বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

দেশের অধিকাংশ জায়গায় টানা বৃষ্টি হতে পারে    ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণা করল সরকার    রাষ্ট্রপতি ইস্যুতে আলোচনা হচ্ছে: তথ্য উপদেষ্টা    ডেঙ্গুতে প্রাণ গেল আরও ৭ জনের, হাসপাতালে ১,১৩৮    ৪৭তম বিসিএসে ৩৪৬০ শূন্যপদে বিজ্ঞপ্তি প্রকাশের জন্য আবেদন    চলতি অর্থবছরে জিডিপি কমার পূর্বাভাস আইএমএফের    সচিবালয়ে ঢুকে পড়া ৫৩ শিক্ষার্থী আটক    
এসি বিস্ফোরণ এড়াতে করণীয়
অনলাইন ডেস্ক:
প্রকাশ: মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪, ৫:১৬ অপরাহ্ন

অতিরিক্ত গরমের কারণে বর্তমানে অধিকাংশ বাড়িতেই দিনের অনেকটা সময় এসি চলে। এসি ব্যবহার বাড়ার সঙ্গে সঙ্গে দুর্ঘটনাও বাড়ছে। প্রায়ই এসি বিস্ফোরণে হতাহতের ঘটনা শোনা যাচ্ছে। বিশেষজ্ঞদের মতে, অনেকেই এসি মেশিনের সমস্যাগুলি সম্পর্কে সচেতন না থাকার কারণে এ ধরনের ঘটনা ঘটছে। এজন্য এ ব্যাপারে সতর্ক থাকা খুবই জরুরি। সাধারণত এসি’র গ্যাস লিক হলে বিস্ফোরণ ঘটতে পারে। সেক্ষেত্রে এসি-র গ্যাস লিক হওয়ার কিছু লক্ষণ জানা থাকলে বিপদ এড়ানো সম্ভব। 

এসি-র গ্যাস লিক হলে যেসব লক্ষণ প্রকাশ পায় তা জেনে নিন। যেমন-

১. অনেক সময় এসি চালানোর সঙ্গে সঙ্গে মেশিনের ভিতর অদ্ভুত ধরনের আওয়াজ হয়। এটা উপেক্ষা করা যাবে না। এই শব্দ এসি মেশিনের গ্যাস লিক হওয়ার লক্ষণ হতে পারে। 

২. কখনও কখনও এসি চালানোর পর মেশিন থেকে পচা গন্ধ বেরোতে থাকে। এটাও গ্যাস লিক হওয়ার একটা লক্ষণ হতে পারে। এরকম হলে অবশ্যই এসি মেশিন বন্ধ করবেন। দ্রুত সার্ভিসিংয়ের লোক ডেকে মেরামত করার ব্যবস্থা করবেন। 

৩. রেফ্রিজারেটরের মতোই এসি-র গ্যাসের গন্ধ খুব বাজে ধরনের।  এসি মেশিন চালানোর পরই এমন পচা গন্ধ বেরোলে এড়িয়ে যাবেন না। এসি-র গ্যাস লিক হওয়ার লক্ষণ এটি। 

৪. এসি-র গ্যাস লিক হলে ঘর খুব সহজে ঠান্ডাও হয় না। তাই এসি মেশিন থেকে কোনও আওয়াজ বা দুর্গন্ধ না বেরোলেও ঘর ঠান্ডা না হওয়ার বিষয়টি উপেক্ষা করা ঠিক নয়। 

৫. গরমের কারণে অনেকে দীর্ঘ সময় একটানা এসি চালান। এতে কম্প্রেসার গরম হয়ে গিয়ে বিস্ফোরণ বা গ্যাস লিকের সমস্যা হতে পারে। এ কারণে কয়েক ঘণ্টা টানা এসি চালানোর পর কিছুক্ষণ বন্ধ রাখা উচিত। এছাড়া ৩-৪ মাস পর পর এসি মেশিন সার্ভিসিং করা জরুরি।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft