকা কেজি। বিক্রেতাদের অভিযোগ, নীরব চাঁদাবাজি আর বন্যার প্রভাবে বাড়ছে দাম।

এ ছাড়া ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৭০ টাকা, সোনালি ২৫০ এবং দেশি মুরগি ৫০০ টাকা কেজি। ব্যবসায়ীরা বলছেন, ফিডের উচ্চমূল্যের কারণে মুরগির দাম কমছে না।

শুধু তাই নয়, রুই থেকে শুরু করে টেংরা, পাবদা ও মলা মাছে কেজিতে ২০ থেকে ৫০ টাকা কমেছে। তবে এখনও চড়া ইলিশের দাম। কেজিপ্রতি বিক্রি হচ্ছে ১ হাজার ৫০০ টাকা।

এদিকে বন্যার অজুহাতে প্রতি বস্তা চালের দাম বেড়েছে ৩০০ থেকে ৪০০ টাকা। বাজারে চালের সরবরাহ ঠিক থাকলেও পাইকারি ব্যবসায়ীরা বলছে, বন্যার কিছুটা প্রভাব এবং করপোরেট অসাধু চক্রের কারণে দাম বাড়তি।

বিক্রেতারা বলছে, অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব নেওয়ার পর শিক্ষার্থী ও বিভিন্ন সংস্থার বাজার তদারকির কারণে দাম কিছুটা কমলেও নজরদারি অব্যাহত না থাকায় এখন ফের বাড়ছে। একইসঙ্গে নীরব চাঁদাবাজি আর বন্যার প্রভাবে দাম বাড়ছে বলেও জানান তারা।

ক্রেতারা বলছে, নিত্যপণ্যের দাম তাদের নাগালের বাইরে। বাজার সিন্ডিকেটকের কারণে এই অবস্থা। মাঝেমধ্যে নয়, বাজারে নজরদারি রাখতে হবে সবসময় ভাঙতে হবে মুনাফখোর সিন্ডিকেট।

উল্লেখ্য, বাজারে সয়াবিন, সরিষার তেল, সব ধরনের ডাল ও মসলাসহ আরও কিছু পণ্যের দাম স্থিতিশীল আছে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


Also News   Subject:  অর্থনীতি   নিত্যপণ্য  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft