বুধবার ১৯ জুন ২০২৪ ৪ আষাঢ় ১৪৩১
 

নাফ নদী থেকে সরিয়ে নিয়েছে মিয়ানমারের যুদ্ধজাহাজ    জাপানে ভয়ঙ্কর ব্যাকটেরিয়ার থাবা, ৪৮ ঘণ্টার মধ্যেই মৃত্যু    দ্বিতীয় সর্বোচ্চ টোল আদায়ের রেকর্ড পদ্মা সেতুতে     গাজীপুরে শ্রমিক অসন্তোষ, বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ    সেন্টমার্টিন আক্রান্ত হলে ছেড়ে দেব না: কাদের    সেন্টমার্টিন নিয়ে সরকারের নীরবতা দাসসুলভ আচরণ: ফখরুল    বৃক্ষরোপণের আহ্বান জানালেন প্রধানমন্ত্রী   
লিগ্যাল এইড দিবসে ঢাকা জজ কোর্টে নানা কর্মসূচী
নিজস্ব প্রতিবেদক:
প্রকাশ: শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ৯:৪৪ অপরাহ্ন

দরিদ্র ও আর্থিকভাবে অসচ্ছল, সহায়-সম্বলহীন ও অসমর্থ বিচার প্রার্থীদের আইনগত সহায়তা দিচ্ছে সরকার। ভবিষ্যতে এ সহায়তা অব্যাহত থাকবে এবং বাড়ানো হবে। ‘স্মার্ট লিগ্যাল এইড, স্মার্ট দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে আগামীকাল রোববার জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হতে যাচ্ছে।  

এদিন দেশের আপামর জনসাধারণকে সরকারি আইনি সহায়তা কার্যক্রম সম্পর্কে সচেতন করার লক্ষ্যে দেশের সকল জেলার ন্যায় ঢাকা জেলা লিগ্যাল এইড কমিটি নানা আয়োজনে ‘জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২৪’ উদযাপন করতে যাচ্ছে। দিবসটি উপলক্ষে ঢাকা জেলা আইনগত সহায়তা কমিটি ও জেলা লিগ্যাল এইড অফিস নানা কর্মসূচির আয়োজন করেছেন। আয়োজিত কর্মসূচির মধ্যে রয়েছে বর্ণাঢ্য র‍্যালি, লিগ্যাল এইড মেলা, ধন্যবাদ জ্ঞাপন ও স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি।  

এ বিষয়ে ঢাকা জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ মো. সায়েম খান জানান, ২৮ এপ্রিল সকাল সাড়ে ৮টায় জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান ও ঢাকার সিনিয়র জেলা ও দায়রা জজ মো. হেলাল উদ্দিনের নেতৃত্বে সড়কে র‍্যালিলির মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হবে। 

র‍্যালি শেষে সকাল ৮.৪৫ মিনিটে জেলা জজ স্যার লিগ্যাল এইড মেলা ও রক্তদান কর্মসূচির উদ্বোধন করবেন। এরপর সকাল ৯টায় সকলের উদ্দেশ্যে ধন্যবাদ জ্ঞাপন করবেন। তিনি আরও বলেন, অনুষ্ঠানে জেলা লিগ্যাল এইড কমিটি, ঢাকার বিভিন্ন আদালতের বিচারকবৃন্দ ও আদালতের কর্মচারীগণ, জেলা প্রশাসন, জেলা ও মহানগর পুলিশ প্রশাসন, জেলা পর্যায়ের বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাগণ, আইনজীবীগণ, লিগ্যাল এইড প্যানেল আইনজীবীগণ, ক্লায়েন্ট, আইন আদালত নিয়ে কাজ করে এমন এনজিওসমূহ এবং কোর্ট রিপোর্টার্স এসোসিয়েশনের সদস্যগণ অংশগ্রহণ করবেন। 

উল্লেখ্য, দেশের সর্বস্তরের জনসাধারণকে সরকারি আইন সহায়তা কার্যক্রম সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ২০১৩ সালের ২৯ জানুয়ারি মন্ত্রিসভার এক বৈঠকে প্রথম বারের মতো সরকার ‘আইন সহায়তা প্রদান আইন, ২০০০’ কার্যকরের দিন ২৮ এপ্রিলকে জাতীয় আইনগত সহায়তা দিবস’ ঘোষণা করে। এরপর থেকে প্রতি বছর লিগ্যাল এইড দিবসটি যথাযথ মর্যাদায় পালন করা হচ্ছে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft