বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
ডিএসইতে পিই রেশিও কমেছে ৩.৩২%
নিজস্ব প্রতিবেদক:
প্রকাশ: শনিবার, ৩ আগস্ট, ২০২৪, ১০:০৩ অপরাহ্ন

বিদায়ী সপ্তাহে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) বেড়েছে। আলোচ্য এ সময়ে ডিএসইর পিই রেশিও বেড়েছে ৩ দশমিক ৩২ শতাংশ। ডিএসইর সাপ্তাহিক বাজার পর্যালোচনা সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, বিদায়ী সপ্তাহের শুরুতে ডিএসইর পিই রেশিও ছিল ১০ দশমিক ৩৮ পয়েন্টে। আর সপ্তাহ শেষে তা অবস্থান করছে ১০ দশমিক ০৬ পয়েন্টে। ফলে সপ্তাহের ব্যবধানে ডিএসইর পিই রেশিও কমেছে ০ দশমিক ৩২ পয়েন্ট বা ৩ দশমিক ৩২ শতাংশ।

এর আগের সপ্তাহের শুরুতে ডিএসইর পিই রেশিও ছিল ১০ দশমিক ৪৬ পয়েন্টে। আর সপ্তাহ শেষে তা ১০ দশমিক ৩৮ পয়েন্টে অবস্থান করছে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে পিই রেশিও দশমিক ০৮ পয়েন্ট বা ৭৬ শতাংশ কমেছে।

খাতভিত্তিক পিই রেশিওগুলোর মধ্যে ব্যাংক খাতে ৫ দশমিক ৪২ পয়েন্টে, জ্বালানি ও বিদ্যুৎ খাতে ৮ দশমিক ২৮ পয়েন্টে, টেলিযোগাযোগ খাতে ৯ দশকি ৬১ পয়েন্টে, সিমেন্ট খাতে ১২ দশমিক ৬০ পয়েন্টে, ওষুধ ও রসায়ন খাতে ১২ দশমিক ৭৪ পয়েন্টে, আর্থিক খাতে ১৩ দশমিক ৫৫ পয়েন্টে, টেক্সটাইল খাতে ১৩ দশমিক ৫৮ পয়েন্টে, খাদ্য ও আনুসঙ্গিক খাতে ১৩ দশমিক ৯৩ পয়েন্টে, পাট খাতে ১৩ দশমিক ৯৮ পয়েন্টে, ভ্রমণ ও অবকাশ খাতে ১৪ দশমিক ২৬ পয়েন্ট, সাধারণ বিমা খাতে ১৪ দশমিক ৪০ পয়েন্টে, প্রকৌশল খাতে ১৪ দশমিক ৫৩ পয়েন্টে, সেবা ও আবাসন খাতে ১৬ দশমিক ৭৫ পয়েন্ট, আইটি খাতে ১৯ দশমিক ২৭ পয়েন্টে, ট্যনারি খাতে ১৯ দশমিক ২৮ পয়েন্টে, পেপার ও প্রিন্টিং খাতে ২০ দশমিক ৯৫ পয়েন্টে, বিবিধ খাতে ৩০ দশমিক ৫২ পয়েন্টে ও সিরামিক খাতে ১১৭ দশমিক ০৪ পয়েন্টে অবস্থান করছে।

প্রসঙ্গত, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনও (বিএসইসি) মার্জিন ঋণের যোগ্যতা হিসেবে সর্বোচ্চ ৪০ পিই রেশিও বেঁধে দিয়েছে। এ হিসেবে ৪০ পর্যন্ত পিইধারীর শেয়ার বিনিয়োগের জন্য নিরাপদ বলে মনে করে বিএসইসি। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft