শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
অ্যাপলকে টপকে সবচেয়ে দামী কোম্পানি মাইক্রোসফট
প্রকাশ: শুক্রবার, ১২ জানুয়ারি, ২০২৪, ১:৩৬ অপরাহ্ন

অ্যাপলকে টপকে বিশ্বের সবচেয়ে দামী ব্যবসায়িক প্রতিষ্ঠানের (কোম্পানি) তকমা অর্জন করলো মাইক্রোসফট। গতকাল বৃহস্পতিবার তারা এ তালিকায় শীর্ষে উঠে আসে। 

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, ২০২১ সালের পর এই প্রথম দামী প্রতিষ্ঠানের তালিকায় ১ নম্বরে নাম লেখালো মাইক্রোসফট। গত কয়েক বছর ধরেই প্রথম স্থান নিয়ে অ্যাপলের সঙ্গে তাদের প্রতিযোগিতা চলছে। 

গত বছরের শেষদিকেই মাইক্রোসফটের শেয়ার ছিল উঠতির দিকে। সেই ধারাবাহিকতা বজায় থাকে এ বছরও। চ্যাটজিপিটি মেকার ওপেনএআইতে বিনিয়োগই তাদের এই সুখবর এনে দিয়েছে বলে মনে করা হচ্ছে। শেয়ারবাজারে বৃহস্পতিবার তাদের শেয়ার বেড়েছে দশমিক ৭ শতাংশ। আর তাতে বাজারমূল্য দাঁড়িয়েছে ২ দশমিক ৮৬৫ ট্রিলিয়ন ডলারে। 

সব মিলিয়ে গত কয়েকদিনে মাইক্রোসফটের শেয়ার বেড়েছে ২ শতাংশ। তাতে প্রতিষ্ঠানটির মোট বাজারমূল্য হয়েছে ২ দশমিক ৯০৩ ট্রিলিয়ন ডলার। অন্যদিকে অ্যাপলের শেয়ার কমেছে দশমিক ৯ শতাংশ। তাতে প্রতিষ্ঠানটির মোট বাজারমূল্য হয়েছে ২ দশমিক ৮৭১ ট্রিলিয়ন ডলার।

শেয়ারবাজার বিশ্লেষক ডি. এ ডেভিডসন বলছেন, সবার অনুমান এমনই ছিল। বিশেষ করে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) দিয়ে বাজারে দারুণ সাড়া ফেলে দেওয়ার পর মাইক্রোসফটের প্রতিই সবার ঝোঁক বেশি ছিল।

বিশ্লেষকরা বলছেন, চীনে হুয়াওয়ের মতো স্থানীয় কোম্পানির দিক থেকে চাপ বেড়ে যাওয়ার কারণেই এমনটি ঘটেছে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানের কপালে।

২০১৮ সালের পর থেকে বেশ কয়েকবার বিশ্বের সবচেয়ে দামী কোম্পানির খেতাব কেড়ে নিতে দেখা গেছে মাইক্রোসফটকে। এর মধ্যে সবচেয়ে সাম্প্রতিক ঘটনাটি ছিল ২০২১ সালে, যখন করোনা মহামারির কারণে আইফোনের সরবরাহে ঘাটতি দেখা দেয়। আর এর প্রভাব পড়েছিল অ্যাপলের শেয়ারমূল্যেও।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft