বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
ঘুরে দাঁড়াতে শুরু করেছে শেয়ারবাজার
১০ দিনে বাজার মূলধন বেড়েছে ৬৬ হাজার কোটি টাকা
মোহাম্মদ তারেকুজ্জামান
প্রকাশ: বুধবার, ১৪ আগস্ট, ২০২৪, ৯:০৬ অপরাহ্ন

দেশের শেয়ারবাজার নিয়ে বিনিয়োগকারীদের মনে নতুন করে আশার সঞ্চার জেগেছে। শেখ হাসিনার সরকার ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যানের পদত্যাগের পর ঘুরে দাঁড়াতে শুরু করেছে দেশের শেয়ারবাজার। বিনিয়োগকারীরা নতুন করে বিনিয়োগ করতে শুরু করেছে। শেয়ারবাজারের মূলধন, মূল্যসূচক ও টাকার অঙ্কে লেনদেন বাড়তে শুরু করেছে। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

বাজার সংশ্লিষ্টরা জানান, গত সাড়ে ১৫ বছরে শেয়ারবাজারকে ধ্বংস করে দিয়েছে শেখ হাসিনার সরকার ও তার দোষররা। চাটুকার, দুর্নীতিবাজদের শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসিতে বসানো হয়েছে। তাদের পদে থাকা অবস্থায় সরকারের এমপি-মন্ত্রী ও ঘনিষ্টজনদের অনৈতিকভাবে সুযোগ-সুবিধা দিয়েছে। অনৈতিকভাবে সুযোগ-সুবিধা তারা নিজেরাও নিয়েছে। গত সাড়ে ১৫ বছরে হাজার হাজার কোটি টাকা হাতিয়ে নিয়েছে শেয়ারবাজারের এসব দুষ্টচক্র। অর্থাৎ শেয়ারবাজারকে ধ্বংস করে দিয়েছিল। বিনিয়োগকারীরা হয়েছেন সর্বশান্ত। শেখ হাসিনার সরকারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা প্রায় শুণ্যের কোটায় চলে গিয়েছিল।

এদিকে নতুন সরকার ক্ষমতায় আসায় বিনিয়োগকারীদের মাঝে আস্থা ফিরে এসেছে। তারা শেয়ারবাজার নিয়ে নতুন করে স্বপ্ন বুনছেন। যারা দীর্ঘদিন শেয়ারবাজারে বিনিয়োগ না করে সাইড লাইনে ছিলেন, তারা বিনিয়োগ করতে শুরু করেছেন। ফলে শেয়ারবাজারও ঘুরে দাঁড়াচ্ছে বলে জানান বাজার সংশ্লিষ্টরা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, গত ৫ আগস্ট সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগের আগের দিনেও টাকার অংকে লেনদেন হয়েছে ২০৭ কোটি টাকা। আর গতকাল লেনদেন হয়েছে ১ হাজার ২৪৩ কোটি টাকা। ১০ দিনের ব্যবধানে লেনদেন বেড়েছে ১ হাজার ৩৬ কোটি টাকা। একই দিনে বাজার মূলধন ছিল ৬ লাখ ৪৫ হাজার ৪৪৪ কোটি টাকা। আর গতকাল বাজার মূলধন এসে দাঁড়িয়েছে ৭ লাখ ১১ হাজার ৮৭১ কোটি টাকা। এক্ষেত্রে বাজার মূলধন বেড়েছে ৬৬ হাজার ৪২৭ কোটি টাকা। গত ৪ আগস্ট ডিএসই প্রধান সূচক-ডিএসইএক্স ছিল ৫ হাজার ২২৯ পয়েন্ট। আর গতকাল প্রধান সূচক এসে দাঁড়িয়েছে ৫ হাজার ৯৫৩ পয়েন্ট। ১০ দিনের ব্যবধানে সূচক বেড়েছে ৭২৪ পয়েন্ট।
অর্থনীতিবিদরা জানান, শেখ হাসিনার সরকারের উপর অনেকেই আস্থা হারিয়ে ফেলেছিলেন। যে কারণে শেখ হাসিনার ক্ষমতার শেষের দিকে রিজার্ভ কমেছে। মুদ্রাস্ফীতি বেড়েছে। টাকার মূল্য হারিয়েছে, জিডিপি গ্রোথ নিচের দিকে গেছে। বিনিয়োগ নেই বললেই চলে। রেভিনিউ কালেকশন ফল করেছে। এখন শেখ হাসিনার সরকার পদত্যাগ করায় নতুন সরকারের প্রতি মানুষের আস্থা তৈরি হয়েছে। 

তারা বলেন, নতুন সরকার ক্ষমতায় আসায় মানুষের মধ্যে ধারনা এসেছে অর্থনীতি আগের চেয়ে উন্নতির দিকে যাবে। এখন মানুষ মনে করে আমাদের অর্থনীতি সঠিকভাবে নির্দেশিত হবে। রিজার্ভ বাড়বে, টাকার মান বৃদ্ধি পাবে। এসব ভেবেই শেয়ারবাজারে বিনিয়োগ করছে বিনিয়োগকারীরা। যার ইতিবাচক প্রভাব পড়েছে শেয়ারবাজারে। আওয়ামীলীগ সরকারের সময় শেয়ারবাজার জুয়া নির্ভর ছিল। এখন আর জুয়া নির্ভর থাকবে না। এই বাজার এখন বিনিয়োগকারী নির্ভর হবে। একটা সময় গিয়ে শেয়ারবাজার স্থিতিশীল হবে। তবে বাজার কখনও ঊর্ধ্বমুখি আবার কখনও নিম্নমুখি হবে। এটাই বাজারের সৌন্দর্য। এটা নিয়ে ভয় পেলে চলবে না। অর্থনীতির সঙ্গে সামঞ্জস্য রেখেই এটি কখনও বাড়বে আবার কখনও কমবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও শেয়ারবাজার বিশ্লেষক আবু আহমেদ জবাবদিহিকে বলেন,  শেয়ারবাজার বড় করতে হলে ভালো ভালো কোম্পানি তালিকাভুক্ত করতে হবে। এতে মানুষের কনফিডেন্স বাড়বে। সেই উদ্যোগ বিএসইসিকে নিতে হবে। গত ১০ বছর ধরে শেয়ারবাজারের উন্নয়নে বিভিন্ন কথা বলে আসছে নীতিনির্ধারকরা। কিন্তু বাস্তবে তার প্রতিফলন হয়নি। কিন্তু নতুন অন্তর্বর্তীকালীন সরকারে যারা দায়িত্ব নিয়েছেন তারা বেশ সৎ ও অভিঙ্গ। তারা শেয়ারবাজারের উন্নয়নে যা যা করার দরকার তাই তাই করবে বলে আমার বিশ্বাস। এই সরকারের আমলেই শেয়ারবাজারের গভীরতা বাড়তে থাকবে। বর্তমান অর্থ উপদেষ্টা ও বিএসইসির নতুন চেয়ারম্যান মাসরুর রিয়াজ অর্থনীতির ছাত্র। তারা দুজনেই শেয়ারবাজারের উন্নয়নের বিষয়টি ভালোভাবে দেখবে বলে আমি মনে করি।

বিএসইসির মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, শেখ হাসিনার সরকারের প্রতি মানুষের আস্থা চলে গিয়েছিল। যে কারণে তিনি পদত্যাগ করার কারণে ভঙ্গুর শেয়ারবাজার আবার ঘুরে দাঁড়াচ্ছে। আমরা আশা করি আগামীতে শেয়ারবাজার তার নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছাবে। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


Also News   Subject:  অর্থনীতি   শেয়ারবাজার   ঢাকা স্টক এক্সচেঞ্জ  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft