বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
এনআইডি জালিয়াতি রুখতে কর্মকর্তাদের নির্দেশনা ইসির
প্রকাশ: সোমবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২৪, ৯:২১ অপরাহ্ন


মাঝেমধ্যেই দেশের বিভিন্ন স্থানে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) জালিয়াতির খবর পাওয়া যায়। আইনশৃঙ্খলা বাহিনীর হাতে এই চক্রের লোকজন ধরা পড়ার ঘটনাও ঘটে। তাই এমন জালিয়াতি বন্ধ করতে এক কর্মকর্তার কম্পিউটার অন্য কর্মকর্তা যেন ব্যবহার করতে না পারে সেই নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।  এই নির্দেশনা বাস্তবায়ন করতে সোমবার (১৯ ফেব্রুয়ারি) এনআইডি শাখার সিস্টেম এনালিস্ট মোহাম্মদ আরিফুল ইসলাম সব আঞ্চলিক, জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তাদের বার্তা পাঠিয়েছেন।

নির্দেশনায় উল্লেখ করা হয়েছে, এনআইডি সংশোধনের ক্ষেত্রে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তারা ‘গ’ ক্যাটাগরি, সিনিয়র জেলা/জেলা নির্বাচন কর্মকর্তারা ‘খ’ ক্যাটাগরি, উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তারা ‘ক’ ক্যাটারির সংশোধনের আবেদন নিষ্পত্তি করে থাকেন বিধায় ওই কর্মকর্তাদের কার্ড ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) অ্যাকাউন্ট খুবই সংবেদনশীল। ওই কর্মকর্তাদের কম্পিউটার বা ল্যাপটপের মাধ্যমে যাতে সিএমএস অ্যাকাউন্ট কম্প্রমাইজ না হয় সেজন্য তাদের কম্পিউটার বা ল্যাপটপে দফতরের অন্য কোনো কর্মকর্তা বা কর্মচারী যাতে কোনো কাজ না করেন সে বিষয়টি নিশ্চিত করার জন্য আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, সিনিয়র জেলা/জেলা নির্বাচন কর্মকর্তা, উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তাদের অনুরোধ করা হলো।

কর্মকর্তাদের কম্পিউটারগুলোতে কমপ্লেক্স (জটিল) পাসওয়ার্ড দিয়ে লক রাখতে হবে এবং টেবিল থেকে ওঠার আগে অবশ্যই কম্পিউটার লক করে উঠতে হবে। এছাড়া বিশেষভাবে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কম্পিউটারে এবং সিনিয়র জেলা/জেলা নির্বাচন কর্মকর্তার কম্পিউটারে আনঅথরাইজড কোনো সফটওয়ার, সার্ভিস চলছে কি না তা যাচাই করে দেখতে হবে। প্রয়োজনে অপ্রয়োজনীয় সফটওয়্যার ও সার্ভিস বন্ধ করে দিতে হবে। প্রয়োজনে নতুনভাবে অপারেটিং সিস্টেম দিয়ে কম্পিউটার ফ্রেশ করে ওই কম্পিউটারে সিএমএস ব্যবহার করতে হবে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft