বৃহস্পতিবার ২০ জুন ২০২৪ ৫ আষাঢ় ১৪৩১
 

নাফ নদী থেকে সরিয়ে নিয়েছে মিয়ানমারের যুদ্ধজাহাজ    জাপানে ভয়ঙ্কর ব্যাকটেরিয়ার থাবা, ৪৮ ঘণ্টার মধ্যেই মৃত্যু    দ্বিতীয় সর্বোচ্চ টোল আদায়ের রেকর্ড পদ্মা সেতুতে     গাজীপুরে শ্রমিক অসন্তোষ, বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ    সেন্টমার্টিন আক্রান্ত হলে ছেড়ে দেব না: কাদের    সেন্টমার্টিন নিয়ে সরকারের নীরবতা দাসসুলভ আচরণ: ফখরুল    বৃক্ষরোপণের আহ্বান জানালেন প্রধানমন্ত্রী   
মাত্র ১ দিনেই পাওয়া যাবে ভারতের ভিসা!
প্রকাশ: শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৭:১৮ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৭:২০ অপরাহ্ন

 বাংলাদেশ থেকে ভারতের ভিসা পেতে বেশ ঝক্কি-ঝামেলা পোহাতে হয়। এখন থেকে খুব সহজেই মিলবে এই ভিসা। মাত্র ১ দিনেই পাওয়া যাবে ভারত ভ্রমণের ভিসা। এক দিনে ভিসা পাওয়ার সুবিধা কেবলমাত্র ভারতে যারা চিকিৎসা নিতে যাবেন তারাই পাবেন। বিজ্ঞাপন চিকিৎসার জন্য ভারতে যান বহু বাংলাদেশি। এবার ভারতে যাওয়া বাংলাদেশিদের খুব কম সময়ে ‘মেডিক্যাল ভিসা’ দিতে একাধিক পদক্ষেপ নিয়েছে দেশটির সরকার।

শর্তসাপেক্ষে আবেদন করলে একদিন পরেই বাংলাদেশিরা পাবেন এই মেডিক্যাল ভিসা। তার জন্য তৈরি করা হয়েছে একটি বিশেষ পোর্টাল।আগে ভারতে যাওয়ার জন্য ভিসা পেতে কিছুদিন অপেক্ষা করতে হত বাংলাদেশিদের। কিন্তু এখন অনেক কম সময়ে সেই ভিসা দেওয়া হচ্ছে। এটা যাতে আরও কম সময়ে দেওয়া যায় সেই জন্য ভারতের কাছে আবেদনও করেছে বাংলাদেশ। 

বাংলাদেশে অবস্থিত ভারতীয় হাই-কমিশন জানিয়েছেন, আবেদন করার একদিনের মধ্যেই বাংলাদেশিদের মেডিক্যাল ভিসা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।শারীরিক অসুস্থতার সঙ্গে কোনরকমভাব আপোস করা সম্ভব নয়। তাই সাধারণ মানুষ যাতে দ্রুত চিকিৎসা পেতে পারেন সেই জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে।

বিশেষ পোর্টাল চালু হচ্ছে
প্রতি বছর চিকিৎসার জন্য ভারতে যাওয়া বাংলাদেশিদের সংখ্যা বাড়ছে। তারা প্রধানত চিকিৎসা নিতেই ওই দেশে যান। এই কারণে তাদের সুবিধা দেওয়ার জন্য একটি বিশেষ পোর্টাল চালুর কথা জানিয়েছিল পশ্চিমবঙ্গ সরকার। তাতে আবেদন করার ৪৮ ঘণ্টার মধ্যেই মেডিক্যাল ভিসা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। ওই রাজ্যে চিকিৎসা করাতে আসা বাংলাদেশিদের দ্রুত ভিসা দিতেই এই নির্দিষ্ট পোর্টাল চালু করার পরিকল্পনা করে নবান্ন।

দেশটির কর্মকর্তাদের মতে, ভিসার প্রক্রিয়া সহজ হলে বাংলাদেশ থেকে আরও মানুষ এই রাজ্যে চিকিৎসা করানোর জন্য আসতে পারবেন। শুধুমাত্র বাংলাদেশের বাসিন্দারাই নন, এই পোর্টালের সুবিধা নিতে পারবেন নেপাল এবং ভুটানের বাসিন্দারাও। তারা আবেদন করার ৪৮ ঘণ্টার মধ্যেই ভিসা মঞ্জুর হয়ে যাবে।

কেন এই পোর্টাল?
ভারতের স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, এই উদ্যোগ নেওয়ার উদ্দেশ্য হল রোগীদের আরও বেশি সুবিধা দেওয়া। পোর্টালটিকে রোগীভিত্তিক করাই হল এই উদ্যোগের মূল উদ্দেশ্য। এতে রোগীর পরিবার স্বচ্ছ তথ্য পাবেন। একই সঙ্গে হাসপাতালগুলোর কাজ সম্পর্কেও একটি স্পষ্ট ধারণা পাবেন রোগীর পরিবারের লোকজন। এই রাজ্যে চিকিৎসা করাতে এসে তাদের আর কোনও রকম সমস্যার মধ্যে পড়তে হবে না।

‘যাত্রী সুবিধা হেলথ ভিসা প্রসেস’-এ বাংলাদেশিরা যে আবেদন করবেন, তা যাচাই করে দ্রুত মেডিক্যাল ভিসা দেওয়ার ব্যবস্থা করা হবে। এই ওয়েবসাইট তৈরি করেছে ভারতের পশ্চিমবঙ্গ সরকারের তথ্য প্রযুক্তি বিভাগ। সেখানেই যাবতীয় তথ্য আপলোড করে আবেদন করতে হবে। তাতেই একটি আইডি নম্বর দিয়ে ওই ভিসা দেওয়া হবে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft