বৃহস্পতিবার ২০ জুন ২০২৪ ৫ আষাঢ় ১৪৩১
 

নাফ নদী থেকে সরিয়ে নিয়েছে মিয়ানমারের যুদ্ধজাহাজ    জাপানে ভয়ঙ্কর ব্যাকটেরিয়ার থাবা, ৪৮ ঘণ্টার মধ্যেই মৃত্যু    দ্বিতীয় সর্বোচ্চ টোল আদায়ের রেকর্ড পদ্মা সেতুতে     গাজীপুরে শ্রমিক অসন্তোষ, বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ    সেন্টমার্টিন আক্রান্ত হলে ছেড়ে দেব না: কাদের    সেন্টমার্টিন নিয়ে সরকারের নীরবতা দাসসুলভ আচরণ: ফখরুল    বৃক্ষরোপণের আহ্বান জানালেন প্রধানমন্ত্রী   
বাজার মূলধন হারিয়েছে ৬৪ হাজার কোটি টাকা
মোহাম্মদ তারেকুজ্জামান:
প্রকাশ: বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪, ৭:০৫ অপরাহ্ন

সদ্য বিদায়ী সপ্তাহে (১৯ মে-২৩ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) থেকে মোট বাজার মূলধন হারিয়েছে ৬৪ হাজার কোটি টাকা। কমেছে মূল্য সূচক ও টাকার অঙ্কে লেনদেনও। ডিএসই-সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, বিদায়ী সপ্তাহে বাজার মূলধন হয়েছে ৬ লাখ ৫৩ হাজার ৬৬ কোটি ৭২ লাখ টাকা। এর আগের সপ্তাহে যা ছিল ৭ লাখ ১ হাজার ৮২৪ কোটি ৫৬ লাখ টাকা। সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ৪৮ হাজার ৭৫৭ কোটি ৮৪ লাখ টাকা। আলোচিত সপ্তাহে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৭০ কোটি টাকা। এর আগের সপ্তাহে যা ছিল ৩ হাজার ৮২১ কোটি ৪১ লাখ টাকা। লেনদেন কমেছে ১ হাজার ৭৫১ কোটি ৩৯ লাখ টাকা। বিদায়ী সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৫১৭ কোটি ৫০ লাখ টাকা। এর আগের সপ্তাহে যা ছিল ৭৬৪ কোটি ২৮ লাখ টাকা। গড়ে লেনদেন কমেছে ৩২ শতাংশ। 

এদিকে দেশের প্রধান শেয়ারবাজার ডিএসইতে মোট ৪১১টি কোম্পানি লেনদেনে অংশগ্রহণ করেছিল; যার মধ্যে শেয়ার দর বেড়েছে ২৮টির, অপরিবর্তিত ছিল ২০টির এবং কমেছে ৩৩৮টি কোম্পানির। আর ২৫টি কোম্পানির শেয়ারের কোনো লেনদেন হয়নি।

ডিএসই প্রধান সূচক-ডিএসইএক্স গত সপ্তাহে ছিল- ৫ হাজার ৫১৭ পয়েন্ট। বিদায়ী সপ্তাহে তা দাঁড়িয়েছে ৫ হাজার ৩১২ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক কমেছে ২০৫ পয়েন্ট। শতাংশের হিসেবে কমেছে ৪ শতাংশ। ডিএস৩০ সূচক কমেছে ৩ শতাংশ, শরিয়াহ্ সূচক-ডিএসইএস কমেছে ৪ শতাংশ এবং ডিএসএমইএক্স কমেছে ২ শতাংশ।

দর বৃদ্ধির শীর্ষ ১০ কোম্পানি- মিথুন নিটিং, বিআইএফসি, ইয়াকিন পলিমার, একটিভ ফাইন, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, অলটেক্স, সিমটেক্স, ওরিয়ন ফার্মা, দুলামিয়া কটন ও গোল্ডেন জুবিলি মিউচ্যুয়াল ফান্ড।

দর পতনের শীর্ষ ১০ কোম্পানি- সোনালি আশ, এপেক্স ফুডস, বিডি ল্যাম্পস, এশিয়াটিক ল্যাবরেটরিজ, ইজেনারেশন, লিগ্যাসি ফুটওয়্যার, সোনালি লাইফ ইন্স্যুরেন্স, অ্যারামিট সিমেন্ট, ওয়াটা ক্যামিক্যালস ও এইচ আর টেক্সটাইল।

দেশের দ্বিতীয় শেয়ারবাজার সিএসইতে বিদায়ী সপ্তাহে বাজার মূলধন কমেছে ১৫ হাজার ৪০৯ কোটি ৮১ লাখ টাকা। আলোচিত সময়ে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ১৫৫ কোটি ৮ লাখ ২৬ হাজার ৪৩৯ টাকা। এর আগের সপ্তাহে যা ছিল ২১৩ কোটি ৩০ লাখ ৪৭ হাজার ৭৭৭ টাকা। সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ৫৮ কোটি ২২ লাখ ২১ হাজার ৩৩৮ টাকা। সিএসইতে মোট ৩০৫টি কোম্পানি লেনদেনে অংশগ্রহণ করেছিল; যার মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৯টির, কমেছে ২৫২টির এবং অপরিবর্তিত ছিল ১৪টি কোম্পানির।

এদিকে সিএসই প্রধান সূচক-সিএএসপিআই কমেছে ৪ শতাংশ, সিএসই৩০ সূচক কমেছে ৩ শতাংশ, সিএসসিএক্স কমেছে ৪ শতাংশ, সিএসই৫০ সূচক কমেছে ৩ শতাংশ, সিএসআই কমেছে ৪ শতাংশ এবং সিএসইএসএমইএক্স কমেছে ১ শতাংশ।

দর বৃদ্ধির শীর্ষ ১০ কোম্পানি- ক্রাফটসম্যান ফুটওয়্যার অ্যান্ড এক্সেসরিজ, বিডি ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি লিমিটেড, মিথুন নিটিং অ্যান্ড ডাইং, একটিভ ফাইন ক্যামিকেল, শেফার্ড ইন্ডাস্ট্রিজ পিএলসি, সিমটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ইয়াকিন পলিমার লিমিটেড, ফার্স্ট স্কিম অব রিল্যায়েন্স ইন্স্যুরেন্স মিউচ্যুয়াল ফান্ড, ওরিয়ন ফার্মা লিমিটেড ও এক্সপেস ইন্স্যুরেন্স লিমিটেড।

দর পতনের শীর্ষ ১০ কোম্পানি- প্যারমাউন্ট ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, বিকন ফার্মাসিউটিক্যালস পিএলসি, সেন্ট্রাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ইনটেক অনলাইন লিমিটেড, আইটি কনসালটেন্টস পিএলসি, ফরচুন সুজ লিমিটেড, আফতাব অটোমোবাইলস লিমিটেড ও এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেড।      

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


Also News   Subject:  অর্থনীতি   শেয়ারবাজার  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft