শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
দুধ, ডিম, মাছ ও মাংসের উৎপাদন খরচ কমাতে নজর সরকারের
প্রকাশ: বৃহস্পতিবার, ২৫ জানুয়ারি, ২০২৪, ১:২৩ অপরাহ্ন

এক সাক্ষাৎকারেনবনিযুক্ত মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী আব্দুর রহমান জানান, দুধ, ডিম,মাছ ও মাংসের উৎপাদন খরচ কমাতে এবার বিশেষ নজর দেবে সরকার। এছাড়া সামুদ্রিক মাছ ও প্রক্রিয়াজাত মুরগির মাংসের রপ্তানি বাজারেও নিজেদের অবস্থান নিশ্চিত করতে চায় বাংলাদেশ। 

ডিমে স্বাবলম্বী হলেও ভোক্তার সুস্বাস্থের জন্য অত্যাবশ্যকীয় এই খাদ্য নিয়ে বাজারে প্রায়ই চলে তুলকালাম। মুরগিতে কিছুটা স্বস্তি থাকলেও একবেলা গো-মাংসের স্বাদ যেন সাধারণ ভোক্তার কাছে দিবাস্বপ্ন। কেননা ২০১৪ সালের ৩০০ টাকার মাংস দশক না ঘুরতেই হয়েছে প্রায় ৯০০ টাকা। 

বিশ্লেষণ বলছে, ডিম-মাংসের এই অস্বাভাবিক দামের জন্য দায়ী প্রাণির খাদ্যের দামের গাণিতিক বৃদ্ধি, যা কমানোর কৌশল হাতে নেবেন বর্তমান মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী আব্দুর রহমান। 

তিনি বলেন, আমরা ডিম, মাছ, মাংসের মূল্য নিয়ন্ত্রণে কাজ করবো। সেই সঙ্গে উৎপাদন খরচ কমানোর চেষ্টা করবো। 

মন্ত্রী জানান, সস্তায় দেশের চাহিদা মিটিয়ে মৎস্য ও প্রাণিজ সম্পদ খাতের প্রক্রিয়াজাত পণ্যগুলোকে নিতে চান  আন্তর্জাতিক বাজারে। আব্দুর রহমান বলেন, বিশ্ববাজারেও আমরা পণ্য রপ্তানি করতে চাই। এতে আমাদের আয় বৃদ্ধি পাবে। বৈদেশিক মুদ্রা অর্জনের আরেকটি উৎস তৈরি হবে। 

আব্দুর রহমান বলেন, দেশের সুনীল অর্থনীতির যে সম্ভাবনা তৈরি হয়েছে, তাও কাজে  লাগাতে চায় সরকার। আমরা বিশেষজ্ঞদের সঙ্গে বসবো। কীভাবে উৎপাদন বাড়ানো যায়, সেটা নিয়ে তাদের পরামর্শ নেবো। পরে সেই অনুযায়ী কাজ শুরু করবো।   

আব্দুর রহমান আরো জানান, আসন্ন  রমজানকে কেন্দ্র করে সারাদেশের প্রান্তিক জনগোষ্ঠীর জন্য ভর্তুকি মূল্যে দুধ, ডিম, মাছ ও মাংস সরবরাহ করা হবে। সারা বছর যাতে এই জনগোষ্ঠীকে এর আওতায় আনা যায়, সেই চেষ্টা থাকবে। এজন্য আমরা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সবার সঙ্গে বসবো। তাদের সঙ্গে আলোচনা করবো। এরপর সক্ষমতা অনুযায়ী কাজ শুরু করবো।  

সরকারের এই পরিকল্পনাগুলো বাস্তবায়ন হলে উৎপাদক- ভোক্তা লাভবান হবেন। পাশাপাশি দেশে ঢুকবে বৈদেশিক মুদ্রাও।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft