বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
বিএসইসির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন না মাসরুর রিয়াজ
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শনিবার, ১৭ আগস্ট, ২০২৪, ৮:০১ অপরাহ্ন

শেয়ারবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউটিরিজ এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করেছেন অর্থনীতিবিদ ড. এম মাসরুর রিয়াজ। গতকাল এক বিবৃতিতে এ তথ্য জানান মাসরুর রিয়াজ।

মাসরুর রিয়াজ বলেন, দেশের এই গুরুত্বপূর্ণ সময়ে আমি মনে করি আমার বর্তমান অবস্থান থেকে একজন অর্থনীতিবিদ হিসাবে দেশের এবং অর্থনীতির জন্য আরও বড় পরিসরে কাজ করতে পারব। একজন অর্থনীতিবিদ হিসেবে সামগ্রিক অর্থনীতি, বিশেষ করে বাণিজ্য, বিনিয়োগ, এবং আর্থিক খাত সংক্রান্ত নীতি বিশ্লেষণ, সংস্কার কৌশল এবং সংলাপের মাধ্যমে দেশের অর্থনীতির কল্যাণে কার্যকর নীতি প্রণয়ন ও সংস্কার বাস্তবায়নের ক্ষেত্রে ভূমিকা রাখার সুযোগ রয়েছে। এসব বিবেচনায় আমি সবিনয়ে বিএসইসির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছি।

অন্তর্বর্তীকালীন সরকারের রাষ্ট্র মেরামতের প্রচেষ্টায় নিজের অবস্থান থেকে সর্বাত্মক সহযোগিতা করে যাবেন বলেও উল্লেখ করেন এই অর্থনীতিবিদ।

এর আগে গত মঙ্গলবার (১৩ আগস্ট) মাসরুর রিয়াজকে বিএসইসির চেয়ারম্যান নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। তবে প্রজ্ঞাপনের পর তিনি বিএসইসিতে যোগ দেননি। অন্তর্র্বতী সরকারের অর্থ উপদেষ্টা ড. সালেহ উদ্দিন আহমেদের সঙ্গে সাক্ষাতের পর তিনি দায়িত্ব গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছিলেন।

কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমে সদ্য পতিত আওয়ামীলীগ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার শিল্প ও বেসরকারি বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে তার সুসম্পর্ক আছে-এমন বক্তব্য তুলে ধরেন বেশ কয়েকজন এক্টিভিস্ট। অতীতে বিডা ও বিএসইসি আয়োজিত কয়েকটি সেমিনারে প্রবন্ধ উপস্থাপনের কারণে তারা এ অভিযোগ তুলেন। যদিও মাসরুর রিয়াজ অর্থসূচকের কাছে দাবি করেছেন, তাদের সঙ্গে তার ব্যক্তিগত কোনো সম্পর্ক নেই। তিনি পলিসি নিয়ে কাজ করেন। তাই যখন যে সরকার ক্ষমতায় থাকে তাদের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের সঙ্গে কাজ করতে হয়, কারণ নতুন কোনো পলিসি গ্রহণ বা পলিসি পরিবর্তন তারাই করে থাকেন। আন্তর্জাতিক সংস্থাগুলোও এভাবে কাজ করে থাকে।
ড. মাসরুর রিয়াজ আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কর্মকর্তা ছিলেন। বর্তমানে তিনি গবেষণা প্রতিষ্ঠান পলিসি এক্সচেঞ্জ-এর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

সাম্প্রতিক রাজনৈতিক পট পরিবর্তনের পরিপ্রেক্ষিতে গত রোববার (১১ আগস্ট) বিএসইসির চেয়ারম্যান পদ থেকে অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম পদত্যাগ করেন। পরদিন পদত্যাগ করেন সংস্থাটির দুই কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ ও ড. রুমানা ইসলাম।
 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft