বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
দুই আইনজীবীর বিষয়ে আপিল বিভাগের আদেশ ২১ এপ্রিল
প্রকাশ: মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ১২:১৯ অপরাহ্ন

প্রধান বিচারপতিকে দেওয়া চিঠিতে ‘অবমাননাকর বক্তব্যের’ জন্য নিঃশর্ত ক্ষমা চাওয়া সুপ্রিম কোর্টের দুই আইনজীবীর বিষয়ে আপিল বিভাগের আদেশ ২১ এপ্রিল।ওই দুই আইনজীবী হলেন অ্যাডভোকেট মোহাম্মদ মহসিন রশীদ ও আইনজীবী শাহ আহমেদ বাদল। মঙ্গলবার (১৯ মার্চ) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন ৫ বিচারপতির আপিল বেঞ্চ এ দিন ধার্য করেন।

আদালতে দুই আইনজীবীর পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী ও সাবেক অ্যাটর্নি জেনারেল আইনজীবী এ জে মোহাম্মদ আলী। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

গত ১ জানুয়ারি থেকে ৭ জানুয়ারি পর্যন্ত আদালত বর্জনের কর্মসূচি ঘোষণা করে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। এই কর্মসূচির কথা উল্লেখ করে ওই দুই আইনজীবী একটি চিঠি সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের মাধ্যমে প্রধান বিচারপতি বরাবর পাঠান। 

ওই চিঠিটি পরে প্রধান বিচারপতির সামনে উপস্থাপন করা হয়। পরবর্তীতে গত ৩ জানুয়ারি প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন ৫ বিচারপতির আপিল বিভাগ স্বপ্রণোদিত আদেশে সুপ্রিম কোর্টের ওই দুই আইনজীবীকে তাদের চিঠির বক্তব্যের বিষয়ে ব্যাখ্যা দিতে ১১ জানুয়ারি তলব করেন।

সর্বোচ্চ আদালতের তলবে হাজির হলে চিঠিটি আইনজীবী শাহ আহমেদ বাদলকে পড়তে বললে তিনি চিঠিটি পড়ে শোনান। এরপর আদালত কক্ষে বড় স্ক্রিনে অ্যাডভোকেট মোহাম্মদ মহসিন রশীদের দেওয়া এক বক্তব্যের ভিডিও দেখানো হয়। যেখানে সুপ্রিম কোর্ট নিয়ে এই আইনজীবীর দেওয়া বক্তব্যের বিষয়ে প্রশ্ন তোলেন সর্বোচ্চ আদালত। সেই সঙ্গে দুই আইনজীবী চার সপ্তাহ সুপ্রিম কোর্টে কোন মামলা পরিচালনা করতে পারবেন না বলে আদেশ দেন আদালত।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft