বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
চ্যাম্পিয়ন্স লিগের নতুন ফরম্যাট ঘোষণা
প্রকাশ: মঙ্গলবার, ৫ মার্চ, ২০২৪, ১:২৮ অপরাহ্ন


ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবথেকে আকর্ষণীয় টুর্নামেন্ট উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফার আয়োজনে অনুষ্ঠিত হয় মহাদেশীয় শ্রেষ্ঠত্বের এই আসর। দীর্ঘ দিন ধরেই আলোচনা চলছিল পরিবর্তন করা হবে এই খেলার ধরণ। অবশেষে লম্বা সময় শেষে চূড়ান্ত করা হয়েছে এই টুর্নামেন্টের নতুন ফরম্যাট।

আগামী মৌসুম থেকেই নতুন ফরম্যাটে খেলা হবে চ্যাম্পিয়ন্স লিগ। এই ফরম্যাটে এ প্রতিযোগীতায় অংশগ্রহণ করবে মোট ৩৬টি দল।

২০২৪-২৫ মৌসুম থেকেই শুরু হতে যাওয়া নতুন ফরম্যাটে থাকবেনা কোনো গ্রুপ পর্বের খেলা। বর্তমানে ৩২টি দল চারটি করে আটটি গ্রুপে ভাগ হয়ে খেলে। এতে গ্রুপ পর্বে প্রতি দল ৬টি করে ম্যাচ খেলে থাকে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে।

তবে নতুন ফরম্যাট অনুযায়ী ম্যাচ সংখ্যা বাড়বে। এই ফরম্যাটে চারটি পটের সবকটিতে থাকবে ৯টি করে দল। এরপর প্রতিটি দলের জন্য প্রতিটি পট থেকে দুইটি করে দল প্রতিপক্ষ হিসেবে নির্বাচন করা হবে। ফলে একটি দলের ম্যাচ খেলতে হবে ৮টি। এই ৮ ম্যাচের চারটি তারা খেলবে ঘরের মাঠে বাকি চারটি খেলবে প্রতিপক্ষের মাঠে।

এদিকে ফরম্যাট বদলালেও পয়েন্ট এখনো একই থাকছে। প্রতিটি ম্যাচে জয়ী দল পাবে ৩ পয়েন্ট, ড্রয়ের জন্য ১ পয়েন্ট।  রাউন্ড রবিন লিগ শেষে প্রথম ৮ দল জায়গা করে নেবে শেষ ষোলোতে। আর পয়েন্ট টেবিলে ৯-২৪ নম্বরে থাকা দলগুলোর মধ্যে হবে প্লে অফ। প্লে অফ শেষে বাকি ৮ দল ওঠবে শেষ ষোলোয়।

এরপর শেষ ষোলো থেকে ফাইনাল পর্যন্ত খেলার নিয়ম অবশ্য আগের মতই থাকছে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft