শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৯ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
জ্বালানিতে আমাদের স্বনির্ভর হতে হবে: তৌফিক-ই-ইলাহী
প্রকাশ: মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪, ৬:১৭ অপরাহ্ন

আজ মঙ্গলবার দুপুরে দিনাজপুরের খানসামা উপজেলার আঙ্গারপাড়া ইউনিয়নের সুবর্ণখুলি এলাকায় সৌর বিদ্যুৎ চালিত সেচপাম্প পরিদর্শন করতে এসে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, আমাদের স্বনির্ভর হতে হবে। গত ৩ বছরে আমাদের জ্বালানি তেলের জন্য অতিরিক্ত ১২ বিলিয়ন ডলার খরচ হয়েছে। এতে আমাদের রিজার্ভের ওপর অনেক চাপ পড়েছে।

তৌফিক-ই ইলাহী চৌধুরী বলেন, সূর্য একটা প্রাকৃতিক শক্তির উৎস। সূর্যের মাধ্যমে সোলার ইরিগেশনকে সারাদেশে ছড়িয়ে দিতে পারলে কৃষকের জন্য সাশ্রয় হবে এবং কৃষিতে বিপ্লব ঘটানো সম্ভব হবে। এভাবেই বিদ্যুৎ ও জ্বালানীর ব্যাপারে স্বনির্ভরতা অর্জন করা সম্ভব হবে আমাদের।

প্রধানমন্ত্রীর সমস্ত পরিকল্পনার মূল দর্শন হচ্ছে কৃষকবান্ধব। প্রধানমন্ত্রী সবসময় চিন্তা করেন কিভাবে উদ্ভাবন করা যাবে। সাধারণ মানুষ ও কৃষকদের সাহায্য করা যায়। তবে বিভিন্ন সময় পৃথিবীতে যে যুদ্ধ শুরু হয় তার প্রভাব আমাদের ওপর পড়ে। এতে বিপাকে পড়তে হয় অনেক সময়।

এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত সচিব ড. সৈয়দ মাসুম আহমেদ চৌধুরী, রংপুর বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান, বিদ্যুতায়ন বোর্ডের সদস্য দেবাষীশ চক্রবর্তী, সৌর বিদ্যুৎ চালিত পাম্প প্রকল্পের পরিচালক সাকিল ইবনে সাঈদসহ অনেকে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft