বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি    সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর করা হয়েছে   
বিশ্ব ইজতেমা উপলক্ষে কানায় কানায় পূর্ণ তুরাগতীর
প্রকাশ: বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারি, ২০২৪, ৪:২২ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারি, ২০২৪, ৪:২৯ অপরাহ্ন

সর্বোচ্চ নিরাপত্তার মধ্য দিয়ে আগামীকাল শুক্রবার বাদ ফজর বয়ানের মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে বিশ্ব ইজতেমার ৫৮তম আসরের প্রথম পর্বের কার্যক্রম। মুসল্লিতে কানায় কানায় পূর্ণ হয়ে গেছে টঙ্গীর তুরাগতীর। 

তাবলীগ জামাতের সবচেয়ে বড় জমায়েত বিশ্ব ইজতেমা ময়দানে স্থান না পেয়ে অনেকেই অবস্থান নিয়েছেন সড়কের পাশে। তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমার প্রথম পর্বে আগামী রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে। 

বিভিন্ন দেশের অতিথিদের জন্য মাঠের উত্তর-পশ্চিম দিকে তৈরি করা হয়েছে আন্তর্জাতিক নিবাস। আগতদের জন্য বিভিন্ন সুবিধা নিশ্চিত করতে প্রশাসন ও বিভিন্ন প্রতিষ্ঠান নানা উদ্যোগ নিয়েছে। ইজতেমা ময়দান ও আশপাশের এলাকা কঠোর নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে। সার্বক্ষণিক নজরদারিতে ইজতেমা ময়দানের আশপাশে বেশ কিছু নিয়ন্ত্রণ কেন্দ্র ও পর্যবেক্ষণ টাওয়ার স্থাপন করেছে আইন প্রয়োগকারী সংস্থাগুলো।

ইজতেমার এই পর্বের আয়োজক মাওলানা জোবায়েরপন্থি জামাত। চার দিন বিরতির পর ৯, ১০ ও ১১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। এর আয়োজক ভারতের তাবলীগ মারকাজের প্রধান মাওলানা সাদ কান্ধালবীর অনুসারীরা।

আয়োজক কমিটির সদস্য প্রকৌশলী আব্দুন নূর জানান, দেশ-বিদেশের লাখো মুসলিমের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে টঙ্গীর তুরাগতীর। ইতোমধ্যে ১৬০ একরের ইজতেমা ময়দান কানায় কানায় পরিপূর্ণ হয়ে গেছে।

আয়োজকরা জানান, এখনও বাস, ট্রাক, ট্রেন ও হেঁটে দলে দলে ইজতেমা ময়দানে আসছেন মানুষ। তাদের কাঁধে বা পিঠে ঝুলছে ময়দানে অবস্থানের প্রয়োজনীয় জিনিসপত্র। ভারী ব্যাগ মাথায় নিয়েও অনেকে আসছেন ময়দানে।

এবার ইজতেমার প্রথম দিনই শুক্রবার দুপুর দেড়টার দিকে তুরাগতীরে দেশের বৃহত্তম জুমার নামাজ অনুষ্ঠিত হবে। এবারের জুমার নামাজে ইমামতি করবেন কাকরাইলের মুরুব্বি মাওলানা জোবায়ের বলে জানা গেছে। 

ময়দানের পশ্চিমে তুরাগ নদের পূর্ব পাশে নামাজের মিম্বর এবং উত্তর-পশ্চিম পাশে বিদেশি মুসল্লিদের কামরার পাশে বয়ান মঞ্চ নির্মাণ করা হয়েছে। নামাজের মিম্বর থেকে পাঁচ ওয়াক্ত নামাজের ইমাম এবং বয়ানের মঞ্চে বয়ানকারী অবস্থান করেন। বয়ান মঞ্চ থেকে আখেরি মোনাজাত পরিচালনা করা হবে।

গাজীপুর জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম জানিয়েছেন, ইজতেমা শেষ করতে পাঁচটি ভ্রাম্যমাণ দল ২৪ ঘণ্টা দায়িত্বে থাকবে। প্রথম পর্ব শেষে মাওলানা জুবায়েরপন্থিরা ময়দান বুঝিয়ে দেবে। পরে মাওলানা সা’দপন্থিদের কাছে ইজতেমা মাঠ হস্তান্তর করার পর আগামী ৯ ফেব্রুয়ারি থেকে শুরু হবে ইজতেমার দ্বিতীয় পর্ব।

এদিকে, ইজতেমায় অংশ নিতে আসা দুই মুসল্লির মৃত্যু হয়েছে। বুধবার (৩১ জানুয়ারি) সন্ধ্যা ও রাতে তাদের মৃত্যু হয়। মারা যাওয়া দুজন হলেন- ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার অরুয়াইল ইউনিয়নের ধামাউরা গ্রামের মৃত বুদু মিয়ার ছেলে ইউনুছ মিয়া (৬০) এবং চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার চৌহদ্দী গ্রামের সাইফুল ইসলামের ছেলে জামাল উদ্দিন (৪০)।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft