বৃহস্পতিবার ২৩ মে ২০২৪ ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 

এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে ডিসেম্বরে, সময় ৫ ঘণ্টা    ফিলিস্তিনকে আয়ারল্যান্ড, স্পেন ও নরওয়ের স্বীকৃতিতে ইসরায়েলের ক্ষোভ     এমপি আনারের হত্যাকারীরা প্রায় চিহ্নিত: স্বরাষ্ট্রমন্ত্রী    এমপি আনার খুনের ‘হানিট্র্যাপ’ শিলাস্তি রহমান গ্রেপ্তার    পুঁজিবাজারে জেন্ডার গ্যাপ দূর করতে হবে: স্পিকার    এমপি আনারের মরদেহ উদ্ধার হয়নি, তদন্তে সিআইডি    গাজায় ইসরায়েলি হামলায় নারীসহ নিহত ১৮   
ব্যাংক এশিয়ার মুনাফা কমেছে ৪১ শতাংশ
মোহাম্মদ তারেকুজ্জামান:
প্রকাশ: মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৭:৫১ অপরাহ্ন

শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি ব্যাংক এশিয়া পিএলসি। চলতি বছরের (২০২৪) প্রথম প্রান্তিকে কোম্পানিটির মুনাফা কমেছে। তবে নেট অপারেটিং ক্যাশ ফ্লো পার শেয়ার (এনওসিএফপিএস) ও নেট অ্যাসেট ভ্যালু (এনএভি) পার শেয়ার বেড়েছে।

কোম্পানির আর্থিক প্রতিবেদন থেকে জানা গেছে, প্রথম প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে দশমিক ৬৭ টাকা। এর আগের বছরের (২০২৩) একই সময়ে ইপিএস ছিল ১ দশমিক ১৪ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানির শেয়ার প্রতি আয় বা মুনাফা কমেছে দশমিক ৪৭ টাকা। অর্থাৎ ৪১ শতাংশ কমেছে।

এদিকে আর্থিক প্রতিবেদন থেকে জানা গেছে, প্রথম প্রান্তিকে কোম্পানির এনওসিএফপিএস হয়েছে ১৭ দশমিক ৪৪ টাকা। এর আগের অর্থবছরে যা ছিল ১৩ দশমিক ৭৭ টাকা। বছরের ব্যবধানে এনওসিএফপিএস বেড়েছে ৩ দশমিক ৬৭ টাকা। প্রথম প্রান্তিকে শেয়ার প্রতি এনএভি হয়েছে ২৫ দশমিক ৮৫ টাকা। গত বছরের একই সময়ে যা ছিল ২৩ দশমিক ৯৮ টাকা। বছরের ব্যবধানে এনএভি বেড়েছে ১ দশমিক ৮৭ টাকা।

ব্যাংক এশিয়ার আর্থিক প্রতিবেদন থেকে জানা গেছে, গত বছরের প্রথম প্রান্তিকের তুলনায় চলতি বছরের প্রথম প্রান্তিকে প্রভিশন বেশি রাখায় মুনাফা কমেছে। পাশাপাশি ব্যাংকের আমানতের পরিমাণ বৃদ্ধি পাওয়ায় এনওসিএফপিএস বেড়েছে।

ব্যাংক এশিয়ার কোম্পানি সচিব এস.এম. আনিসুজ্জামান জবাবদিহিকে জানান, মুনাফা কেনো কমেছে তার ব্যাখ্যা কোম্পানির আর্থিক প্রতিবেদনে দেয়া আছে। এর বাহিরে কোম্পানির কোনো বক্তব্য নেই।

কোম্পানি সূত্রে জানা গেছে, মঙ্গলবার (১৪ মে) ব্যাংক এশিয়ার সমাপনি শেয়ার দর ছিল ১৯ দশমিক ৮০ টাকা। কোম্পানির অনুমোদিত মূলধন ১ হাজার ৫০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ১ হাজার ১৬৫ কোটি ৯১ লাখ টাকা। কোম্পানির বর্তমান শেয়ার সংখ্যা ১১৬ কোটি ৫৯ লাখ ৬ হাজার ৮৬০টি; যার মধ্যে উদ্যোক্তা পরিচালকদের শেয়ার রয়েছে ৫৩ দশমিক ২২ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার রয়েছে ৩৬ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের শেয়ার রয়েছে ১০ দশমিক ৭৮ শতাংশ। ২০২২ সালে কোম্পানিটি বিনিয়োগকারীদের ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। কোম্পানির রিজার্ভে রয়েছে ১ হাজার ৬৮০ কোটি ৪৮ লাখ টাকা। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


Also News   Subject:  অর্থনীতি   শেয়ারবাজার   ব্যাংক এশিয়া  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft