বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
কোস্টগার্ড ডিজির দায়িত্বে মীর এরশাদ আলী
প্রকাশ: বুধবার, ৩১ জানুয়ারি, ২০২৪, ৯:৪৮ অপরাহ্ন

বাংলাদেশ কোস্টগার্ডের ১৪তম মহাপরিচালক হিসেবে দায়িত্ব বুঝে নিয়েছেন রিয়ার এডমিরাল মীর এরশাদ আলী। গত রোববার (১৪ জানুয়ারি) জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে তাকে কোস্ট গার্ডের মহাপরিচালক হিসেবে দায়িত্ব দেওয়া হয়। বুধবার (৩১ জানুয়ারি) বিকেলে কোস্টগার্ডের মিডিয়া বিভাগের পক্ষ থেকে তার দায়িত্ব গ্রহণের বিষয়টি জানানো হয়েছে। এর আগে তিনি মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে নিযুক্ত ছিলেন।

রিয়ার এডমিরাল মীর এরশাদ আলী ১ জুলাই ১৯৮৯ সালে বাংলাদেশ নৌ-বাহিনীতে এক্সিকিউটিভ শাখায় কমিশন লাভ করেন। পরবর্তী সময়ে তার চাকরি জীবন সামুদ্রিক অভিজ্ঞতা এবং দেশে-বিদেশে অনুষ্ঠিত বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে সমৃদ্ধ হয়েছে। তিনি মিরপুর ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ থেকে স্নাতক এবং জাতীয় বিশ্ববিদ্যালয়, ঢাকা থেকে ডিফেন্স স্টাডিজে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি মিরপুর জাতীয় প্রতিরক্ষা কলেজ থেকে এনডিসি কোর্স সম্পন্ন করেছেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা বিশ্ববিদ্যালয় থেকে ফেলোশিপ সম্পন্ন করেছেন। সম্প্রতি তিনি বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) এর অধীনে নিরাপত্তা ও পরিসংখ্যান বিষয়ে এমফিল সম্পন্ন করেছেন।

সুদীর্ঘ ও বর্ণাঢ্য চাকরি জীবনে বাংলাদেশ নৌবাহিনীর বিভিন্ন জাহাজ ও নৌ-সদর দফতরে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালনের পাশাপাশি বাংলাদেশ নৌবাহিনীর সর্ববৃহৎ ফ্লিট চট্টগ্রামের কমান্ডার বিএন ফ্লিট কমবান ও পশ্চিমাঞ্চলীয় কমান্ডের কমান্ডার ফ্লোটিলা ওয়েস্ট কমফোল্ট ওয়েস্ট হিসেবেও দায়িত্ব পালন করেছেন। এর আগে, তিনি নৌ-সদর দফতরে নৌ গোয়েন্দা পরিচালক (ডিএনআই), নৌ পরিকল্পনার পরিচালক (ডিএনপি), ডিরেক্টর অব পার্সোনেল সার্ভিসেস (ডিপিএস), নৌ প্রশিক্ষণের পরিচালক (ডিএনটি), নৌ অপারেশন পরিচালক (ডিএনও) হিসেবে নিয়োজিত ছিলেন। এছাড়াও ডিরেক্টর স্টাফ ডিউটিস অ্যান্ড সেরিমোনি এবং ইন্ডিয়ান ওশান নেভাল সিম্পোজিয়ামের সেক্রেটারি হিসেবেও কর্মরত ছিলেন।

নৌবাহিনীতে তার কর্মজীবনে আইভরি কোস্টে জাতিসংঘের সামরিক পর্যবেক্ষক এবং ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজে ডিরেক্টরিং স্টাফ হিসেবেও কাজ করেন।

রিয়ার এডমিরাল এরশাদ নৌবাহিনীতে বিভিন্ন ক্ষেত্রে তার অসামান্য অবদানের জন্য ‘অসাধারণ সেবা পদক (ওএসপি)’ও নৌবাহিনীর দক্ষতা পদক (এনপিপি) পান।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft