শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
ডার্ক চকোলেট যে পরিমাণ খাওয়া উচিৎ
অনলাইন ডেস্ক:
প্রকাশ: শুক্রবার, ২৮ জুন, ২০২৪, ৫:৩১ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: শুক্রবার, ২৮ জুন, ২০২৪, ৭:১১ অপরাহ্ন

চকোলেট খেতে কমবেশি সবাই পছন্দ করেন। তবে স্বাদে তোতো হওয়ায় অনেকেই ডার্ক চকোলেট খেতে চান না। কিন্তু ডার্ক চকোলেট খাওয়া স্বাস্থ্যের জন্য খুব ভালো। 

ডার্ক চকোলেটে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। তাছাড়াও এতে রয়েছে আয়রন, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ, ফাইবার, ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন ই, কে। 

মানসিক চাপ কমবে: বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন অল্প পরিমাণে ডার্ক চকোলেট খেলে মানসিক চাপ খুব দ্রুত কমবে। এতে কর্টিসলের মাত্রা কমে অর্থাৎ মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে ডার্ক চকোলেট। ম্যাগনেসিয়াম সমৃদ্ধ ডার্ক চকোলেট মস্তিষ্ক ভালো রাখতে সাহায্য করবে। এমনকি স্মৃতিশক্তি বাড়াতেও সাহায্য করে এই চকোলেট। 

হৃৎপিণ্ড ভালো থাকবে: ডার্ক চকোলেট খেলে হৃৎপিণ্ড ভালো থাকে। এর ফলে হৃদরোগের ঝুঁকি কমে। এতে থাকা ফ্ল্যাভোনয়েড খারাপ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে। 

রক্ত সঞ্চালন ভালো হবে: ডার্ক চকোলেট খেলে রক্ত সঞ্চালন ভালো থাকবে। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় ত্বক ভালো রাখতে সাহায্য করবে। 

ঘুম ভালো হবে: সেরোটোনিনের মাত্রা বাড়াতে সাহায্য করে ডার্ক চকলেট। এতে অ্যামিনো অ্যাসিড থাকায় এটি খেলে ঘুম খুব ভালো হবে। তাই এটি খেলে আপনার শরীর সুস্থ থাকবে। 

ডার্ক চকোলেট উপকারী হলেও খুব বেশি পরিমাণে খাওয়া যায় না। সীমিত পরিমাণে এই চকোলেট খেতে হয়। যেমন- প্রত্যেকদিন ৩০ থেকে ৬০ গ্রাম ডার্ক চকোলেট খেতে পারেন। তবে সেই চকোলেটটি যেন ভালো কোম্পানির হয়, সেদিকে লক্ষ্য রাখতে হবে। না হলে শরীরের জন্য ক্ষতিকর হতে পারে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft