বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
ন্যাশনাল ব্যাংকের পর্ষদ বাতিল করে পুনর্গঠন
অনলাইন ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ২০ আগস্ট, ২০২৪, ৯:১৮ অপরাহ্ন

ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে ব্যাংকের নতুন পর্ষদ পুনঃগঠন করে দিয়েছে। নতুন এই সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হবে। 

আজ মঙ্গলবার (২০ আগস্ট) বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

নতুন পর্ষদ এখন থেকে দায়িত্ব পালন করবে। এই পর্ষদে সদস্য রাখা হয়েছে সাত জনকে। এবিষয়ে আজ মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক থেকে চিঠি ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠানো হয়েছে। এবিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য এমডিকে নির্দেশও দেওয়া হয়েছে। 

সেখানে, ন্যাশনাল ব্যাংকের তিনজন পরিচালক ও চারজন স্বতন্ত্র পরিচালক নিয়োগ করা হয়েছে। এর মধ্যে পরিচালক হিসাবে নিয়োগ দেওয়া হয়েছে ন্যাশনাল ব্যাংকের শেয়ারহোল্ডার আবদুল আউয়াল মিন্টু, উদ্যোক্তা শেয়ারহোল্ডার মোয়াজ্জেম হোসেন ও শেয়ারহোল্ডার জাকারিয়া তাহের। স্বতন্ত্র পরিচালক হিসাবে নিয়োগ দেওয়া হয়েছে বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মো. জুলকার নায়েন, সীমান্ত ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মুখলেসুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয় (আইবিএ) অধ্যাপক ড. মেলিতা মেহজাবিন এবং চার্টার্ড অ্যাকাউন্টেন্ট মো. আব্দুস সাত্তার সরকার। এখন থেকে ব্যাংকের পর্ষদে নেতৃত্বে দেবেন তারা।  

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর স্বাক্ষরিত আদেশে বলা হয়, ন্যাশনাল ব্যাংকের পর্ষদের নীতি নির্ধারণী দুর্বলতার কারণে ব্যাংকের আর্থিক অবস্থার অবনতি, ব্যাংকিং সুশাসন ও শৃঙ্খলা বিঘ্ন করার মাধ্যমে ব্যাংক-কোম্পানি এবং আমানতকারীদের স্বার্থের পরিপন্থি কর্মকাণ্ডে পর্ষদ সম্পৃক্ত থাকায় ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ (২০২৩ পর্ষন্ত সংশোধিত) এর ৪৭(১) এবং ৪৮(১) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে আমানতকারীদের স্বার্থ রক্ষা ও জনস্বার্থে ন্যাশনাল ব্যাংকের বিদ্যমান পরিচালনা পর্ষদ বাতিলের আদেশ প্রদান করা হলো।

ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ (২০২৩ পর্ষন্ত সংশোধিত) এর ৪৭ (১) (খ) ধারার বিধান অনুযায়ী উক্ত আদেশ অবিলম্বে কার্যকর হবে। অত্র বাতিল আদেশ সংশ্লিষ্ট সকলকে অবহিত করার জন্য ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে নির্দেশনা প্রদান করা হলো।  

অপরদিকে বাংলাদেশ ব্যাংকের পরিচালক (বিআরপিডি) মো. হারুন-অর-রশিদের স্বাক্ষরিত আরেক আদেশে বলা হয়, ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ (২০২৩ পর্ষন্ত সংশোধিত) এর ৪৭(১) এবং ৪৮(১) ধারার প্রদত্ত ক্ষমতাবলে ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদ ২০ আগস্ট ২০২৪ তারিখের আদেশ নং-বিআরপিডি (বিএমএমএ) ৬৫/৯(২)ডিএ/২০২৪-৭২৬৫ এর মাধ্যমে অবিলম্বে কার্যকর করে বাতিল করা হয়েছে।

আমানতকারী ও ব্যাংকের স্বার্থে রক্ষার্থে এবং ব্যাংকিং সুশাসন নিশ্চিতকল্পে ও জনস্বার্থে ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে বাংলাদেশ ব্যাংক কর্তৃক ন্যাশনাল ব্যাংক পরিচালনা পর্ষদ নতুনভাবে গঠনের নিমিত্তে নিম্নবর্ণিত ব্যক্তিবর্গকে পরিচালক/স্বতন্ত্র পরিচালক নিয়োগ করা হলো।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft