বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা   
সংখ্যালঘু নির্যাতন বন্ধ ও নিরাপত্তা নিশ্চিতের দাবিতে বিভিন্ন সংগঠনের কর্মসূচি
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: সোমবার, ১২ আগস্ট, ২০২৪, ৮:৫৪ অপরাহ্ন

টানা তৃতীয় দিনের মতো অবরোধ ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে সনাতন ধর্মাবলম্বীরা। গত রোববার বিকেল ৫টায় শাহবাগে বিক্ষোভ-সসমাবেশে এ দাবি জানান তারা। সমাবেশে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের বিভিন্ন শাখার ব্যানারে নেতাকর্মীরা অংশগ্রহণ করেন। এ সময় শিক্ষার্থীসহ হিন্দু ও বৌদ্ধ ধর্মাবলম্বী নানা শ্রেণি-পেশার প্রায় দুই সহস্রাধিক মানুষ উপস্থিত ছিলেন।

“আমার মাটি আমার মা, দেশ ছেড়ে যাব না’ ‘আমার বাড়িতে হামলা কেন, জবাব চাই জবাব চাই’, ‘উই ওয়ান্ট জাস্টিস, জাস্টিস জাস্টিস’, ‘তুমি কে আমি কে, বাঙালি বাঙালি’, ‘তোমার আমার ঠিকানা, পদ্মা মেঘনা যমুনা’, ‘জাগো জাগো হিন্দু জাগো’এমন ¯েøাগানে প্ল্যাকার্ড হাতে ৮ দফা দাবি বাস্তবায়নে সংখ্যালঘুদের উপর নির্যাতন-নিপীড়নের প্রতিবাদে মানববন্ধন বিক্ষোভ মিছিল ও সমাবেশে বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদ,বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, বাংলাদেশ সচেতন সনাতনী নাগরিক, বাংলাদেশ সনাতনী সচেতন ছাত্র সমাজ, সনাতনী শিক্ষার্থী ঐক্য এবং সুশীল সমাজের নাগরিকরা, মতুয়া মিশন, বাংলাদেশ হিন্দু পরিষদসহ বেশ কয়েকটি সংগঠনের নেতাকর্মীরা অংশগ্রহণ করেন।

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি মিস্টার নির্মল রোজারিও, আমরা একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ চাই। সংখ্যালঘুদের ওপর হামলার প্রত্যেকটা ঘটনার সুষ্ঠু তদন্ত জড়িতদের বিচার করতে হবে। অন্তর্র্বতীকালীন সরকারে কাছে সংখ্যালঘুদের নিরাপত্তার জন্য অর্ডিন্যান্স প্রণয়নের আহ্বান জানাই। পরবর্তীতে কেউ যেন সংখ্যালঘুদের ওপর অত্যাচার-নির্যাতন করার সাহস করতে না পারে। আমরা অন্যথায় আপস করব না।“৫ অগাস্টের পর থেকে নানা প্রোপাগান্ডা চালিয়ে বিভিন্ন দুষ্কৃতিকারীরা হামলা করছে। উপদেষ্টারা আমাদের আশ্বাস দিয়েছেন, কিন্তু বিচারের ভরসা পাচ্ছি না। এই যে নতুন স্বাধীনতার কথা বলা হচ্ছে, দুষ্কৃতিকারীরা সেই স্বাধীনতা নষ্ট করে দিচ্ছে।”

সংখ্যালঘু নির্যাতন বন্ধ ও নিরাপত্তা  নিশ্চিতের দাবিতে বিভিন্ন সংগঠনের কর্মসূচি

সংখ্যালঘু নির্যাতন বন্ধ ও নিরাপত্তা নিশ্চিতের দাবিতে বিভিন্ন সংগঠনের কর্মসূচি

এর আগে শনিবার বিক্ষোভকারীরা চার দফা দাবি পেশ করেন। সেগুলো হল-
১. সংখ্যালঘু মন্ত্রণালয় গঠন করতে হবে।
২. সংখ্যালঘু সুরক্ষা কমিশন গঠন করতে হবে।
৩. সংখ্যালঘুদের বিরুদ্ধে সংঘটিত সকল প্রকার হামলা প্রতিরোধে কঠোর আইন প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে।
৪. সংখ্যালঘুদের জন্য ১০ শতাংশ সংসদীয় আসন বরাদ্দ করতে হবে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি ভাসুদেব ধর বলেন, আমরা অনেকগুলো ঘটনা সংকলন করেছি। এটা কোনো সংগঠনের আন্দোলন নয়। আমরা কথা একটাই আমরা বিচার চাই। আমাদের জায়গা-জমি, ব্যবসা প্রতিষ্ঠান, সম্পত্তিগুলো রক্ষা করতে ওগিয়ে আসুন। আমদের স্পষ্ট কথা আমরা দেশ ছেড়ে যাব না, এ মাটি আমাদের। এটা আমাদের অস্তিত্বের প্রশ্ন, আমরা রাজপথ ছাড়ব না।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মুখে গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকার পদত্যাগ করার পরই একশ্রেণির সুযোগ সন্ধানী মানুষ ও দুষ্কৃতিকারী দেশের বিভিন্ন জায়গায় সহিংসতা ও হামলা করছে। বিশেষ গোষ্ঠী সংখ্যালঘুদের ওপর নির্বিচারে হামলা চালিয়ে যাচ্ছে। ৫ আগস্ট থেকে সারাদেশের ৫২টি জেলায় সংগঠিত সাম্প্রদায়িক হামলায় কয়েক হাজার হিন্দু পরিবার নিঃস্ব হয়।

ঢাকা মহানগর ও জেলার সূত্রাপুরে লক্ষী নারায়ণ মন্দিরের পাশে সঞ্জয় ঘোষের ৩টি দোকান দখল করে নিয়েছে দুর্বৃত্তরা; তাঁতীবাজার শিবমন্দির সংলগ্ন সংখ্যালঘু ৫০টি পরিবারের উপর যেকোন সময় হামলার হুমকি দিচ্ছে দুষ্কৃতকারীরা; বাড্ডার কালাচাঁদপুরে বুদ্ধবিহারের মালিকানাধীন জমি জোরপূর্বক দখল করে নিয়েছে দুষ্কৃতকারীরা; বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান মহিলা ঐক্য পরিষদের ধারণ সম্পাদক শ্রীমতি দিপালী চক্রবর্তী'র ধামরাই এর বাড়িতে হামলা ও ভাংচুর হয়েছে; আড়াইহাজার উপজেলার গোপালদিতে সুজন সাহার বাড়ীতে হামলা, ভাংচুর, মারধর ও লুটপাট;বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় সদস্য ও পিবজার সাধারণ সম্পাদক ডাঃ রথীন্দ্রনাথ সরকারের ঝিনাইদহের বাড়ি সহ আশেপাশের ছয় থেকে সাতটি বাড়িতে হামলা ও ভাঙচুর লুটপাট হয়েছে; রুপগঞ্জ উপজেলা পূজা পরিষদের সভাপতি গনেশ পালের দোকান ভাংচুর ও লুটপাট; চট্টগ্রাম দক্ষিণ জেলা ঐক্য পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক, বাজালিয়া ইউনিয়ন চেয়ারমান তাপস কান্তি দত্তের বাড়িতে হামলা, লুটপাট, ভাংচুর; সুবল দাসের বাড়ীতে হামলা, ভাংচুর ও লুটলটি; রাউজানের সুরক্ষা গ্রামে কাজল নাথের দোকান ও বাড়ীঘরে হামলা, ভাংচুর ও লুটপাট হয়েছে। 

স্বরাষ্ট্র উপদেষ্টা আশ্বাস দিয়েছেন জানিয়ে তিনি বলেন, “তিনি বলেছেন, সবকিছু ঠিকঠাক করতে আরও ৪-৫ দিন সময় লাগবে। এই ৪-৫ দিনের মধ্যে বড় কিছু ঘটে গেলে তার দায়ভার কে নেবে? এই মুহূর্তে পুলিশ নাই, কিন্তু সেনাবাহিনী তো আছে।”

সরকার পতনের পর থেকে দেশের বিভিন্ন স্থানে হিন্দুদের বাড়িঘর, ব্যবসা প্রতিষ্ঠান ও উপাসনালয়ে হামলার বিষয়ে অন্তর্র্বতীকালীন সরকারের প্রধান উপদেষ্টা শান্তিতে নোবেলজয়ী অধ্যাপক ডঃ মুহাম্মদ ইউনূসের বক্তব্য জানতে চান সম্প্রদায়টির নেতারা। আজ অন্তবর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা শান্তিতে নোবেলজয়ী অধ্যাপক ডঃ মুহাম্মদ ইউনুস সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতিনিধিদের সাথে বসবেন বলে জানা গেছে। সর্বজনস্বীকৃত রাষ্ট্রে নবগঠিত কর্তৃপক্ষের কাছে সব সংখ্যালঘু জনগোষ্ঠীর নিরাপত্তা নিশ্চিত করা এবং অপরাধীদের গ্রেপ্তার করে বিচারের আওতায় আনার দাবি জানান তারা। মানববন্ধনে সাম্প্রতিক আন্দোলনে যেসব শিক্ষার্থী, যুব-সাধারণ, জনগণ, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, সাংবাদিকসহ যারা নিহত হয়েছেন তাদের মৃত্যুতে শোক প্রকাশ করা হয় সংগঠনের পক্ষ থেকে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft