বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি    সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর করা হয়েছে   
৩ মাসে ব্রেইন স্টেশনের শেয়ার কেপিটাল বৃদ্ধি ১৪ কোটি টাকা
অতিরিক্ত বলছেন বিশ্লেষকরা
নিজস্ব প্রতিবেদক:
প্রকাশ: রোববার, ২৮ জুলাই, ২০২৪, ৬:২৮ অপরাহ্ন

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) অতিরঞ্জিত আর্থিক প্রতিবেদন সাবমিট করে খুব সহজেই শেয়ারবাজারে তালিকাভুক্ত হচ্ছে নামে-বেনামে বিভিন্ন কোম্পানি। তেমনই এক কোম্পানি ব্রেন স্টেশন ২৩ পিএলসি। কোম্পানিটি শেয়ারবাজারে এসএমই প্ল্যাটফর্মে তালিকাভুক্ত হতে যাচ্ছে। আগামী ১ সেপ্টেম্বর কোম্পানিটির সাবস্ক্রিপশন শুরু। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিকে কোম্পানি সূত্রে জানা গেছে, কোম্পানিটি মাত্র ৩ মাসের ব্যবধানে ১ কোটি ৪২ লাখ ৫২ হাজার ৫৭০টি শেয়ার বাড়িয়েছে। যার ফলে ৩০ সেপ্টেম্বর ২০২৩ সালে শেয়ার কেপিটাল এসে দাঁড়িয়েছে ৪২ কোটি ৭৫ লাখ ৭৭ হাজার ৯০ টাকা। আর ৩০ জুন ২০২৩ সালে শেয়ার কেপিটাল ছিল ২৮ কোটি ৫০ লাখ ৫১ হাজার ৩৯০ টাকা। মাত্র তিন মাসের ব্যবধানে শেয়ার কেপিটাল বেড়েছে ১৪ কোটি ২৫ লাখ ২৫ হাজার ৭০০ টাকা।

কোম্পানিটির এই আকস্মিক শেয়ার কেনো বাড়লো জানতে চাইলে ব্রেইন স্টেশন-এর  কোম্পানি সচিব আনোয়ার হোসেন জবাবদিহিকে বলেন, কোম্পানির শেয়ারহোল্ডারদের অতিরিক্ত বোনাস শেয়ার দিয়ে শেয়ার সংখ্যা বাড়িয়েছে।

এদিকে কোম্পানিটির আর্থিক প্রতিবেদন থেকে আরো জানা গেছে, ব্রেইন স্টেশন-এর ৩০ সেপ্টেম্বর ২০২২ সালে রেভেনিউ বা টার্নওভার ছিল ২৭ কোটি ৭০ লাখ ৬০ হাজার ২৬৩ টাকা। আর ৩০ সেপ্টেম্বর ২০২৩ সালে যা এসে দাঁড়িয়েছে ৩৩ কোটি ১২ লাখ ৭৫ হাজার ৩১২ টাকা। এক বছরের ব্যবধানে টার্নওভার বেড়েছে ৫ কোটি ৪২ লাখ ১৫ হাজার ৪৯ টাকা। কোম্পানিটির টার্নওভার বাড়লেও এডমিনিস্ট্রেটিভ এক্সপেনসেসসহ বিভিন্ন আর্থিক সূচক বৃদ্ধির কারণে কোম্পানিটির মুনাফা কমে গিয়েছে।

৩০ সেপ্টেম্বর ২০২২ সালে কোম্পানিটির এডমিনিসট্রেটিভ এক্সপেনসেস ছিল ২ কোটি ৮৯ হাজার ৪১৫ টাকা। আর ৩০ সেপ্টোম্বর ২০২৩ সালে এডমিনিসট্রেটিভ এক্সপেনসেস এসে দাঁড়িয়েছে ২ কোটি ৯৮ লাখ ৮২২ টাকা। বছরের ব্যবধানে এডমিনিসট্রেটিভ এক্সপেনসেস বেড়েছে ৯৭ লাখ ১১ হাজার ৪০৭ টাকা। অর্থাৎ বছরের ব্যবধানে প্রায় এক কোটি টাকা এডমিনিসট্রেটিভ এক্সপেনসেস বেড়ানো কতটা যুক্তিসঙ্গত, তা নিয়ে শেয়ারবাজার নীতিনির্ধারকদের মনে প্রশ্ন জেগেছে।

এদিকে নেট প্রফিট না বাড়লেও বছরের ব্যবধানে আকস্মিকভাবে বেড়েছে এন্টারটেইনমেন্ট এক্সপেনসেস, অফিস এক্সপেনসেস ও ইলেকট্রিসিটি বিল।

৩০ সেপ্টেম্বর ২০২২ সালে এনটারটেইনমেন্ট এক্সপেনসেস ছিল ৩৯ হাজার ৫০ টাকা। আর ৩০ সেপ্টেম্বর ২০২৩ সালে এসে দাঁড়িয়েছে ৩১ লাখ ২৬ হাজার ৭৪১ টাকা। বছরের ব্যবধানে এনটারটেইনমেন্ট এক্সপেনসেস বেড়েছে ৩০ লাখ ৮৭ হাজার ৬৯১ টাকা; যা অতিরঞ্চিত বলছেন বিশ্লেষকরা।

কোম্পানিটির প্রধান অর্থ কর্মকর্তা মোসাব্বির আলম জবাবদিহিকে বলেন, কোম্পানির প্রফিট কমলেও যেকোনো এক্সপেনডিচার বা খরচ বাড়তে পারে।
চলবে      

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft