বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
‘৭ মার্চের ভাষণের রূপরেখা ধরেই বাংলাদেশ স্বাধীন হয়েছে’
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ৭ মার্চ, ২০২৪, ৮:৫০ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: বৃহস্পতিবার, ৭ মার্চ, ২০২৪, ৯:০৯ অপরাহ্ন

 
ইতিহাসের সেরা রাজনৈতিক ভাষণের মধ্যে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণটি সর্বশ্রেষ্ঠ। পৃথিবীর অন্যসব সাড়া জাগানো ভাষণ ছিল লিখিত। কিন্তু বঙ্গবন্ধুর ভাষণটি ছিল সম্পূর্ণ অলিখিত। আর এই ভাষণের রূপরেখা ধরেই বাংলাদেশ স্বাধীন হয়েছে।

বৃহস্পতিবার ( ৭ মার্চ) সকালে রাজধানীর জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের সভাকক্ষে অনুষ্ঠিত ‘বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ এবং বাংলাদেশের গণমাধ্যম’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন বক্তরা।

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের অতিরিক্ত মহাপরিচালক সুফী জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন লে. কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির (বীর প্রতিক ও পদ্মশ্রী পদকে ভুষিত)। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন- পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ।

এসময় লে. কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির বলেন, ১৯৭১ সালের ৭ মার্চ বাঙালি জাতির চিরলালিত স্বপ্ন স্বাধীনতা ও মুক্তির সাহসী উচ্চারণের মধ্য দিয়ে বঙ্গবন্ধু যে কালজয়ী ভাষণ দিয়েছিলেন সেই ভাষণটি হয়ে উঠেছিল একটি জাতির পরিত্রাণের মহামন্ত্র। 

পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণটি ছিল তাৎক্ষণিক, স্বতঃস্ফূর্ত ও অলিখিত। বিশ্বের মুক্তিকামী মানুষের জন্য এই কালজয়ী ভাষণটি চিরকালীন অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে বলে মন্তব্য করেন তিনি।

সেমিনারের সঞ্চালনায় ছিলেন, জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের পরিচালক (প্রশিক্ষণ-অনুষ্ঠান) ড. মো. মারুফ নাওয়াজ। এসময় উপস্থিত ছিলেন- ইনস্টিটিউটের পরিচালক মো. নজরুল ইসলাম এবং ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সদস্যরাসহ অন্যান্য গণমাধ্যমে কর্মরত সাংবাদিকবৃন্দ।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft