শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
১৮ মাস পর ভারতে রাষ্ট্রদূত পাঠাচ্ছে চীন
অনলাইন ডেস্ক:
প্রকাশ: বুধবার, ৮ মে, ২০২৪, ২:৪৭ অপরাহ্ন

বিগত ১৮ মাস ধরে দিল্লিতে কোনও রাষ্ট্রদূত ছিল না চীনের। সীমান্ত সমস্যার আবহে এত দীর্ঘ সময় ধরে ভারতে চীনা রাষ্ট্রদূত না থাকার বিষয়টি বেশ তাৎপর্যপূর্ণ ছিল। তবে অবশেষে ভারতের জন্য নিজেদের দূতের নাম ঘোষণা করল বেইজিং।

গত জানুয়ারি মাস থেকেই জল্পনা চলছিল ভারতে নিযুক্ত হতে চলা নয়া চীনা রাষ্ট্রদূতকে নিয়ে। তবে আনুষ্ঠানিক ভাবে সেই কূটনীতিকের নাম ঘোষণা করছিল না বেইজিং। অবশেষে ভারতের লোকসভা নির্বাচনের মাঝে এদেশে নিযুক্ত হতে চলা চীনা রাষ্ট্রদূতের নাম ঘোষণা করল বেইজিং। শীঘ্রই তিনি দিল্লিতে এসে নিজের দায়িত্ব বুঝে নেবেন বলে জানা গিয়েছে। 

রিপোর্ট অনুযায়ী, শীঘ্রই ফের দিল্লিতে রাষ্ট্রদূত নিয়োগ করতে চলেছে বেইজিং। 

জানা যায়, শি ফেইহং নামক কূটনীতিককে দিল্লিতে রাষ্ট্রদূত হিসেবে পাঠাচ্ছে বেইজিং। এর আগে তিনি আফগানিস্তানে চীনা রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব সামলেছেন। এছাড়াও রোমানিয়াতেও চীনা রাষ্ট্রদূত থেকেছেন তিনি। বর্তমানে তিনি চীনের বিদেশ মন্ত্রকের উপমন্ত্রী। 

এদিকে ফেইহং যে ভারতে নিযুক্ত হতে চলা পরবর্তী চীনা রাষ্ট্রদূত, তা দাবি করা হয়েছিল জানুয়ারি মাসে প্রকাশিত রিপোর্টেই। তবে রাষ্ট্রদূত নিয়োগের আনুষ্ঠানিকতা এবং যাবতীয় নিয়মকানুন ঝুলে ছিল এই বেশ কয়েক মাস। এই আবহে ঠিক কবে নাগাদ ফেইহং দিল্লিতে এসে নিজের দায়িত্ব গ্রহণ করবেন তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছিল।  

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


Also News   Subject:  আন্তর্জাতিক   চীন   ভারত  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft