বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা   
৩ সহকারি অ্যাটর্নি জেনারেল চাকরিচ্যুত
প্রকাশ: সোমবার, ১১ মার্চ, ২০২৪, ১২:২৮ অপরাহ্ন

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনকে কেন্দ্র করে মারামারির ঘটনায় ৩ সহকারী অ্যাটর্নি জেনারেলকে চাকরিচ্যুত করা হয়েছে। চাকরিচ্যুতরা হলেন–জাকির হোসেন মাসুদ, কাজী বশির ও শ্যামা আক্তার।

গতকাল রোববার আইন মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট জাকির হোসেন, অ্যাডভোকেট কাজী বশির আহমেদ ও অ্যাডভোকেট শ্যামা আক্তারের সহকারী অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ আদেশ বাতিল করা হয়েছে। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

এর আগে গত ৬ ও ৭ মার্চ দুই দিনব্যাপী সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে ভোটগ্রহণ হয়। শান্তিপূর্ণ ভোটগ্রহণ শেষে বৃহস্পতিবার গভীর রাত পর্যন্ত চলে ভোটগণনার প্রস্তুতি। আওয়ামী লীগের সাদা ও বিএনপি সমর্থিত নীল প্যানেলসহ সব প্রার্থী এ সময় বার অডিটোরিয়ামে উপস্থিত ছিলেন। নীল ও স্বতন্ত্র প্যানেলের প্রার্থীরা রাতেই ভোটগণনা চাইলেও সাদা প্যানেলের প্রার্থীরা শুক্রবার দিনে গণনার দাবি তোলেন। এতেই শুরু হয় হট্টগোল, হাতাহাতি ও মারামারি।

ভোটগণনাকে কেন্দ্র করে হট্টগোল, হাতাহাতি ও মারামারির ঘটনায় রাজধানীর শাহবাগ থানায় মামলা করেন আহত সহকারী অ্যাটর্নি জেনারেল সাইফ সিদ্দিকী। শুক্রবার রাতে শাহবাগ থানায় দায়ের করা মামলায় স্বতন্ত্র প্রার্থী নাহিদ সুলতানা যুথী, বিএনপিপন্থী আইনজীবী রুহুল কুদ্দুস কাজলসহ অজ্ঞাতনামা ৩০ থেকে ৪০ জনকে আসামি করা হয়।

ভুক্তভোগী ও প্রত্যক্ষদর্শী আইনজীবীরা জানান, ভোর ৫টার দিকে হঠাৎ বহিরাগত লোকজন ঢুকে হামলা করে। এতে আহত হয় বেশ কয়েকজন। বন্ধ হয়ে যায় ভোট গণনা। এ সময় বহিরাগত কয়েকজন ব্যালট বাক্স নেওয়ার চেষ্টা করলে তা পুলিশ হেফাজতে নেওয়া হয়। মারামারির পর অনেক প্রার্থী অডিটোরিয়াম ছেড়ে গেলে শুক্রবার সকাল সাড়ে ৬টার দিকে নির্বাচন কমিশনার আবুল খায়ের ১৪টি পদের মধ্যে কেবল স্বতন্ত্র প্রার্থী নাহিদ সুলতানা যুথিকে সম্পাদক পদে বিজয়ী ঘোষণা করেন।

পরিস্থিতি স্বাভাবিক হলে সকাল ৮টার দিকে আওয়ামীপন্থী সাদা দলের সম্পাদক প্রার্থী শাহ মঞ্জুরুল হককে পুলিশি নিরাপত্তায় চেম্বার থেকে বের করা হয়। পুরো সুপ্রিম কোর্ট এলাকায় মোতায়েন করা হয় পুলিশ।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২৫ সালের নির্বাচনে দুদিনে ৭ হাজার ৮৮৩ জন আইনজীবীর মধ্যে ৫ হাজার ৩১৯ আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

নির্বাচনে সম্পাদকসহ ১০টি পদে জয় পেয়েছে আওয়ামী লীগপন্থী সাদা দল। আর সভাপতিসহ ৪ পদে জয় পেয়েছে বিএনপিপন্থী আইনজীবীদের নীল দল।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft