শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৯ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
গুগল ম্যাপ: লোকেশন শেয়ার কীভাবে করবেন?
প্রকাশ: বুধবার, ৩ জানুয়ারি, ২০২৪, ১১:০৪ অপরাহ্ন

অনেক সময় বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনদের কাছে নিজের লোকেশন শেয়ার করার প্রয়োজন হয়। লাইভ লোকেশন শেয়ার করার কী কী উপায় রয়েছে তা জেনে রাখা ভীষণ জরুরি। বিশেষ করে, দরকারে এই তথ্য শেয়ার করে সাহায্য নিতে পারেন অন্যদের থেকে। সুরক্ষার জন্য হোক অথবা কারও সঙ্গে দেখা করার জন্য সব ক্ষেত্রেই কাজে আসতে পারে এই লাইভ লোকেশন ফিচার।

ব্যবহারকারীদের জন্য দারুণ সুবিধা আনল গুগল ম্যাপ। রিয়েল-টাইম ম্যাপের লোকেশন শেয়ার করতে পারবেন খুব সহজে। অ্যানড্রয়েড ব্যবহারকারীদের জন্য এই ফিচার এনেছে গুগল। থার্ড পার্টি অ্যাপের সাহায্য ছাড়াই যেখানে আছেন তার লাইভ লোকেশন অন্যদের শেয়ার করতে পারবেন। কীভাবে নিজের লোকেশন শেয়ার করবেন জানুন। 

কীভাবে গুগল ম্যাপে শেয়ার করবেন লাইভ লোকেশন?
প্রথমেই জানিয়ে রাখি, যাকে শেয়ার করবেন তার নম্বর কন্ট্যাক্ট লিস্টে থাকা উচিত।
এবার গুগল ম্যাপস খুলুন। সেখানে উপরে প্রোফাইল অপশনে ক্লিক করুন।
এবার ‘Live Location’ অপশনে ট্যাপ করুন।
লোকেশন শেয়ার করার জন্য দুইটি অপশন থাকবে । ১ ঘণ্টার জন্য অথবা যতক্ষণ না বন্ধ করছেন।

এরপর যাকে পাঠাতে চান তার ফোন নম্বর বা নাম টাইপ করুন।
এবার সিলেক্ট করে তাকে পাঠিয়ে দিন লাইভ লোকেশন।
এই লোকেশন শেয়ারিং যখন খুশি বন্ধও করতে পারবেন।
লোকেশন শেয়ারিংয়ের সময় কাস্টমাইজও করা যাবে।
টাইমের পাশে ‘+’ চিহ্নতে ক্লিক করে সময় বাড়াতে পারেন।

কোন কোন প্ল্যাটফর্মে পাঠানো যাবে লাইভ লোকেশন?
গুগল ম্যাপস থেকে লাইভ লোকেশন একাধিক প্ল্যাটফর্মের মাধ্যমে পাঠাতে পারবেন। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম যেমন হোয়াটসঅ্যাপ, ফেসবুক, ইনস্টাগ্রামেও শেয়ার করা যবে। গুগল জিমেইল এবং মেসেজেও শেয়ার করতে পারবেন লোকেশন।

এছাড়াও কন্ট্যাক্ট লিস্টের থাকা ব্যক্তিদেরও পাঠাতে পারবেন লাইভ লোকেশন। গুগলের এই ফিচার জরুরি সময়ে অনেক কাজে আসতে পারে। সাম্প্রতিক সময়ে একাধিক ফিচার যোগ হয়েছে এই প্ল্যাটফর্মে। নতুন বছরে ম্যাপের ভোল বদলে ফেলেছে গুগল।

অ্যাপে যোগ হয়েছে একাধিক নতুন ফিচার, যার মধ্যে একটি সুবিধা ফুয়েল সেভিং টিপস। যার মাধ্যমে গাড়ির তেল খরচ বাঁচাতে পারবেন। কোন রাস্তায় কেমন ট্রাফিক, গাড়ির ইঞ্জিন অনুযায়ী কতটা তেল খরচ হতে পারে তার একটা অনুমান তুলে ধরে গুগল। সেই ভাবে রুট বাছতে পারবেন ব্যবহারকারীরা। তবে এই সমস্ত সুবিধা পাওয়া আগে গুগল ম্যাপস প্লে-স্টোরে গিয়ে লেটেস্ট ভার্সনে অবশ্যই ডাউনলোড করে নেবেন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft