বৃহস্পতিবার ২০ জুন ২০২৪ ৬ আষাঢ় ১৪৩১
 

নাফ নদী থেকে সরিয়ে নিয়েছে মিয়ানমারের যুদ্ধজাহাজ    জাপানে ভয়ঙ্কর ব্যাকটেরিয়ার থাবা, ৪৮ ঘণ্টার মধ্যেই মৃত্যু    দ্বিতীয় সর্বোচ্চ টোল আদায়ের রেকর্ড পদ্মা সেতুতে     গাজীপুরে শ্রমিক অসন্তোষ, বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ    সেন্টমার্টিন আক্রান্ত হলে ছেড়ে দেব না: কাদের    সেন্টমার্টিন নিয়ে সরকারের নীরবতা দাসসুলভ আচরণ: ফখরুল    বৃক্ষরোপণের আহ্বান জানালেন প্রধানমন্ত্রী   
আমলকীর স্বাস্থ্য উপকারিতা জানেন তো?
প্রকাশ: রোববার, ১২ মে, ২০২৪, ১১:২১ অপরাহ্ন

আমলকী মূলত শীতকালীন ফল। তবে গরমেও এর কদর আছে। পুষ্টিবিদদের মতে, গরমের এই সময় নিয়মিত আমলকী খেলে স্বাস্থ্য ভালো থাকবে। এই ফলের রয়েছে অনেক ওষুধি গুণ।
 
১. প্রচুর পরিমাণে ভিটামিন সি সমৃদ্ধ আমলকী রোগ প্রতিরোধ শক্তি অনেকটাই বাড়িয়ে তোলে। গরমে ঘরে ঘরে জ্বর-ঠাণ্ডা লেগেই আছে। সেটি প্রতিরোধ করার জন্য আমলকী হতে পারে সহজ উপায়।

২. গরমের সময় হজমের গোলমাল অনেক বেড়ে যায়। সঙ্গে আছে গ্যাসের সমস্যা। এসব এড়াতে আমলকী বেশ কার্যকর। এতে আছে প্রচুর পরিমাণে আঁশ, যা হজম সহজ করে দেয়।
 
৩. অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ আমলকী ত্বকের কোলাজেন উৎপাদন বাড়িয়ে ত্বককে সূর্যের ক্ষতিকারক অতিবেগুনী রশ্মি থেকে রক্ষা করে। আবার ত্বকের সজীবতা বজায় রেখে বলিরেখা পড়াও নিয়ন্ত্রণ করে এই ফল। 

৪. চুলের যত্নে আমলকীর ব্যবহার অনেক আগ থেকেই প্রচলিত। খুশকির সমস্যা দূর করার পাশাপাশি চুল বৃদ্ধিতেও আমলকী বেশ কার্যকর। 

৫. পলিফেনল ও ফ্ল্যাভোনয়েড এমন এক উপাদান, যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এই দুই উপাদান আমলকীতে প্রচুর পরিমাণে রয়েছে। তাই ডায়াবেটিস রোগীদের জন্য আমলকী বেশ উপকারী। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft