শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
এবার ৪১ হাজার ফুট উঁচু থেকে ঝাঁপ দেবেন বাংলাদেশের আশিক
অনলাইন ডেস্ক:
প্রকাশ: রোববার, ১৯ মে, ২০২৪, ৬:৩০ অপরাহ্ন

উড়োজাহাজে করে হাজার হাজার ফুট উঁচুতে উড়ার সময় লাফিয়ে পড়ে মেঘের রাজ্যে পাখির মতো ভাসতে ভাসতে একটা সময় পর দ্রুতগতিতে নিচে নেমে আসার দুঃসাহসিক এক ক্রীড়ার নাম স্কাইডাউভিং। দুর্দান্ত উত্তেজনার এই এক্সট্রিম স্পোর্টসে মেতেছেন বাংলাদেশের তরুণ আশিক চৌধুরী।   

অনেকেরই হয়তো জানা নেই যে, বাংলাদেশি এই তরুণ ইতিমধ্যেই ৫০ বারেরও বেশি হাজার হাজার ফুট উচ্চতায় উড়ে যাওয়া বিমান থেকে লাফিয়ে পড়ার অভিজ্ঞতা নিয়েছেন। এবার এই স্কাইডাইভার অনন্য এক রেকর্ডের সামনে দাঁড়িয়ে। এবার ৪১ হাজার ফুট উচুঁ থেকে ঝাঁপ দেবেন আশিক চৌধুরী। 

আসছে ২৫ মে, বাংলাদেশ সময় বিকেল সাড়ে পাঁচটায় আশিক চৌধুরী যুক্তরাষ্ট্রে ৪১ হাজার ফুট উপর থেকে লাফ দেবেন মাঝ আকাশে। জীবনের কঠিন প্রতিযোগিতার সপ্তাহ খানেক আগে নিজ পরিবারের কাছে সময় কাটাতে এলেনে আশিক। 

চাঁদপুরে বাড়ি হলেও বাবার চাকরির সুবাদে আশিকের বেড়ে ওঠা যশোরে। স্কুল-কলেজের পাট চুকিয়েছেন সিলেট ক্যাডেট কলেজে। এইচএসসি পাস করে ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটে (আইবিএ)। ২০০৭ সালে স্নাতক হয়েই যোগ দেন দেশের বেসরকারি একটি আর্থিক প্রতিষ্ঠানে।
 
ছুটিছাটায় ছুটে যেতেন রোমাঞ্চের টানে। ২০১১ সাল পর্যন্ত এই প্রতিষ্ঠানেই চাকরি করেছেন। তারপর পড়তে যান বিলেতে। সেখানেই যেন তাঁর স্বপ্নেরা ডানা মেলে। ২০১২ সালের ১৯ সেপ্টেম্বর। আশিক চৌধুরীর স্বপ্নপূরণের দিন। যুক্তরাজ্যের ব্র্যাকলি শহরের হিনটন স্কাইডাইভিং সেন্টারে হাজির তিনি।

জাম্পস্যুট, হেলমেট, প্যারাস্যুট, গগলসসহ যাবতীয় সুরক্ষাসামগ্রী পরে উঠে পড়লেন প্লেনে। সঙ্গে দুজন প্রশিক্ষিত স্কাইডাইভার। কয়েক হাজার ফুট ওপরে ওঠার পর একজন স্কাইডাইভার আশিককে সঙ্গে নিয়ে বিমান থেকে লাফ দেন। আকাশে উড়তে উড়তে আশিকের মনে হলো— পাখির জীবনটা কতই না সুন্দর!

স্কাইডাইভারের স্বীকৃতি পাবার জন্য লাইসেন্স প্রয়োজন । আর সেটা পাবার জন্য পাড়ি দিতে হয় লম্বা পথ।  থিওরি জানা,  বই পড়া, লিখিত পরীক্ষা দেয়া এবং ন্যূনতম ২৫ বার বড় কোনো উচ্চতা থেকে সফলতার সাথে স্কাইডাইভিংয়ের অভিজ্ঞতা থাকা। আশিক সবগুলো ধাপ পেরিয়েই লাইসেন্স হাতে পেয়েছেন।

স্কাইডাইভার আশিক চৌধুরী বলেন, লন্ডন বিজনেস স্কুল থেকে মাস্টার্স শেষ করে আমেরিকান এয়ারলাইন্স লন্ডন অফিসে যোগ দেয়ার আগ পর্যন্ত কিছুটা সময় বিরতি নিলেও, স্কাইডাইভারের সাহায্য ছাড়া লাফ দেয়ার ইচ্ছা কখনই ছেড়ে দেইনি। আকাশে পাখির মতো উড়ে বেড়ানোর রোমাঞ্চ সব সময়ই তাড়া দিতো। 
 
বাবা বাংলাদেশ বিমানবাহিনীর অবসরপ্রাপ্ত এয়ার কমোডর হারুন চৌধুরীর কথা মনে পড়ে। পাইলট বাবার কাছে আকাশে ওড়ার কত গল্পই না শুনেছেন। গল্প আর বাস্তবতার ফারাকটা ঘুচিয়ে ফেলতে ইচ্ছা করে আশিকের। ২০১৪ সালে ভর্তি হন একটি প্রাইভেট পাইলট প্রশিক্ষণ স্কুলে।

এক বছর ধরে চলে প্রশিক্ষণ। এরপর একদিন ককপিটে বসেন আশিক। লন্ডন থেকে উড়োজাহাজ নিয়ে ছুটে যান পাশের এক শহরে। আশিক বলেন, এরপর মাঝেমধ্যেই প্লেন ভাড়া করে পরিবার নিয়ে লন্ডন থেকে ম্যানচেস্টারে চলে যেতাম। লাঞ্চ করে আবার ফিরতাম লন্ডনে। সেই দেশে এটা খুবই সাধারণ ঘটনা।

পাইলট হলেও স্কাইডাইভিংয়ের পোকাটা আশিকের মাথায় থেকেই যায়। পেশাগত কাজের চাপে প্রশিক্ষণ আর নেয়া হয় না। সেই সুযোগ আসে গত বছর অক্টোবরে। সম্মানজনক চাকরি, পেশাগত জীবনে সাফল্যের হাতছানি সত্ত্বেও বিদেশের মাটিতে থিতু হবার ইচ্ছা বাদ দিয়ে ২০১৯ সালে দেশে ফেরেন আশিক। 

আমেরিকান এয়ারলাইনসের এশিয়া ও ইউরোপ অঞ্চলের ফিন্যান্স বিভাগের প্রধানের পথ থাকা অবস্থাতেই চাকরিতে ইস্তফা দিয়ে দেশে ফিরে দেন বহুজাতিক হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন-এইচএসবিসি ব্যাংকে। ঢাকায় চার বছর দায়িত্ব পালন করে গত বছরের শুরুতে চলে যান সিঙ্গাপুরে।
 
সেখানে নতুন পেশাগত জীবন শুরু হলেও আশিকের মাসের বড় একটা সময় কাটে বাংলাদেশ ও ভারতে। এই শহরেই থাকে তাঁর পরিবার। সিঙ্গাপুরের অফিস শুরু করার পর আশিকের স্কাইডাইভিংয়ের স্বপ্নটা জ্বলে ওঠে। থাইল্যান্ডে স্কাইডাইভিংয়ের দারুণ সুযোগ আছে। সিঙ্গাপুর থেকে থাইল্যান্ডে যাতায়াতও সহজ। 

যোগাযোগ করলেন থাই স্কাই অ্যাডভেঞ্চার কোম্পানি নামের এক প্রতিষ্ঠানের সঙ্গে। লিখিত পরীক্ষাসহ অন্যান্য আনুষ্ঠানিকতা শেষে গত বছর হাজির হলেন অনুশীলনে। এক দশকের বেশি সময় পর, অবশেষে স্কাইডাইভিংয়ের উদ্দেশ্যে উঠে পড়লেন উড়োজাহাজে। 

একজন পেশাদার স্কাইডাইভার আশিককে নিয়ে লাফ দিলেন। সেই থেকে শুরু। প্রশিক্ষণের দিনগুলোতে সপ্তাহান্তে সিঙ্গাপুর থেকে থাইল্যান্ডে ছুটে যেতেন আশিক। দুই দিন অনুশীলন করে সিঙ্গাপুর ফিরে অফিস ধরতেন। দ্বিতীয় সপ্তাহের প্রশিক্ষণে কোনো প্রশিক্ষক আর আশিককে সঙ্গে নিয়ে লাফ দিলেন না।

শুধু দুজন পেশাদার স্কাইডাইভার থাকলেন আশিকের দুই পাশে। আশিক নিজে নিজের প্যারাস্যুট খুলে নেমে এলেন মাটিতে। এভাবে ১০ বার লাফ দেওয়ার পর সহযোগিতার জন্যও কেউ সঙ্গে থাকল না। লাফ দিলেন একা। সেই লাফে সফলও হলেন আশিক। এভাবে চার সপ্তাহ পর ২৫তম বার লাফ দেন আশিক।

এরপর আরও কয়েকবার লাফ দেওয়ার পর আশিকের হাতে তুলে দেওয়া হয় স্কাইডাইভারের লাইসেন্স। এই লাইসেন্স দেখিয়ে বিশ্বের যেকোনো দেশে স্কাইডাইভিং করতে পারবেন আশিক, যার শুরুটাই তিনি করতে যাচ্ছেন লাল-সবুজ পতাকা উড়িয়ে রেকর্ড গড়তে। অপেক্ষা এখন সেই দিনটির জন্য। 

এক্সট্রিম স্পোর্টস হিসাবে বিবেচিত স্কাইডাইভিংয়ে ঝুঁকি কতখানি? আশিক চৌধুরী জানালেন প্রযুক্তি এখন যেখানে আছে, তাতে স্কাইডাইভিংয়ে প্রাণহানীর সম্ভবনা অনেক কম থাকে। মনোজাগতিক বাধা কাঁটিয়ে আর প্রশিক্ষণে শেখা কৌশলগুলো ব্যবহার করলে কাজটি বেশ সহজ।  

যদি আবহাওয়া ঠিক থাকে আসছে ২৫ মে যুক্তরাষ্ট্রের মেনফিস্ট শহরের টেনেসি স্টেটে স্কাইডাইভিং করবেন আশিক। ৪১ হাজার ফুট উপর থেকে যখন লাফ দেবেন তখন আশিক চৌধুরীর হাতে থাকবে বাংলাদেশের লাল সবুজ পতাকা। এরপর সফলতার সাথে মাটিতে যখন পা রাখবেন, তখন অন্য দেশের চারটি রেকর্ড ভেঙে নিজের নাম লেখাবেন গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে ।

মেনফিস্টের আকাশে আশিকের স্কাইডাইভিংয়ের নাম দেয়া হয়েছে ‘দ্য লারজেস্ট ফ্ল্যাগ ফ্লোন স্ট্র্যাটোস্ফিয়ার’ । ভূপৃষ্ঠ ছাড়িয়ে ১০ থেকে ৬০ কিলোমিটারের মধ্যবর্তী জায়গাকে বলা হয় স্ট্র্যাটোস্ফিয়ার। 

রেকর্ড গড়তে যুক্তরাষ্ট্রের এয়ারফিল্ড বেছে নেওয়া কেন, এমন এক প্রশ্নের জবাবে আশিক বলেন, সাধারণত বাণিজ্যিক উড়োজাহাজ ৩৫ হাজার ফুটের নিচ দিয়ে চলাচল করে। এর ওপরে উঠতে বিশেষায়িত বিমান দরকার হয়। সঙ্গে লাগে অনুকূল আবহাওয়া, যা এই এয়ারফিল্ডের আকাশে পাওয়া যায়।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft