বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে না    ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি    সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর করা হয়েছে    দেশের অধিকাংশ জায়গায় টানা বৃষ্টি হতে পারে    ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণা করল সরকার   
বাড়ি ফিরতে শুরু করেছেন গাজার দক্ষিনাঞ্চলের বাসিন্দারা
প্রকাশ: সোমবার, ৮ এপ্রিল, ২০২৪, ৪:২১ অপরাহ্ন

অবরুদ্ধ গাজা উপত্যাকার দক্ষিণাংশ থেকে হঠাৎ সেনা সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে ইসরায়েল। এরপরেই খান ইউনিসে ফিরতে শুরু করেছেন ফিলিস্তিনিরা। 

তবে ইসরায়েলের সামরিক বাহিনী জোর দিয়ে বলেছে যে, গাজায় একটি নির্দিষ্টসংখ্যক বাহিনী থাকবে। ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রী বলেন, সৈন্যদের ভবিষ্যতের অভিযানের জন্য প্রস্তুত থাকতে হবে।

গাজার দক্ষিণাঞ্চল থেকে সেনা সরিয়ে নেওয়ার ঘোষণাকে কৌশলগত হিসেবে ব্যাখ্যা করা হচ্ছে। যুদ্ধ শেষের দিকে চলে যাচ্ছে বলেও ধারণা করা হচ্ছে। খান ইউনিসে মাত্র একটি ব্রিগেড রেখে বাকি সব সৈন্য ফিরিয়ে নিয়েছে তেল আবিব। কিন্তু হামাসকে নির্মূলের লক্ষ্যে ছয় মাস ধরে ফিলিস্তিনি উপত্যকায় তাণ্ডব চালানো ইসরায়েল হঠাৎ এভাবে পিছু হটলো কেন, তা নিয়ে শুরু হয়েছে নানা আলোচনা।

মূলত, চলতি বছরের শুরু থেকেই গাজায় সৈন্য সংখ্যা কমিয়ে আনছিল ইসরায়েল। অবরুদ্ধ উপত্যকায় মানবিক বিপর্যয় রোধে ইসরায়েলের ওপর যুক্তরাষ্ট্রসহ মিত্র দেশগুলোর চাপ ক্রমেই বাড়ছিল।

হামাসকে নির্মূলে দক্ষিণ গাজার রাফাহ শহরে বেশ কিছুদিন ধরেই স্থল অভিযান চালানোর হুমকি দিয়ে আসছে ইসরায়েল। কিন্তু, সাম্প্রতিক সৈন্য প্রত্যাহারের ঘটনায় ওই অভিযান পিছিয়ে যাবে কি না, তা এখনো নিশ্চিত নয়।

গত কয়েক মাস ধরেই খান ইউনিসে বোমা হামলা চালাচ্ছে ইসরায়েল। খান ইউনিস শহর এবং এর আশেপাশের একটি বড় অংশই ইসরায়েলি হামলায় ধ্বংস হয়ে গেছে।

এদিকে শিগগির কায়রোয় শুরু হতে চলছে যুদ্ধবিরতির নতুন আলোচনা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, এই আলোচনায় অংশ নেবেন ইসরায়েলি গোয়েন্দা বাহিনী মোসাদ ও শিন বেটের প্রধানরা।

আলোচনায় মধ্যস্থতার জন্য এরই মধ্যে মিশরীয় রাজধানীতে পৌঁছেছেন মার্কিন তদন্ত সংস্থা সিআইএ’র পরিচালক উইলিয়াম বার্ন এবং কাতারের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুল রহমান বিন জসিম আল থানি।

এ অবস্থায় মন্ত্রিসভার সদস্যদের নিয়ে জরুরি বৈঠকে বসেছিলেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তিনি বলেন, জিম্মিদের মুক্তি ছাড়া কোনো যুদ্ধবিরতি হবে না।

তবে যুদ্ধবিরতির জন্য যে ইসরায়েলের ওপর আন্তর্জাতিক চাপ বাড়ছে, সেটাও স্বীকার করেছেন তিনি। নেতানিয়াহু বলেন, আন্তর্জাতিক চাপ ইসরায়েলের ওপর নয়, হামাসের ওপর যাওয়া উচিত। তার দাবি, হামাসের জন্যই ইসরায়েল নিজেদের অবস্থান কঠোর করতে বাধ্য হচ্ছে। নেতানিয়াহু বলেন, ইসরায়েল চুক্তির জন্য প্রস্তুত, আত্মসমর্পণের জন্য নয়।

এর আগে শনিবারও রাতভর গাজার খান ইউনিস শহরে ব্যাপক বিমান হামলা চালায় ইসরায়েল। ইসরায়েলি বাহিনীর উদ্ধৃতি দিয়ে এএফপি জানিয়েছে, হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারের শহর খান ইউনিসকে ধ্বংসস্তূপে পরিণত করে দক্ষিণ গাজা থেকে সেনা প্রত্যাহার করেছে ইসরায়েল।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft