বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
ফের দাম কমলো ভারতীয় রুপির
প্রকাশ: শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪, ৮:১০ অপরাহ্ন

বিজনেস রেকর্ডারের এক প্রতিবেদনে জানা গেছে, আবারও যুক্তরাষ্ট্রের ডলারের বিপরীতে ভারতের মুদ্রা রুপির দাম কমেছে। এ নিয়ে এক কার্যদিবসের পরই মুদ্রাটির দরপতন ঘটলো। 

এতে বলা হয়, ইউএস কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ (ফেড) সুদের হার কমাতে বিলম্ব করতে পারে। ফলে দেশটির মুদ্রা ডলারের মান বেড়েছে। সেই সঙ্গে মার্কিন বন্ড ইল্ড ঊর্ধ্বমুখী হয়েছে। এছাড়া আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দর বৃদ্ধি পেয়েছে। সেই সঙ্গে এশিয়ার অন্যান্য মুদ্রার মূল্য হ্রাস পেয়েছে। ফলে ভারতীয় রুপির অবমূল্যায়ন ঘটেছে।

আজ শুক্রবার প্রতি ডলার বিক্রি বিক্রি হয়েছে ৮৩ দশমিক ৩৯৫০ রুপিতে। আগের কার্যদিবসে (বুধবার) যা ছিল ৮৩ দশমিক ১৮৫০ রুপি। বৃহস্পতিবার ভারতীয় আর্থিক বাজার বন্ধ ছিল। সেই হিসাবে একদিনের ব্যবধানে ভারতীয় রুপির দর কমেছে শূন্য দশমিক ২ শতাংশ।

মঙ্গলবারও ভারতের ফিন্যান্সিয়াল মার্কেট বন্ধ ছিল। সোমবার অবশ্য খোলা ছিল। সেদিন ডলারপ্রতি দর ছিল ৮৩ দশমিক ৩১৫০ রুপি। পরের কর্মদিবসে গ্রিনব্যাকের বিপরীতে ভারতীয় রুপির দাম বেড়েছিল। তবে একদিন পরই আবার সেটির অবনমন ঘটলো।

বিদায়ী মার্চে যুক্তরাষ্ট্রে মূল্যস্ফীতি বেড়েছে। তাতে ডলার সূচক বেড়ে বিগত ৫ মাসের মধ্যে সর্বোচ্চ স্তরে উঠেছে। বর্তমানে তা ১০৫ দশমিক ৫৩ পয়েন্টে অবস্থান করছে। একই সঙ্গে ১০ বছর মেয়াদী ইউএস ট্রেজারি ইল্ড ৪ দশমিক ৫৭ শতাংশ ঊর্ধ্বমুখী হয়েছে। মধ্য-নভেম্বরের পর যা সর্বাধিক শিখরে পৌঁছেছে।       

আগামী জুনে ফেডের সুদের হার হ্রাসের সম্ভাবনা রয়েছে মাত্র ২৪ শতাংশ। এক সপ্তাহ আগে যা ছিল ৬৬ শতাংশ। পরিপ্রেক্ষিতে ধারণা করা হচ্ছে, সেটা কমাতে আরও দেরি করবে তারা।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft