বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

দেশের অধিকাংশ জায়গায় টানা বৃষ্টি হতে পারে    ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণা করল সরকার    রাষ্ট্রপতি ইস্যুতে আলোচনা হচ্ছে: তথ্য উপদেষ্টা    ডেঙ্গুতে প্রাণ গেল আরও ৭ জনের, হাসপাতালে ১,১৩৮    ৪৭তম বিসিএসে ৩৪৬০ শূন্যপদে বিজ্ঞপ্তি প্রকাশের জন্য আবেদন    চলতি অর্থবছরে জিডিপি কমার পূর্বাভাস আইএমএফের    সচিবালয়ে ঢুকে পড়া ৫৩ শিক্ষার্থী আটক    
জো রুটের বিশ্বরেকর্ড
অনলাইন ডেস্ক
প্রকাশ: বুধবার, ৯ অক্টোবর, ২০২৪, ৪:৪৪ অপরাহ্ন

মুলতান টেস্টে আগে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ৫৫৬ রান করে ইংল্যান্ডকে রান পাহাড়ে চাপা দিয়েছে পাকিস্তান। জবাব দিতে নেমে শুরুতে উইকেট হারালেও প্রতিরোধ গড়ে তুলেছেন জো রুট। সেই সঙ্গে স্বদেশী কিংবদন্তি অ্যালিস্টার কুককে পিছনে ফেলার পাশাপাশি বিশ্বরেকর্ডও গড়েছেন রুট।

২০১৮ সালে অবসর নেওয়া কুকের থেকে ৭০ রান পিছিয়ে থেকে এই টেস্ট শুরু করেন রুট। দুর্দান্ত ব্যাটিংয়ে প্রথম ইনিংসেই সেই দূরত্ব অতিক্রম করেন তিনি। ২৯১ ইনিংস খেলে ১২ হাজার ৪৭২ রান নিয়ে সবার ওপরে এখন ৩৩ বয়সী এই তারকা। অ্যালিস্টার কুককে ছাড়িয়ে ইংল্যান্ডের সফলতম ব্যাটার এখন রুটই।

এর আগে কুকের ৩৩ সেঞ্চুরির রেকর্ড ভেঙেছিলেন তিনি। মুলতান টেস্টের সেঞ্চুরিসহ বর্তমানে এই সংখ্যা ৩৫। ২৩টি সেঞ্চুরি নিয়ে তাদের পরেই আছেন কেভিন পিটারসেন।

সবমিলিয়ে রুটের থেকে বেশি রান আছে আর চারজনের। এই তালিকায় ১৫ হাজার ৯২১ রান নিয়ে সবার ওপরে আছেন শচীন টেন্ডুলকার। দুইয়ে থাকা রিকি পন্টিংয়ের রান ১৩ হাজার ৩৭৮। ১৩ হাজার ২৮৯ রান নিয়ে তিনে জ্যাক ক্যালিস। চারে থাকা রাহুল দ্রাবিড়ের রানসংখ্যা ১৩ হাজার ২৮৮। আর এবার পাঁচে জায়গা করে নিলেন রুট।

অন্যদিকে টেস্ট ক্রিকেটে আরও একটি বিশ্বরেকর্ড গড়েছেন জো রুট। প্রথম ক্রিকেটার হিসেবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ৫ হাজার রান করেছেন তিনি। এই রেকর্ডে রুটের ধারে কাছেও নেই কেউ।

দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার ব্যাটার মার্নাস লাবুশেন আছেন প্রায় ১ হাজার রান পিছিয়ে। লাবুশেনের ঝুলিতে আছে ৩ হাজার ৯০৪ রান। এ তালিকায় তিনে আছেন আরেক অস্ট্রেলিয়ান স্টিভ স্মিথ। ৩ হাজার ৪৮৪ রান করেছেন তিনি।

উল্লেখ্য, এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১৩২ রানে পাকিস্তানের বিপক্ষে ব্যাট করছেন রুট।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft