সোমবার ১৫ জুলাই ২০২৪ ৩০ আষাঢ় ১৪৩১
 

ডোনাল্ড ট্রাম্পের ওপর হামলায় নিন্দা জানিয়েছেন প্রধানমন্ত্রী    বাংলাদেশকে স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উত্তরণের পরামর্শ ইইউর    কোটা নিয়ে হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ    দেশে এত কাজ করার পরেও কেউ অন্ধ-বধির হলে কিছু বলার নেই: প্রধানমন্ত্রী    ২৪ ঘণ্টার মধ্যে দৃশ্যমান পদক্ষেপ চান আন্দোলনকারী শিক্ষার্থীরা    স্মারকলিপি দিতে ১২ সদস্যের প্রতিনিধি দল বঙ্গভবনে    কোটাবিরোধী আন্দোলন রাজনৈতিকভাবে মোকাবিলার ইচ্ছা নেই: কাদের   
ডিএসই থেকে সরকারের রাজস্ব আয় ২৪৪ কোটি টাকা
নিজস্ব প্রতিবেদক:
প্রকাশ: শুক্রবার, ৫ জুলাই, ২০২৪, ৭:০৩ অপরাহ্ন

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে সরকারের রাজস্ব আয় আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ২০২৩-২৪ অর্থবছরে ১১ দশমিক ৮৫ শতাংশ বা ৩২ কোটি ৮০ লাখ টাকা কমেছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, ২০২৪ সালে ডিএসই থেকে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর রাজস্ব সংগ্রহ ছিল ২৪৩ কোটি ৮৬ লাখ টাকা। যা ২০২৩ সালে ছিলো ২৭৬ কোটি ৬৬ কোটি টাকা।

ডিএসই, সরকারের পক্ষ থেকে, ট্রেক হোল্ডারদের কমিশন এবং শেয়ার বিক্রয়ের উপর যথাক্রমে ০ দশমিক ০৫ শতাংশ এবং ৫ শতাংশ হারে কর সংগ্রহ করে এবং সেই পরিমাণ সরকারি কোষাগারে জমা করে।

আলোচ্য অর্থবছরে, স্টক এক্সচেঞ্জ বা ট্রেডিং রাইট এনটাইটেলমেন্ট সার্টিফিকেট হোল্ডারস (টিআরইসি) কমিশনের সদস্যদের কাছ থেকে সরকারের কর রাজস্ব আদায় ২০২৩ সালে ১৯২ কোটি ৫ লাখ টাকার তুলনায় ১৫৩ কোটি টাকায় নেমে এসেছে।

এছাড়া, স্পন্সর-ডিরেক্টর এবং প্লেসমেন্ট হোল্ডারদের শেয়ার বিক্রি থেকে কর রাজস্ব ২০২৪ সালে ৯০  কোটি ৬ লাখ টাকায় বেড়েছে। যা ২০২৩ এ ৮৪ কোটি টাকা থেকে বেড়েছে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft