শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
নতুন উদ্যমে অভিনয়ে ফিরলেন সাদিয়া মাহজাবীন খান
প্রকাশ: মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারি, ২০২৪, ১২:১৫ পূর্বাহ্ন

গ্রামের বাড়ি বাগেরহাট জেলা হলেও ছোট থেকেই পড়াশোনা ও বেড়ে ওঠা ঢাকায়। বর্তমান সময়ের খুবই সাহসী একজন অভিনেত্রীর নাম সাদিয়া মাহজাবীন খান। জীবনের কোন বাঁধায় যেন তাকে আটকাতে পারেনি। অভিনয় যেন তার রক্তের শিরায় শিরায় মিশে আছে। জীবনের কোন বাধাই যেন তাকে আটকাতে পারিনি অভিনয় জীবনে। 

একটা সময় যারা বাধা হয়ে দাঁড়িয়েছিল এবং যারা পিছু কথা বলতো সমালোচনা করত এখন তারাই  সাদিয়ার মঙ্গল কামনা করে।

দেশীয় টিভি নাটকের সাহসী অভিনেত্রী তিনি। নাম তার সাদিয়া মাহজাবীন খান। টিভি মিডিয়ায় আত্মপ্রকাশের আগে দৃষ্টিপাত নাট্যদলের সদস্য হিসেবে দীর্ঘদিন মঞ্চে অভিনয়ের অভিজ্ঞতা রয়েছে তার। বর্তমানে অভিনেত্রী হিসেবে সাদিয়া মাহজাবীন টিভি নাটকেও সমান ব্যস্ত। পাশাপশি দেশীয় চলচ্চিত্রেও তার মেধার বিচ্ছুরণ ঘটিয়ে যাচ্ছেন। বর্তমানে তার পরিকল্পনা- গুণী নির্মাতার কাজ করে নিজেকে সামনের কাতারের অভিনয়শিল্পী হিসেবে প্রতিষ্ঠা করতে চান। 

এই প্রসঙ্গে তিনি বলেন, গেলো কয়েক বছর ছোটখাটো চরিত্রে কাজ করেছি অনেক। কিন্তু ছোটখাটো চরিত্রে কাজ করলে যেটা হয়, সকলেই ওই একই টাইপের চরিত্রে কাস্ট  করতে চায়। অর্থাৎ এক জায়গায় আটকে দেওয়া হয় আমাদের। আমি মনে করি এভারেজ কাজ করলে আমাদের মত স্ট্রাগল করা অভিনেত্রীদের স্বপ্নগুলো মরে যায়। তাই প্রতিষ্ঠিত নির্মাতাদের সঙ্গে ভালো গল্পের কাজ করার আকুতি জানাই সবসময়।আমি মনে করি, নতুনদের জন্য এখনও শোবিজে শক্ত অবস্থান তৈরি করা অনেক কঠিন। তবুও আমি আশা ছাড়িনি। 

সাম্প্রতিক সময়ে সাদিয়া বেশকিছু খন্ডনাটক, ধারাবাহিকে অভিনয় করেছেন উল্লেখ করার মতো চরিত্রে। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য কাজ হল সেলিম রেজার 'রোমান্টিক বাড়িওয়ালা' ও সজীব মাহমুদের 'উগান্ডাপুর'সহ বেশ কিছু ধারাবাহিক। 

তিনি অভিনেত্রী হিসেবে কাজ করেছেন চঞ্চল চৌধুরী আনিসুর রহমান মিলন থেকে শুরু করে অনেক তারকা শিল্পীর সঙ্গে। সাদিয়া বলেন, নিজের অভিনয়ের স্কিল প্রমাণ করবো বলেই দীর্ঘদিন ধরে থিয়েটার এর সাথে যুক্ত রয়েছি। 

সাদিয়া জানান, এখন শিল্পীদের একাধিক প্লাটফর্মে কাজ করার সুযোগ হচ্ছে। 

কিন্তু এক্ষেত্রে নতুনদের সুযোগ কতটা? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমাদের এখানে অডিশন নিয়ে কাস্টিং খুবই কম হয়। কিন্তু একজন নবাগত তো তাকে প্রমাণের জন্য অডিশন দিতে সবসময় প্রস্তুত। তাই আমি মনে করি পেশাদার ভাবেই স্ক্রিনটেস্ট বা অডিশন ব্যবস্থা খুবই প্রয়োজন। তাহলে আমাদের সঠিক মেধার মূল্যায়ন হবে।  

নিজের কাজের ক্ষেত্রে তিক্ত অভিজ্ঞতা রয়েছে কী না জানতে চাইলে সাদিয়া বলেন, আমি অডিশনের কথা এই কারণেই বললাম যে, কেউ আমাকে অডিশন নিয়ে যদি বাদ দেয়, তাহলে কোন দুঃখ থাকে না। কিন্তু যদি কেউ স্ক্রিপ্ট পড়িয়ে, সবকিছু ফাইনাল করে কোন কারণ ছাড়া বাদ দিয়ে অন্য কাউকে কাস্টিং করেন, তাহলে মনে করি অবিচার করা হয়। সেক্ষেত্রে আমি তাই ওটিটির কাজের প্রতি ভরসা রাখতে চাই। কারণ, এখানে প্রোপার স্ক্রিন টেস্ট করেই কাস্টিং করা হয় হচ্ছে। ফলে যোগ্য ও পরিশ্রমীরা কাজের সুযোগ পাচ্ছে। তাই ক্যারিয়ারের ভালো করার জন্য যেকোনো পরীক্ষা দিতে প্রস্তুত আমি।

সাদিয়া বলেন আমার অভিনীত কিছু উল্লেখযোগ্য নাটকের নাম, পরিচালক পারভেজ আমিন এর ধারাবাহিক  'জলপুত্র' এবং 'আগুন পাখি' (দীপ্ত টিভি) আজাদ কালাম এর ধারাবাহিক 'বিরোধ' (দীপ্ত টিভি), অরণ্য আনোয়ার এর 'ফুল এইচডি' (মাছরাঙ্গা টিভি), মীর সাব্বির এর ধারাবাহিক 'নোয়াশাল' (আরটিভি), ফরিদুল হাসান এর 'কমেডি ৪২০' (বৈশাখী টিভি), ইমরান হাওলাদার এর  'ভিলেজ হট্টগোল' (আর টিভি), সজীব মাহমুদ এর  'উগান্ডাপুর' (এশিয়ান টিভি), সোহেল তালুকদার এর 'ভ্যাজাইল্লা গ্রাম' (একুশে টিভি), গোলাম সোহরাব দোদুল এর একক নাটক 'ভুবন তীরন্দাজ' (আর টিভি), রবি প্রধান এর নাটক একক নাটক 'আলগা সিদ্দিক' (আর টিভি), শাহনেওয়াজ রিপন এর একক নাটক 'মিস্টার এক্স' (আর টিভি) এছাড়াও পরিচালক সুমন আনোয়ার, কায়সার আহমেদ,আল হাজেন, সুব্রত সঞ্জীব, মজিবুল হক খোকন, সজীব চিশতী, সোহাগ কাজী, জামাল মল্লিকসহ বেশ কিছু নির্মাতার একক ও ধারাবাহিকে অভিনয় করেছেন।

সবশেষে সাদিয়া মাহজাবীন খান জানান, বিনোদনের বৃহৎ মাধ্যম চলচ্চিত্রের প্রতিও তার অগাধ ভালোবাসা। ইতিমধ্যে তিনি গুণী নির্মাতা মনতাজুর রহমান আকবরের হাত ধরে চলচ্চিত্রে অভিষিক্ত হয়েছেন। তার অভিনীত ছবির নাম 'অমানুষ'। মুক্তি পাওয়া এই ছবিতে গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয় করেছেন তিনি। সাদিয়া'র ইচ্ছে রয়েছে নিয়মিত চলচ্চিত্র,নাটক ও ওটিটি প্লাটফর্মে অভিনয় করার।

মডেল ও অভিনেত্রী সাদিয়া বলেন, আমি সবার দোয়া ও ভালোবাসা চাই । আমি আরো অনেক দূর এগিয়ে যাব ইনশাআল্লাহ আপনাদের দোয়া ও ভালবাসা যদি আমার সাথে থাকে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft