বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
অষ্টম উইকেট হারালো বাংলাদেশ
প্রকাশ: শনিবার, ২৩ মার্চ, ২০২৪, ১:৪৬ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: শনিবার, ২৩ মার্চ, ২০২৪, ৩:৩৪ অপরাহ্ন

তাইজুলের আউটের পর প্রতিরোধ দুর্বল হয়ে পড়ে বাংলাদেশের। মিরাজও দলের বিপদে মাথা তুলে দাঁড়াতে পারলেন না। রাজিথার বলে শট খেলতে গিয়ে ফার্নান্ডোকে ক্যাচ দিয়ে ফিরেছেন ১১ রানে।  

দ্বিতীয় দিন প্রতিষ্ঠিত ব্যাটারদের ব্যর্থতার মিছিলে লড়াই করছিলেন তাইজুল। প্রথম সেশনে নাইটওয়াচম্যান হয়েও প্রান্ত আগলে খেলছিলেন তিনি। লাঞ্চ বিরতির পর সেই তাইজুলের প্রতিরোধ ভেঙেছেন কাসুন রাজিথা। এতে করে টাইগারদের অষ্টম উইকেটের পতন ঘটলো।

রাজিথার বলে গ্লাভসবন্দি হওয়া তাইজুল অল্পের জন্য ক্যারিয়ারের প্রথম হাফসেঞ্চুরি মিস করেছেন। বিদায় নিয়েছেন ক্যারিয়ার সেরা ৪৭ রানে। তার ৮০ বলের ইনিংসে ছিল ৬টি চার। তাইজুলের প্রতিরোধ ভাঙায় বিপদ আরও বেড়েছে বাংলাদেশের।   

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম দিনের ব্যাটিং ব্যর্থতা দ্বিতীয় দিনেও অব্যাহত থাকলো বাংলাদেশের। প্রথম ঘণ্টায় বেশিক্ষণ টিকতে পারেননি মাহমুদুল হাসান জয় ও শাহাদাত হোসেন। তার পর লিটন-তাইজুলের ব্যাটে ভালো প্রতিরোধ গড়ে উঠেছিল। কিন্তু লাঞ্চের আগে লিটনকে ফিরিয়ে ৪১ রানের জুটি ভেঙে নিজেদের কর্তৃত্ব ধরে রেখেছে লঙ্কানরা। প্রথম সেশনের তিনটি উইকেটই নিয়েছেন কুমারা।

৩৫তম ওভারে কুমারার ভেতরে ঢুকে পড়া বলে লিটন পুরোপুরি পরাস্ত হয়েছেন। বোল্ড হয়ে ফিরেছেন ২৫ রানে। তার ৪৩ বলের ইনিংসে ছিল ৪টি চার। অথচ প্রতিষ্ঠিত ব্যাটারদের ব্যর্থতার দিনে প্রান্ত আগলে লড়াই করছেন নাইটওয়াচম্যান তাইজুল ইসলাম। তিনি ৪১* রানে ব্যাট করছেন। সঙ্গে আছেন মেহেদী হাসান মিরাজ (২*)।

দ্বিতীয় দিনের প্রথম সেশনে ৩ উইকেট হারিয়েছে বাংলাদেশ। ২৬ ওভারে তুলতে পেরেছে ১০০। লাঞ্চের বিরতিতে যাওয়ার আগে প্রথম ইনিংসে তাদের স্কোর ৬ উইকেটে ১৩২ রান। তারা এখনও পিছিয়ে ১৪৮ রানে। 

প্রথম দিনের ধাক্কা সামাল দিতে ভালো জুটির প্রয়োজন ছিল বাংলাদেশের। কিন্তু দ্বিতীয় দিন সেটা করতে তারা ব্যর্থ হয়েছে। প্রথম ঘণ্টাতেই দু’জন ব্যাটারকে হারিয়ে আরও বিপদে তারা। দিনের শুরুর দিকে ফিরেছেন আগের দিনের অপরাজিত মাহমুদুল হাসান জয়। নাইটওয়াচম্যান তাইজুল অবশ্য প্রান্ত আগলে নিজের লড়াইটা অব্যাহত রেখেছেন। তাকে নিয়ে ৩০ রানের জুটি গড়েছিলেন নতুন ব্যাটার শাহাদাত হোসেন। কিন্তু বেশিক্ষণ স্থায়ী হয়নি তার ইনিংস। কুমারার দ্বিতীয় শিকার হয়েছেন তিনি।

২১.৬ ওভারে লঙ্কান পেসারের অফ স্টাম্পের বাইরের বলটি বাড়তি বাউন্স পেয়েছিল। বল শাহাদাতের ব্যাটের কানায় লেগে জমা পড়ে প্রথম স্লিপে। তাতে ১৮ রানে থেমেছেন শাহাদাত।    

আগের দিনই ৩ উইকেট হারিয়ে বিপদে পড়ে গিয়েছিল বাংলাদেশ। দ্বিতীয় দিন দেখার ছিল মাহমুদুল হাসান জয় সেই বিপদ থেকে উদ্ধারে প্রতিরোধ গড়তে পারেন কিনা। কিন্তু নাইটওয়াচম্যান তাইজুলকে সঙ্গে নিয়ে বেশিক্ষণ টেকেনি তার প্রতিরোধ।  সকালে নিজের প্রথম ওভারে বল করতে এসে প্রথম বলেই জয়কে তৃতীয় স্লিপে তালুবন্দি করিয়েছেন লাহিরু কুমারা। অফ স্টাম্পের বাইরের বলে ব্যাট চালাতে গিয়ে এজ হয়ে জয় ১২ রানে সাজঘরে ফিরেছেন। তাতে ৪৬ বলে থেমেছে জয়ের লড়াই। 

এর আগে ভালোই লড়ছিলেন জয়-তাইজুল। দু’জনে প্রথম ৫ ওভারে তুলেছেন ২১ রান। তাদের ব্যাটেই দলের স্কোর পঞ্চাশ ছাড়িয়েছে।   

সিলেটে সিরিজের প্রথম টেস্টে শ্রীলঙ্কাকে প্রথম ইনিংসে ২৮০ রানে থামিয়ে দিতে পারলেও স্বস্তিতে নেই বাংলাদেশ। প্রথম দিনের শেষ বিকালে খেলতে নেমে টপের তিন উইকেট হারিয়ে চাপে রয়েছে। শুরু হয়েছে দ্বিতীয় দিনের খেলা। প্রথম দিন শেষে বাংলাদেশের স্কোর ছিল ১০ ওভারে ৩ উইকেটে ৩২ রান। 

গতকাল লঙ্কান পেসারদের তোপে বিদায় নিয়েছেন জাকির হাসান (৯), নাজমুল হোসেন শান্ত (৫) ও মুমিনুল হক (৫)। ক্রিজে আছেন নাইট ওয়াচম্যান তাইজুল ইসলাম (০) ও মাহমুদুল হাসান জয় (৯)। চাপ কাটিয়ে ওঠার আশায় খেলছেন তারা। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft