মঙ্গলবার ২১ মে ২০২৪ ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
 

অ্যানফিল্ড থেকে বিদায় নিলেন ইয়ুর্গেন ক্লপ    ১৪ দলীয় জোটের বৈঠক ডাকলেন শেখ হাসিনা     রাত ১টার মধ্যে যেসব জেলায় ঝড়ের পূর্বাভাস    ১২৬ দেশে যেতে সনদ জটিলতা কাটছে বাংলাদেশিদের    নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন    কঠোরভাবে বাজার তদারকির নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী    ইব্রাহিম রাইসির মৃত্যুতে ফখরুলের শোক প্রকাশ   
হামাসের বিরুদ্ধে একাই লড়ার ঘোষণা নেতানিয়াহু'র
অনলাইন ডেস্ক:
প্রকাশ: শুক্রবার, ১০ মে, ২০২৪, ৭:৩০ অপরাহ্ন

ইসরায়েলের প্রধানমন্ত্রী যদি গাজার রাফাহ অঞ্চলে পরিপূর্ণ আকারে আক্রমণের নির্দেশ দেন, তাহলে অস্ত্রের চালান বন্ধ করে দেয়া হবে- যুক্তরাষ্ট্র এই মর্মে সতর্ক করার পর বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন যে ইসরায়েল "একা লড়তে পারে"।

তিনি বলেন, "যদি প্রয়োজন হয় আমরা একাই দাঁড়াবো। আমি বলেছি যে প্রয়োজনে আমরা আমাদের নখ দিয়ে লড়াই করবো।"

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রাফাহ আক্রমণ করা হলে তিনি আর্টিলারি শেলসহ কিছু অস্ত্র আটকে রাখবেন।

গাজায় বেসামরিক মৃত্যুর আশঙ্কায় মার্কিন যুক্তরাষ্ট্র ইতোমধ্যে একটি বোমার চালান স্থগিত করেছে।

গতকাল বৃহস্পতিবার অবশ্য ইসরায়েলের ঘনিষ্ঠ বন্ধু মার্কিন যুক্তরাষ্ট্রের সতর্কতা প্রত্যাখ্যান করার সময় ১৯৪৮ সালের যুদ্ধের কথা স্মরণ করেন নেতানিয়াহু।

তিনি বলেন, "আমাদের কাছে কোনও অস্ত্র ছিল না। ইসরায়েলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা ছিল, কিন্তু আমাদের মাঝে প্রবল চেতনা, বীরত্ব ও ঐক্যের জোর থাকায় আমরা বিজয়ী হয়েছিলাম।"

তিনি আরো বলেন, মি. বাইডেন যদি অস্ত্রের চালান বন্ধ করে দেয়, তবে ইসরায়েলের কাছে "নখের চেয়ে অনেক বেশি" কিছু আছে। "এবং, ওই চেতনার জোরে, ঈশ্বরের সাহায্যে, আমরা একসাথে বিজয়ী হবো।"

নেতানিয়াহুর প্রতিরক্ষামন্ত্রী ইয়োআভ গ্যালান্ট ইতোমধ্যে বলেছেন, ইসরায়েলের "শত্রুদের পাশাপাশি সেরা বন্ধুদের" বোঝা উচিৎ যে তার দেশকে "বশ করা যাবে না। আমরা দৃঢ়তার সাথে দাঁড়াবো, আমরা আমাদের লক্ষ্য অর্জন করবো।"

সোমবার থেকে ৮০,০০০ এরও বেশি মানুষ রাফাহ থেকে পালিয়ে গেছে।

জাতিসংঘ আরও সতর্ক করেছে যে শহরটিতে আশ্রয় নেয়া মানুষের সংখ্যা দশ লাখেরও বেশি। কিন্তু তাদের খাদ্য ও জ্বালানি শেষ হয়ে যাচ্ছে। কারণ এই শহরটি তার কাছাকাছি সংযোগস্থলগুলো থেকে কোনও সহায়তা পাচ্ছে না।

অভিযানের শুরুতে ইসরায়েলি সৈন্যরা মিশরের সাথে সংযুক্ত রাফাহ ক্রসিং নিয়ন্ত্রণে নেয় ও বন্ধ করে দেয়। তখন জাতিসংঘ বলেছিলো যে এটি বন্ধ করার পর ইসরায়েলের সাথে সংযুক্ত পুনরায় উন্মুক্ত করে দেওয়া কেরেম শালোম ক্রসিং-এ পৌঁছানো তাদের জন্য বিপজ্জনক হবে।

ইসরায়েলি বাহিনী বলছে, তারা রাফাহ শহরে হামাসের বিরুদ্ধে “লক্ষ্যনির্ভর অভিযান” চালাচ্ছে। যাই হোক, ইসরায়েলি সরকার এই পূর্ণ মাত্রার আগ্রাসন প্রত্যাখ্যান করতে অস্বীকার করেছে। যার ফলে মি. বাইডেন সতর্ক করে দিয়েছেন যে তিনি এটি করার জন্য ইসরায়েলকে কোনও যুদ্ধাস্ত্র সরবরাহ করবেন না।

মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বলেছেন, মি. বাইডেন বিশ্বাস করেন না যে “রাফাহকে আক্রমণ” করে ইসরায়েল তাদের হামাসকে পরাজিত করার লক্ষ্যের উদ্দেশ্যে এগিয়ে যাবে।

জন কিবরি বলেন, চিরকালের মতো হামাসকে পরাজিত করা ইসরায়েলের লক্ষ্য এবং আমরা সেই লক্ষ্যের সাথে।

তিনি বলেন, “আমরা যে কোনোভাবে ইসরায়েল থেকে দূরে সরে যাচ্ছি, বা আমরা হামাসকে পরাজিত করতে তাদের সাহায্য করতে ইচ্ছুক নই, এই বিতর্কগুলো সত্য নয়।”

ফিলিস্তিনি মিডিয়া জানিয়েছে, গতকাল বৃহস্পতিবার বিকালে রাফাহ’র আল-জেনেহ পাড়ায় ইসরায়েলি বিমান হামলায় দুইজন নিহত হয়েছে। এটি রাফাহ’র পূর্বাঞ্চলীয় এলাকাগুলোর মাঝে অন্যতম একটি এলাকা, সোমবার রাতে স্থল অভিযান শুরু করার আগে যেখানকার বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছিলো ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

নিকটবর্তী ব্রাজিল এলাকায় বিমান হামলায় আরও তিনজন নিহত হয়েছে বলে জানা গেছে। যদিও মিশরীয় সীমান্তবর্তী এই এলাকাটি কোনও ‘ইভ্যাকুয়েশন জোন’ নয়।

ইসরায়েল, মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশগুলো হামাস এবং প্যালেস্টিনিয়ান ইসলামিক জিহাদ (পিআইজে), এই দু’টো সংগঠনকে ‘নিষিদ্ধ সংগঠন’ হিসেবে চিহ্নিত করে। বলা হচ্ছে, ওই দুই সংগঠন মর্টার বোমা এবং অ্যান্টি-ট্যাঙ্ক ক্ষেপণাস্ত্র দিয়ে পূর্ব উপকণ্ঠে ইসরায়েলি বাহিনীকে লক্ষ্যবস্তু করছে৷

হামাস আরও বলেছে, তারা রাফাহ’র পূর্বাঞ্চলে তিনটি ইসরায়েলি সামরিক গাড়ির নিচে থাকা একটি টানেল উড়িয়ে দিয়েছে। 

আইডিএফ জানিয়েছে, বিস্ফোরণের ফলে তাদের তিন সৈন্য আহত হয়েছে।

রাতারাতি শহরের পশ্চিম দিকের তাল আল-সুলতান পাড়ায় একটি পরিবারের বাড়িতে ইসরায়েলি হামলায় অন্তত পাঁচজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। 

চিকিৎসকরা জানিয়েছেন, নিহতদের মাঝে তিনটি শিশু রয়েছে। সেই শিশুদের মাঝে একজনের বয়স আবার এক বছর।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


Also News   Subject:  আন্তর্জাতিক   গাজা যুদ্ধ   ইসরাইল   হামাস   যুক্তরাষ্ট্র  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft