শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
বাংলাদেশকে ১০ কোটি ডলার ঋণ দিচ্ছে দক্ষিণ কোরিয়া
নিজস্ব প্রতিবেদক:
প্রকাশ: সোমবার, ২৪ জুন, ২০২৪, ৭:১৩ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: সোমবার, ২৪ জুন, ২০২৪, ৭:২০ অপরাহ্ন

সামাজিক স্থিতিস্থাপকতা প্রোগ্রাম দ্বিতীয় পর্যায়ে ১০ কোটি ডলার ঋণ দিচ্ছে কোরিয়ান এক্সিম ব্যাংক। ইডিসিএফ প্রেগ্রামের অধীনে নমনীয় এ ঋণের বাৎসরিক সুদের হার ১ শতাংশ। সাত বছরের গ্রেস পিরিয়ডসহ এ ঋণ পরিশোধ করা যাবে ২৫ বছরে।

আজ সোমবার (২৪ জুন) অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও কোরিয়ান এক্সিম ব্যাংকের মধ্যে এ সংক্রান্ত একটি ঋণচুক্তি স্বাক্ষরিত হয়েছে।

ইআরডির পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ সরকার এবং কোরিয়া এক্সিম ব্যাংকের মধ্যে ইডিসিএফ প্রোগ্রাম ফর ‘সেকেন্ড স্ট্রেংদেনিং সোস্যাল রেজিলিয়েন্স প্রোগ্রাম, সাবপ্রোগ্রাম-১’ কর্মসূচী বাস্তবায়নের লক্ষ্যে ১০ কোটি মার্কিন ডলার ঋণ চুক্তি স্বাক্ষর হয়। বাংলাদেশ সরকারের পক্ষে ইআরডির অতিরিক্ত সচিব মিরানা মাহরুখ এবং কোরিয়া এক্সিম ব্যাংকের পক্ষে নির্বাহী পরিচালক হোয়াং কিওন ঋণ চুক্তি স্বাক্ষর করেন।

অর্থ বিভাগ অন্যান্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সহায়তায় এ নীতি সংস্কারমূলক কর্মসূচী বাস্তবায়ন করছে। এই কর্মসূচীর উদ্দেশ্য হলো- বাংলাদেশের সামাজিক স্থিতিস্থাপকতা জোরদার এবং সুরক্ষার অন্তর্ভুক্তি ও প্রতিক্রিয়াশীলতা বৃদ্ধি করা।

কোরিয়া সরকার কোরিয়া এক্সিম ব্যাংকের মাধ্যমে ১৯৯৩ সাল থেকে বাংলাদেশের বিভিন্ন অগ্রাধিকার উন্নয়ন প্রকল্পে নমনীয় ঋণ সহায়তা প্রদান করে আসছে। এই ঋণচুক্তির আওতায়, উল্লেখিত ঋণটি নমনীয় ঋণ যার বাৎসরিক সুদের হার ১ শতাংশ এবং ঋণ পরিশোধকাল ৭ বছরের গ্রেস পিরিয়ডসহ মোট ২৫ বছর।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


Also News   Subject:  জাতীয়   অর্থনীতি  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft