সোমবার ১৫ জুলাই ২০২৪ ৩০ আষাঢ় ১৪৩১
 

ডোনাল্ড ট্রাম্পের ওপর হামলায় নিন্দা জানিয়েছেন প্রধানমন্ত্রী    বাংলাদেশকে স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উত্তরণের পরামর্শ ইইউর    কোটা নিয়ে হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ    দেশে এত কাজ করার পরেও কেউ অন্ধ-বধির হলে কিছু বলার নেই: প্রধানমন্ত্রী    ২৪ ঘণ্টার মধ্যে দৃশ্যমান পদক্ষেপ চান আন্দোলনকারী শিক্ষার্থীরা    স্মারকলিপি দিতে ১২ সদস্যের প্রতিনিধি দল বঙ্গভবনে    কোটাবিরোধী আন্দোলন রাজনৈতিকভাবে মোকাবিলার ইচ্ছা নেই: কাদের   
মার্কেন্টাইল ব্যাংকের প্রতি আগ্রহ বাড়ছে বিনিয়োগকারীদের
মোহাম্মদ তারেকুজ্জামান:
প্রকাশ: রোববার, ৭ জুলাই, ২০২৪, ৬:৩০ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: রোববার, ৭ জুলাই, ২০২৪, ৬:৩৩ অপরাহ্ন

শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি মার্কেন্টাইল ব্যাংক পিএলসি বিনিয়োগকারীদের ডিভিডেন্ড বা লভ্যাংশ প্রদান করেছে। ৩১ ডিসেম্বর ২০২৩ সমাপ্ত বছরের জন্য এ লভ্যাংশ প্রদান করা হয়। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, গত এক মাস ধরে ব্যাংকটির শেয়ার দর ঊর্ধ্বমুখি। গত ৯ জুন ব্যাংকটির শেয়ার দর ছিল ৯ দশমিক ২০ টাকা। আর ৭ জুলাই সেই শেয়ার দর এসে দাঁড়িয়েছে ১০ দশমিক ১ টাকা। প্রায় এক মাসের ব্যবধানে ব্যাংকটির শেয়ার দর বেড়েছে ০ দশমিক ৯ টাকা। অর্থাৎ শেয়ার দরের এই ঊর্ধ্বমুখিই বলে দেয় কোম্পানিটির প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ দিন দিন বাড়ছে।

ডিএসই সূত্রে আরো জানা গেছে, ৩১ ডিসেম্বর ২০২১ সমাপ্ত বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের সাড়ে ১২ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড প্রদান করেছে। আর ৩১ ডিসেম্বর, ২০২২ সমাপ্ত বছরে ১০ শতাংশ ক্যাশ ও ২ শতাংশ স্টক ডিভিডেন্ড বিনিয়োগকারীদের প্রদান করেছে। ‘এ’ ক্যাটাগরিতে লেনদেন করা মার্কেন্টাইল ব্যাংকের মোট শেয়ার সংখ্যা ১১০ কোটি ৬৫ লাখ ৭৫ হাজার ৪৩৫টি; যার মধ্যে উদ্যোক্তা পরিচালকদের শেয়ার রয়েছে ৩৪ দশমিক ১৯ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার ২৭ দশমিক ২৮ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের শেয়ার রয়েছে ০ দশমিক ৮৫ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের শেয়ার রয়েছে ৩৭ দশমিক ৬৮ শতাংশ। কোম্পানির অনুমোদিত মূলধন ১ হাজার ২০০ কোটি টাকা; পরিশোধিত মূলধন ১ হাজার ১০৬ কোটি ৫৭ লাখ টাকা।

এদিকে ডিএসই সূত্র বলছে, মার্কেন্টাইল ব্যাংকের রিজার্ভে রয়েছে ১ হাজার ৫২৮ কোটি ৬৩ লাখ টাকা। চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ, ২০২৪) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ০ দশমিক ৭৩ টাকা। এর আগের বছরের একই সময়ে যা ছিল ০ দশমিক ৬১ টাকা। অর্থাৎ কোম্পানিটির আয় বেড়েছে। আর প্রথম প্রান্তিকে শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২৪ দশমিক ৬৩ টাকা। এর আগের বছরের একই সময়ে যা ছিল ২৩ দশমিক ৯১ টাকা। এক্ষেত্রে প্রকৃত সম্পদ মূল্য বেড়েছে ০ দশমিক ৭২ টাকা।     

মার্কেন্টাইল ব্যাংকের জনসংযোগ কর্মকর্তা আব্দুল হামিদ সোহাগ জবাবদিহিকে বলেন, বিনিয়োগকারীদের মাঝে ৩১ ডিসেম্বর ২০২৩ সমাপ্ত বছরের অনুমোদিত ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড প্রদান করা হয়েছে। ডিএসই’র ওয়েবসাইটে ইতোমধ্যে তা প্রকাশ করা হয়েছে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft