শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৯ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
পোল্যান্ডে প্রেসিডেন্টের বাসভবন থেকে দুই এমপি গ্রেপ্তার
প্রকাশ: বুধবার, ১০ জানুয়ারি, ২০২৪, ৮:০১ অপরাহ্ন

পোল্যান্ডে ক্ষমতার অপব্যবহারের দায়ে গতকাল মঙ্গলবার অভিযুক্ত দুই এমপিকে আদালতের নির্দেশে প্রেসিডেন্টের বাসভবন থেকে গ্রেপ্তার করেছে পুলিশ। 

এই দুই এমপি সদ্যই সাবেক সরকার হওয়া ‘ল অ্যান্ড জাস্টিস’ পার্টির সদস্য। ২০০৭ সালে মন্ত্রীর দায়িত্ব পালনকালে ক্ষমতার অপব্যবহার করেছিলেন তারা। তবে ২০১৫ সালে এ দুজনকে ক্ষমা করে দিয়েছিলেন প্রেসিডেন্ট আন্দ্রেজ দুজা।

পুলিশ বিস্তারিত কোনো কিছু না জানিয়ে শুধু বলেছে, ‘আদালতের নির্দেশনা অনুযায়ী তাদের গ্রেপ্তার করা হয়েছে।’

পোল্যান্ডে গত বছরের অক্টোবরে সাধারণ নির্বাচন হয়। এতে হেরে যায় আট বছর ধরে ক্ষমতায় থাকা ল অ্যান্ড জাস্টিস পার্টি। আর ক্ষমতায় আসে ডোনাল্ড টাস্কের নেতৃত্বধীন জোট।

প্রেসিডেন্ট আন্দ্রেজ দুজা ল অ্যান্ড জাস্টিস পার্টির সদস্য ছিলেন। তার দল ক্ষমতা হারালেও ২০২৫ সাল পর্যন্ত প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন তিনি।

যে দুজন এমপিকে গ্রেপ্তার করা হয়েছে তারা হলেন- সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মারিউজ কামিনস্কি এবং সাবেক উপমন্ত্রী মাসিয়েজ ওয়াসিক।

২০০৭ সালে ক্ষমতার অপব্যবহারের দায়ে অভিযুক্ত হন তারা। ২০১৫ সালে ল অ্যান্ড জাস্টিস পার্টি যখন আবারও ক্ষমতায় আসে তখন তাদের ক্ষমা করে দেন প্রেসিডেন্ট আন্দ্রেজ দুজা। কিন্তু দেশটির আদালত প্রেসিডেন্টের ক্ষমা বাতিল করে দেন এবং ডিসেম্বরে তাদের দুই বছরের কারাদণ্ড দেন।

গত সোমবার আদালত তাদের গ্রেপ্তার এবং কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

বর্তমান প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক অভিযোগ করেছেন, প্রেসিডেন্ট দুজা আইনের পথে বাধা হয়ে দাঁড়াচ্ছেন এবং এ দুজনকে বাঁচানোর চেষ্টা করছেন।  

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft