বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

দেশের অধিকাংশ জায়গায় টানা বৃষ্টি হতে পারে    ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণা করল সরকার    রাষ্ট্রপতি ইস্যুতে আলোচনা হচ্ছে: তথ্য উপদেষ্টা    ডেঙ্গুতে প্রাণ গেল আরও ৭ জনের, হাসপাতালে ১,১৩৮    ৪৭তম বিসিএসে ৩৪৬০ শূন্যপদে বিজ্ঞপ্তি প্রকাশের জন্য আবেদন    চলতি অর্থবছরে জিডিপি কমার পূর্বাভাস আইএমএফের    সচিবালয়ে ঢুকে পড়া ৫৩ শিক্ষার্থী আটক    
দইয়ের সঙ্গে যেসব খাবার খাওয়া ঠিক নয়
অনলাইন ডেস্ক
প্রকাশ: সোমবার, ২১ অক্টোবর, ২০২৪, ৪:১৭ অপরাহ্ন

অনেকেরই পছন্দের খাবার দই। শুধু স্বাদ নয়, পুষ্টিগুণেও অনন্য এই খাবারটি। এতে প্রোটিনের পাশাপাশি ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস, ভিটামিন এ, ভিটামিন ডি, ভিটামিন বি২, ভিটামিন ১২ সহ একাধিক জরুরি পুষ্টি উপাদান রয়েছে। দই প্রোবায়োটিকে ভরপুর একটি খাবার। এই উপাদান পেট ভালো রাখতে দারুন উপকারী। 

কিছু কিছু খাবার আছে যেগুলোর সাথে দই খাওয়া একেবারেই ঠিক নয়। এতে নানা ধরনের স্বাস্থ্যঝুঁকি বাড়ে।  যেমন-

১.অনেকেই দইয়ের সঙ্গে ফল খেতে ভালোবাসেন। এতে তেমন কোনো সমস্যা নেই। তবে দইয়ের সঙ্গে লেবু, আমলকীর মতো টক জাতীয় ফল খাওয়া ঠিক নয়। এতে গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যা দেখা দিতে পারে। ডায়ারিয়া, বমির মতো সমস্যাও হতে পারে । এ কারণে দইয়ের সঙ্গে টক জাতীয় ফল এড়িয়ে চলুন।

২. পাউরুটি ময়দা দিয়ে তৈরি হয়। আর যে কোনও ময়দার তৈরি খাবার শরীরের ক্ষতি করে। বিশেষ করে দইয়ের সঙ্গে খেলে বিপদ আরও বাড়ে। সেক্ষেত্রে গ্যাস, অ্যাসিডিটি হওয়ার আশঙ্কা বহুগুণে বেড়ে যায়।  এ কারণে ভুলেও পাউরুটির সঙ্গে দই খাওয়া ঠিক নয়।

৩. মসলাদার খাবার খাওয়ার পর দই খেলে হজম করতে সমস্যা হয়। যার ফলে পেটের সমস্যা বাড়ার ঝুঁকি দেখা দেয়। এ কারণে বিশেষজ্ঞরা মসলা সমৃদ্ধ খাবার খাওয়ার পর দই খেতে নিষেধ করেন। এই নিয়মটা মেনে চললেই পাবেন উপকার।

৪. নিয়মিত মাছ খেলে শরীর ও মন ভালো থাকে। এ কারণে এ খাবার খাওয়ার সময় ভুলেও দই খাবেন না। তাহলে মাছ এবং দইয়ের পুষ্টিগুণ একসঙ্গে পাবেন না। এক্ষেত্রে মাছের তরকারি খাওয়ার অন্তত ৩০ মিনিট পরে দই খান। এই নিয়মটা মেনে চললেই শরীর সুস্থ থাকবে। সেই সঙ্গে একাধিক রোগের ঝুঁকি এড়িয়ে চলতে পারবেন।

৫. ডিমের সঙ্গেও দই খাওয়া ঠিক নয়। কারণ, এই দুই খাবার একসঙ্গে খেলে গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যা দেখা দিতে পারে।একসঙ্গে না খেয়ে এই দুই খাবার এক ঘণ্টার ব্যবধানে খান। এতে হজমের সমস্যা হবে না,আবার এই দুই খাবারের পুষ্টিগুণও ঠিকঠাক পাওয়া যাবে। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft