বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি    সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর করা হয়েছে   
শেয়ারবাজার মূলধন হারিয়েছে ৩৫ হাজার ২২২ কোটি টাকা
মোহাম্মদ তারেকুজ্জামান
প্রকাশ: শুক্রবার, ২৩ আগস্ট, ২০২৪, ৬:৩৯ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: শুক্রবার, ২৩ আগস্ট, ২০২৪, ৭:৫৩ অপরাহ্ন

চলতি সপ্তাহে (১৮ আগস্ট-২২ আগস্ট) দেশের শেয়ারবাজার মূলধন হারিয়েছে। সেই সঙ্গে সূচক ছিলো নিম্নগামী। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, চলতি সপ্তাহে দেশের প্রধান শেয়ারবাজার ডিএসইর শেষ কার্যদিবসে বাজার মূলধন হয়েছে ৬ লাখ ৯২ হাজার ৮৩১ কোটি ৮০ লাখ টাকা। গত সপ্তাহে যা ছিল ৭ লাখ ৮ হাজার ৯৬৪ কোটি ৪০ লাখ টাকা। সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে বা হারিয়েছে ১৬ হাজার ১৩২ কোটি ৫৯ লাখ টাকা। আর গত সপ্তাহের তুলনায় চলতি সপ্তাহে দেশের আরেক শেয়ারবাজার সিএসই বাজার মূলধন হারিয়েছে ১৯ হাজার কোটি টাকা। উভয় শেয়ারবাজার মূলধন হারিয়েছে ৩৫ হাজার ২২২ কোটি ৬১ লাখ টাকা।

চলতি সপ্তাহে ডিএসইতে মোট ৩৯৪ কোম্পানি লেনদেনে অংশগ্রহণ করেছিল; যার মধ্যে দর বেড়েছে ৩২টির, কমেছে ৩৫৭টির এবং অপরিবর্তিত ছিল ৫টির শেয়ার দর। 

ডিএসই সূত্রে জানা গেছে, চলতি সপ্তাহে টাকার অঙ্কে লেনদেন হয়েছে ৩ হাজার ১২২ কোটি ৫ লাখ টাকা। এর আর সপ্তাহে যা ছিল ৬ হাজার ৪১১ কোটি ১২ লাখ টাকা। এক্ষেত্রে লেনদেন কমেছে ৩ হাজার ২৮৯ কোটি ৭ লাখ টাকা।

এদিকে ডিএসই প্রধান সূচক-ডিএসইএক্স চলতি সপ্তাহে হয়েছে ৫ হাজার ৭০০ পয়েন্ট। এর আগের সপ্তাহে যা ছিল ৫ হাজার ৯০৪ পয়েন্ট। এক্ষেত্রে সূচক কমেছে ২০৪ পয়েন্ট। ডিএস৩০ সূচক কমেছে ৮৯ পয়েন্ট এবং ডিএসই শরিয়াহ্ সূচক কমেছে ৪৬ পয়েন্ট।

ডিএসইতে দর বৃদ্ধির শীর্ষ দশ কোম্পানি হচ্ছে- মিডল্যান্ড ব্যাংক, এনবিএল, অলিম্পক, ইসলামি ব্যাংক, দুলামিয়া কটন, স্ট্যান্ডার্ড ব্যাংক, অ্যাসোসিয়েটেড অক্সিজেন লিমিটেড, রংপুর ফাউন্ট্রি, কি অ্যান্ড কিউ ও জিকিউ বলপেন।

দরপতনের শীর্ষ দশ কোম্পানি- এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ড, অরিয়ন ইনফিউশন, হাইডেলবার্গ সিমেন্ট, রুপালি লাইফ ইন্স্যুরেন্স, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ লিমিটেড, বেক্সিমকো ফার্মা, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, অরিয়ন ফার্মা ও সোনালি পেপার অ্যান্ড বোর্ড মিলস লিমিটেড।

সিএসই সূত্রে জানা গেছে, চলতি সপ্তাহে মোট লেনদেন হয়েছে ৫১ কোটি ৮০ লাখ ৩৫ হাজার ১১৭ টাকা। গত সপ্তাহে যা ছিল ৯৫ কোটি ২ লাখ ১৩ হাজার ৮২০ টাকা। সপ্তাহের ব্যবধানে টাকার অংকে লেনদেন কমেছে ৪৩ কোটি ২১ লাখ ৭৮ হাজার ৭০২ টাকা।

সিএসই প্রধান সূচক গত সপ্তাহের তুলনায় চলতি সপ্তাহে কমেছে ৩ দশমিক ৮ পয়েন্ট। সিএসই৩০ সূচক কমেছে ৩ দশমিক ১ পয়েন্ট, সিএসসিএক্স কমেছে ৩ দশমিক ৮ পয়েন্ট, সিএসই৫০ সূচক কমেছে ৩ দশমিক ৪ পয়েন্ট এবং সিএসইএসএমইএক্স কমেছে ১০ দশমিক ২ পয়েন্ট। সিএসইতে মোট ৩০০টি কোম্পানি লেনদেনে অংশগ্রহণ করেছিল; যার মধ্যে দর বেড়েছে ২৮টির, কমেছে ২৬০টির এবং অপরিবর্তিত ছিল ১২টি কোম্পানির শেয়ার দর।

সিএসইতে দরবৃদ্ধির শীর্ষ দশ কোম্পানি- পিপলস ইন্স্যুরেন্স, মিডল্যান্ড ব্যাংক,  ইসলামি ব্যাংক বাংলাদেশ, আল-মদিনা ফার্মাসিউটিক্যালস , অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, স্ট্যান্ডার্ড ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, এনভয় টেক্সটাইল ও অ্যাসোসিয়েটেড অক্সিজেন।

দরপতনের শীর্ষ দশ কোম্পানি- আইসিবি এএমসিএল সোনালি ব্যাংক লিমিটেড ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ক্রিস্টাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, সেন্ট্রাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, অরিয়ন ফার্মা লিমিটেড, অরিজা অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড, শাহিনপুকুর সিরামিকস লিমিটেড, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস লিমিটেড ও ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি।  

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft